Saturday, March 23

কানাইঘাটের লড়াইয়ের ১০২তম বার্ষিকী আজ


এহসানুল হক জসীম ::

মুক্তিযুদ্ধেও কানাইঘাটের অংশগ্রহণ আছে, বিট্রিশ বিরোধি সংগ্রামেও কানাইঘাট রচিয়াছে রক্তগাথা। ১৯২২ সালে রক্ত ঝরিয়ে কানাইঘাটে রচিত হয় ব্রিটিশ বিরোধি আজাদি আন্দোলনের অধ্যায়। ঐতিহাসিক এই লড়াই আমাদের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা। ব্রিটিশ বিরোধী খেলাফত আন্দোলন চলাকালীন সেই বছরের ২৩ মার্চ কানাইঘাট ইসলামিয়া মাদরাসা কর্তৃক আয়েজিত বার্ষিক জলসায় বৃটিশ প্রশাসন ১৪৪ ধারা জারি করে। কিন্তু স্বাধীনচেতা জনগণ বৃটিশ প্রশাসনের এ আদেশ উপেক্ষা করে বীরদর্পে জলসা বাস্তবায়নে সক্রিয় থাকেন। এতে প্রশাসন ক্ষুদ্ধ হয়ে জনগণের উপর গুলি চালালে ছয় জন বীর মুজাহিদ শাহাদাত বরণ করেন। সেই জলসা অনুষ্ঠিত হয়েছিলো স্বাধীনতা আন্দোলনের চেতনা নিয়ে। এই কারণে ১৪৪ ধারা জারি করা হয়েছিলো।

লোকমুখে ‘কানাইঘাটের লড়াই’ আমাদের অত্র অঞ্চলের অনেকের জ্ঞাতব্য থাকলেও জাতীয় ইতিহাসে অন্তর্ভূক্ত হয়নি আজো। বিচ্ছিন্নভাবে কিছু লেখালেখি যদিও ছিলো এই নিয়ে, যেমনভাবে লিপিবদ্ধ থাকা দরকার তেমনভাবে লেখালেখি, প্রবন্ধ কিংবা গ্রন্থ রচিত হয়নি শত বছর পর্যন্ত। ১০০ বছর পর এসে কানাইঘাটের লড়াইকে মোটামোটি পূর্ণাঙ্গভাবে মলাটবদ্ধ করেছেন এই জনপদের দুই সৃজনশীল তরুণ। সৃজনশীল আলেম দুর্লভপুরের মাওলানা মু’তাসিম বিল্লাহ সাদী  ও কানাইঘাট প্রেসক্লাবের বর্তমান সেক্রেটারি গোসাইনপুরের মাহবুবুর রশিদ। 

এই তরুণ আলেম ও তরুণ সাংবাদিক অনেক দিন থেকে বইটির পেছনে কাজ করে অবশেষে গত বছর প্রকাশ করেন। কানাইঘাটের লড়াইয়ের শত বছর উপলক্ষে মলাটবদ্ধ গ্রন্থটি উপহার পেলো কানাইঘাটবাসী। যাদের সংগ্রহে নেই, সংগ্রহ করতে পারেন। সিলেটের ইতিহাস, কানাইঘাটের ইতিহাস, ব্রিটিশ বিরোধি আন্দোলনের ইতিহাস এবং আঞ্চলিক ইতিহাস-ঐতিহ্য নিয়ে যারা কাজ করেন, করবেন; গবেষণা করেন, করবেন; তাদের জন্য বইটি একটি দলিল হিসেবে কাজ করবে। আর ব্রিটিশ বিরোধি আন্দোলনে কানাইঘাটের গৌরবগাথার সাথে ভালোভাবে পরিচিত হতে সর্বসাধারনের সংগ্রহে রাখার মতো এই বই বা সংকলন। অবশ্য, এর আগে কানাইঘাটের লড়াই নিয়ে সংক্ষিপ্ত পরিসরে বই লিখেছিলেন মাওলানা হারুনুর রশীদ। 

শতবর্ষের দূরত্বে দাঁড়িয়ে কানাইঘাটের লড়াই, সেই লড়াইয়ের শহীদ এবং গাজীদের গর্বভরে স্মরণ করতে ২০২২ সালে কবি সরওয়ার ফারুকীর প্রধান ভূমিকায় শতবার্ষিকী পালন করা হয়। গুরুত্বপূর্ণ এ দিন উদযাপন উপলক্ষে সেই বছরের ২৩ মার্চ সিলেট নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে কানাইঘাট সাহিত্য সংসদের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেছিলেন সংসদের সভাপতি কবি সরওয়ার ফারুকী। সেই অনুষ্ঠান আয়োজন করা ছিলো একটি গুরুত্বপূর্ণ ব্যাপার।

