Tuesday, October 16

মুসলিম বিশ্ব এখন অনেক বেশি সংঘবদ্ধ: শেখ হাসিনা

ওআইসিভুক্ত দেশগুলো এখন অতীতের যে কোনো সময়ের চেয়ে গভীর ভ্রাতৃত্ব ও সহযোগিতার বন্ধনে আবদ্ধ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আজ ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ২৬তম সমাবর্তনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ওআইসিভুক্ত ৫৭টি দেশের মধ্যে গভীর ভ্রাতৃত্বের বন্ধনের ফলে গোটা বিশ্ব, বিশেষ করে উন্নত বিশ্ব আজ বুঝতে পেরেছে যে, মুসলিম বিশ্বের সঙ্গে ন্যায় বিচারের ভিত্তিতে সম্পর্ক স্থাপন অত্যন্ত জরুরি।

পৃথিবীতে স্থায়ী শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে হলে দেড়শ কোটি মুসলমানের জীবনপ্রণালী এবং তাদের সংস্কৃতি সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে। এই বিশাল জনগোষ্ঠীকে বাদ দিয়ে কোনো স্থায়ী ও টেকসই শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

এ অনুষ্ঠানের মধ্য দিয়ে ওআইসিভুক্ত দেশগুলোর স্নাতকদের মধ্যে সনদ বিতরণ করে শিক্ষার্থী ও তাদের অভিভবকদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। ওআইসি সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে �দশ বছর মেয়াদী কর্মপরিকল্পনা� বাস্তবায়নের কাজ এগিয়ে নেয়ায় বাংলাদেশের সরকার প্রধান ওআইসি মহাসচিবকে ধন্যবাদ জানান তিনি।

এর আগে মঙ্গলবার সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে শুরু হয় আইইউটির সমাবর্তন অনুষ্ঠান।এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ডক্টর মুহাম্মদ ইমতিয়াজ হোসাইন।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, তুরস্কের রাষ্ট্রদূত এবং আইইউটির গভর্নিং বোর্ডের চেয়ারম্যান মেহমেদ ভাকুর ইরকুল এবং ওআইসির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মহাপরিচালক ড. রাজলি বিন মুহম্মদ নুরদিন।

সমাবর্তনে ওআইসিভূক্ত দেশগুলোর মধ্যে ১৫টি দেশের বিভিন্ন কোর্সের ৩০০জন শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়। এরমধ্যে সর্বাধিক সংখ্যক ২৩৫জন বাংলাদেশের শিক্ষার্থী রয়েছেন। অন্যান্য দেশগুলো হচ্ছে- আফগানিস্থান, ক্যামেরুন, কমোরুস, ইজিপ্ট, জাম্বিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিস্তিন, সেনেগাল, সিয়েরা লিওন, সোমালিয়া, সুদান, উগান্ডা ও ইয়েমন।

এবারের সমাবর্তনে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ইইই বিভাগের কেএএসএম এহতেশামুল হককে ওআইসি গোল্ড মেডেল এবং সিইই বিভাগের মোসাব্বির পাশা, এমসিই বিভাগের সাফি নুর, সিএসই বিভাগের জাহিন ফারাজ আহমেদ ও টিভিই বিভাগের তাবান হাবিবকে আইইউটি গোল্ড মেডেল প্রদান করা হয়। ফেয়ার নিউজ


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়