Tuesday, August 20

পাকিস্তানে মৃত্যুদণ্ড স্থগিত করতে প্রধানমন্ত্রীর নির্দেশ


ঢাকা: পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ অনতিবিলম্বে সব ধরনের মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত করার নির্দেশ দিয়েছেন। এদিকে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিরুদ্ধে ছয়টি মামলা সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে আবার চালু করা হতে পারে বলে ডেইলি এক্সপ্রেস জানিয়েছে। পাকিস্তানের এক সরকারি কর্মকর্তা বলেছেন আগামী সপ্তাহে লস্কর-ই-জঙ্গির দুই প্রভাবশালী বিদ্রোহীর মৃত্যুদণ্ড কার্যকর বাতিল করতে মানবাধিকার সংগঠনগুলোর পক্ষ থেকে আহ্বান জানানোর পর প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি প্রধানমন্ত্রী নওয়াজকে এক চিঠিতে জানিয়েছেন বিষয়টি নিয়ে তিনি তার সঙ্গে আলোচনা করতে চান। 

এ চিঠির প্রেক্ষিতেই প্রধানমন্ত্রী আলোচনা না হওয়া পর্যন্ত পাকিস্তানে মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত করার নির্দেশ দিয়েছেন। ওই কর্মকর্তা একটি টেলিভিশন নিউজ চ্যানেলকে বলেছেন যেহেতু বিদ্রোহীদের মৃত্যুদণ্ড কার্যকর করার দিন ঘনিয়ে আসছে আর প্রেসিডেন্ট জারদারি দেশের বাইরে আছেন, তাই প্রধানমন্ত্রী প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা না হওয়া পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণায়কে মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত করার নির্দেশ দিয়েছেন। মুখপাত্র আরও বলেছেন প্রেসিডেন্ট মৃত্যুদণ্ড কার্যকর করা বন্ধ করেছেন বলে যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে সেটা সত্য নয়। তিনি বলেন প্রধানমন্ত্রীকে প্রেসিডেন্ট জারদারি একটি চিঠি পাঠিয়েছেন। 

ওই চিঠিতে তিনি দীর্ঘদিন ধরে ঝুলে থাকা শত শত বন্দির মৃত্যুদণ্ড কার্যকরের ব্যাপারে তিনি আলোচনা করার ইচ্ছে প্রকাশ করেছেন। শনিবার প্রেসিডেন্টের মুখপাত্র ফরহাতুল্লাহ বাবর পিটিআইকে বলেছেন, প্রেসিেডন্ট দুই বিদ্রোহীর মৃত্যুদণ্ড কার্যকরের ব্যাপারে আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে চান। পিএমএল-এন সরকার দোষী সাব্যস্ত বিদ্রোহীদের মৃত্যুদণ্ড কার্যকরের ব্যাপারে সব ধরনের আনুষ্ঠানিকতা  সম্পন্ন করেছেন। তবে প্রধানমন্ত্রী শরীফ প্রেসিডেন্ট জারদারির প্রস্তাবকে কিভাবে গ্রহণ করবেন সেটা স্পষ্ট নয়। এদিকে ডেইলি এক্সপ্রেস এক রিপোর্টে জানিয়েছে জবাবদিহি আদালতের বিচারক জারদারির বিরুদ্ধে এ সংক্রান্ত ৬টি  মামলা পুনরায় চালু করবেন এবং আসামির বিরুদ্ধে সমন জারি করবেন।

 এনআরও মামলায় সুপ্রিম কোর্টের রায়ে জবাবদিহি আদালতে এ সংক্রান্ত মামলা চালু করার নির্দেশ দিয়েছেন। এসব মামলাগুলো রাওয়ালপিন্ডির তিনটি ভিন্ন ভিন্ন জবাবদিহি আদালতে শুনানি চলেছিল। কিন্তু এখন সেই মামলাগুলো ইসলামাবাদের এক নম্বর জবাবদিহি আদালতে পাঠানো হয়েছে।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়