কবি সরওয়ার ফারুকী কেবলই শত বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেননি, তিনি এর আগে এই বিষয়ে খুবই সরব ভূমিকা পালন করেন। পত্র-পত্রিকায় লেখালেখির মাধ্যমে কানাইঘাটের লড়াইয়ের মতো গৌরবজনক অধ্যায়কে বিস্মৃতির অতল তল থেকে উঠায়ে নিয়ে আসতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। শামসীর হারুনুর রশীদ, শাহিদ হাতিমী প্রমুখও লেখালেখির মাধ্যমে এক্ষেত্রে ভূমিকা রাখেন।

১৯২২ সালে কানাইঘাটে ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের দুর্লভ তথ্য লুকায়িত রয়েছে সত্যেন সেনের লেখা, পাকিস্তান আমলের ছাপা 'গ্রাম বাংলার পথে পথে' বইতে। এখানে এতদিন লুকিয়ে ছিল কানাইঘাটের গৌরবগাথা, স্বাধীনতার লড়াইয়ের রক্তকরবী। কানাইঘাটের লড়াই সম্পর্কে গ্রন্থবদ্ধ ও সবচেয়ে পুরনো এ বইটি কবি সরওয়ার ফারুকী সম্প্রতি সংগ্রহ করতে সক্ষম হন এবং এই তথ্য উদ্ধার করেন। 

সত্যেন সেনের লেখা বইয়ে কানাইঘাটের লড়াইয়ের ভূমিকায় তিন জন প্রধান কারিগরের নাম এসেছে। প্রথমজন ব্রিটিশ বিরোধি আন্দোলনের অবিসংবাদিত নেতা ও মরমী কবি ইবরাহিম তশ্না, দ্বিতীয়জন ঝিংগাবাড়ি মাদ্রাসার অন্যতম প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল বারি, তৃতীয়জন গাছবাড়ী জামিউল উলূম কামিল মাদ্রাসার সবচেয়ে দীর্ঘ সময়ের প্রিন্সিপাল মাওলানা আবু ইউসূফ মুহাম্মদ ইয়াকুব। কবি সরওয়ার ফারুকী লিখেন, ”ইবরাহিম তশ্নার নেতৃত্বের কথা নানানভাবে চর্চা হলেও বাকী দুই নায়কের কথা অনেকটা আড়ালে চলে গেছে! এর দায় আমাদের, আমরা এ অপরাধের দায় মাথায় নিয়ে নতুনভাবে তাঁদের চর্চা শুরু করব। মাওলানা মুহাম্মদ ইয়াকুব কানাইঘাট ইসলামিয়া মাদরাসার (বর্তমানে কানাইঘাট দারুল উলুম দারুল হাদিস মাদরাসা নামে পরিবর্তিত) মুহতামিম ছিলেন (১৯১১-১৮)। পরবর্তীতে তিনি গাছবাড়ি জামিউল উলুম কামিল মাদরাসার প্রিন্সিপালের দায়িত্ব গ্রহণ করেন। তাঁর পরিচালনাকালীন সময়েই গাছবাড়ি মাদ্রাসা কামিল পর্যন্ত উত্তীর্ণ হয়, তার সময়কালে মুহাম্মদ মুশাহিদ বাইয়মপুরি গাছবাড়ি মাদরাসায় শিক্ষকতা করেন।”

কানাইঘাটের লড়াইয়ের ১০২তম বার্ষিকীর এই দিনে আজ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি সেই ছয় বীরকে, যারা সেদিন প্রাণ দিয়েছিলেন। তারা হলেন- উপজেলার ৭ নং দক্ষিণ বাণীগ্রাম ইউনিয়নের নিজ বাউরভাগ পশ্চিম (উজানীপাড়া) নিবাসী হাজী আজিজুর রহমান, একই ইউনিয়নের নিজ বাউরভাগ পুর্ব নিবাসী মোহাম্মদ আব্দুল মজিদ, একই দক্ষিণ বাণীগ্রাম ইউনিয়নের সর্দারীপাড়া গ্রামের জহুর আলী, সদর ইউনিয়নের ছোটদেশ চটিগ্রামের মোঃ ইয়াসিন মিয়া, কানাইঘাট পৌরসভার দুর্লভপুর গ্রামের মোহাম্মদ মুসা মিয়া এবং বায়মপুর গ্রামের মৌলভী আব্দুস সালাম।


শেয়ার করুন

1 comment:

  1. আলহামদুলিল্লাহ
    আল্লাহ উনাদেরকে শাহাদাত এর মার্যাদা দান করুন।

    ReplyDelete

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়