Sunday, May 29

ভারতীয় টুরিস্ট ভিসা: এসএমএসে জানা যাবে সাক্ষাতের তারিখ

ভারতীয় টুরিস্ট ভিসা: এসএমএসে জানা যাবে সাক্ষাতের তারিখ

কানাইঘাট নিউজ ডেস্ক: ঢাকায় ভারতীয় হাইকমিশন রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ভারতে পর্যটন ভিসার জন্য সাক্ষাতের তারিখ এখন থেকে আবেদনকারীর মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পাঠানো হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, '৩০মে ২০১৬ থেকে টুরিস্ট ভিসার জন্য আবেদনকারীদের সাক্ষাতের তারিখ ওয়ান-টাইম পাসওয়ার্ডসহ মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে'।

'ওই এসএমএস না দেখালে ভারতীয় ভিসা সেন্টারে প্রবেশ করতে ও আবেদনপত্র জমা দিতে দেওয়া হবে না'। এজন্য অনলাইনে আবেদন ফরম পূরণের সময় আবেদনকারীকে আসল মোবাইল নম্বর লেখার পরামর্শ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে। 'তবে ৫ জুন ২০১৬ পর্যন্ত সাক্ষাতের তারিখ পাওয়া টুরিস্ট ভিসার আবেদনকারীদের ক্ষেত্রে নতুন এই প্রক্রিয়া প্রযোজ্য হবে না'।

এছাড়া আইভিএসি হেল্পলাইন: ০৯৬১২ ৩৩৩৬৬৬ ও ০৯৬১৪ ৩৩৩৬৬৬ এবং www.hcidhaka.gov.in এ বিস্তারিত তথ্য জানা যাবে।

ঈদে ই-টোকেন ছাড়াই ভিসার আবেদন
আসন্ন ঈদ উপলক্ষে ভারত ভ্রমণেচ্ছু বাংলাদেশি নাগরিকদের অগ্রিম সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়াই সরাসরি ট্যুরিস্ট ভিসার আবেদন গ্রহণ করবে ভারতীয় হাই কমিশন।

ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার জানানো হয়, এই প্রথমবারের মত আসন্ন ঈদের ছুটিতে ভারত ভ্রমণেচ্ছু বাংলাদেশি নাগরিকদের জন্য আগামী ৪-১৬ জুন ২০১৬ এক ঈদ ভিসা ক্যাম্পের আয়োজন করেছে ভারতীয় হাই কমিশন। ভিসা আবেদনকারীরা অগ্রিম সাক্ষাতের তারিখ/ই-টোকেন ছাড়াই তাদের ট্যুরিস্ট ভিসার আবেদন সরাসরি এ ঈদ ভিসা ক্যাম্পে জমা দিতে পারবেন।

ভারতীয় হাই কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, যেসব আবেদনকারীর সাক্ষাতের তারিখ আছে তারা ঢাকার গুলশান, ধানমণ্ডি, উত্তরা ও মতিঝিল এবং ঢাকার বাইরে বরিশাল, ময়মনসিংহ ও খুলনায় আইভিএসি কেন্দ্রে (ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টার) ভিসা আবেদন জমা দিতে পারবেন। মেডিকেল, বিজনেস ও অন্যান্য ভিসা বিভাগের আবেদনপত্রও সংশ্লিষ্ট আইভিএসি কেন্দ্রগুলোতে গ্রহণ করা হবে।

ভিসা প্রসেসিং ফি সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভিসা আবেদন গ্রহণের জন্য ভারতীয় হাই কমিশনের আউটসোর্সিং এজেন্সি ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টারের (আইভিএসি) ভিসা প্রসেসিং ফি ৬শ' টাকা। ভিসা প্রসেসিং ফি ছাড়া আর কোনো ফি নেই। ভিসা প্রদানের ক্ষেত্রে ভারতীয় হাই কমিশনের কোনো এজেন্ট বা মাধ্যম নেই। ভিসা করে দেবার প্রতিশ্রুতি দানকারী ব্যক্তিকে কোনো টাকা না দেয়ার জন্য হাই কমিশনের পক্ষ থেকে পরামর্শও দেয়া হয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়