Saturday, February 6

কানাইঘাটের ২৪ কাউন্সিলর প্রার্থীই স্বশিক্ষিত


 

এনামুল কবীর::

কানাইঘাট পৌরসভা নির্বাচনে সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন মোট ৪৮ জন প্রার্থী। এরমধ্যে মোটামুটি প্রাতিষ্ঠানিক লেখাপড়া আছে ২০ জনের। ২৪ জন স্ব শিক্ষিত। এ সংখ্যাটা আরও বাড়তে পারে। কারণ ৪ প্রার্থীর হলফনামা ঘেঁটে শিক্ষাগত যোগ্যতার কলামটির কোন অস্তিত্বই পাওয়া যায়নি। 
 
এই প্রার্থীদের মধ্যে কামিল বা এমএ পাশও আছেন। আর মহিলাদের জন্য সংরক্ষিত ৩ ওয়ার্ডের ৯ প্রার্থীর মধ্যে স্ব-শিক্ষিতের সংখ্যা ৩, এসএসি ও এইচএসসি পাশ ১ জন করে। অপর ৪ জনের মধ্যে ২ জন অষ্টম শ্রেণী ও ২ জন চতুর্থ শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেছেন।
 
এবারের নির্বাচনে ৯টি সাধারণ ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী কাউন্সিলরের সংখ্যা ৩৯। সবচেয়ে বেশি ৭জন প্রার্থী রয়েছেন ৫ নম্বর ওয়ার্ডে। এই ৭ জনের মধ্যে এসএসসি পাশ নেই একজনও। ৮ম শ্রেণী পাশ মাত্র ২ জন। আর অন্য ৫ জনই স্ব-শিক্ষিত। ৮ম শ্রেণী পাশরা হলেন মো. ইসলাম উদ্দিন (গাজর) ও আবুল বাসার (মোমবাতি)। স্ব-শিক্ষিতরা হলেন, ইফতেখার আলম (ফল), আজমল হোসেন (ব্ল্যাক বোর্ড), কামরুল হাসান (উপপাখী), আবিদুর রহমান (টেবিল ল্যাম্প), মোহাম্মদ মাসুম আহমদ ( জামা)।
 
প্রার্থী সংখ্যায় এরপরেই আছে ৬ নম্বর ওয়ার্ড। এ ওয়ার্ডে ভোটের মাঠে লড়ছেন ৬ জন। তাদের মধ্যে শিক্ষাগত যোগ্যতায় সবচেয়ে এগিয়ে মো. ফখরুদ্দিন। উটপাখী নিয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী এ প্রার্থীর তার শিক্ষা যোগ্যতার কলামে লিখেছেন টাইটেল/এমএ। অবশ্য এ ওয়ার্ডে আরও ২ জন শিক্ষিত প্রার্থী আছেন। ব্ল্যাকবোর্ড প্রতীক নিয়ে নির্বাচনে অংশগ্রহণকারী দেলোয়ার হোসেনের শিক্ষাগত যোগ্যতা বিএসএস। পাঞ্জাবী প্রতীক নিয়ে নির্বাচনে লড়াই করা ফখর উদ্দিনের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। এছাড়া কাওছার দেওয়ানের (ফুল) শিক্ষাগত যোগ্যতা ৫ম শ্রেণী। আবুল হোসেন ( মোমবাতি) স্ব-শিক্ষিত হলেও মানিক উদ্দিন প্রধানের ( গাজর) শিক্ষাগত যোগ্যতা ও মামলায় অভিযুক্ত কি না, এর কোন কাগজপত্র পাওয়া যায়নি।
 
৭ নম্বর ওয়ার্ডে মোট প্রার্থীর সংখ্যা ৪। এরমধ্যে এইচএসসি পাশ জমির উদ্দিনের প্রতীক বা মামলা সংক্রান্ত কলামটি খুঁজে পাওয়া যায়নি। একই অবস্থা উটপাখী নিয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী আব্দুর রহিমের। তার মামলা ও শিক্ষাগত যোগ্যতার কলামটির অস্তিত্ব নেই। অপর দুই প্রার্থী আলমাছ উদ্দিন (গাজর) ও শামীম আহমদ (মোমবাতি) স্ব-শিক্ষিত।
 
৪ নম্বর ওয়ার্ডেও ৪ কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে কেউই স্ব-শিক্ষিত নয়। বরং উচ্চ শিক্ষিত আছেন একজন। তিনি হলেন ফরিদ আহমদ (উটপাখী)। তার যোগ্যতা কামিল। আর তাজুল ইসলামের (টেবিল ল্যাম্প) শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। জসিম উদ্দিন ( ফুল) ও হারুন আহমদ (মোমবাতি) লেখাপড়া করেছেন ৫ম শ্রেণী পর্যন্ত।
 
২ নম্বর ওয়ার্ডের প্রার্থীর সংখ্যাও ৪। তাদের ৩ জন স্ব-শিক্ষিত ও ১ জন এসএসসি পাশ। স্ব-শিক্ষিত প্রার্থীরা হলেন মোয়াজ্জেম হোসেন (পাঞ্জাবি),  শামসুল হক (গাজর) ও আব্দুল হান্নান (মোমবাতি)। আর এসএসসি পাশ হলেন মো. জাকারিয়া। তিনি লড়ছেন উটপাখী নিয়ে।

১ নম্বর ওয়ার্ডের ৩ প্রার্থীর ২ জনই স্ব- শিক্ষিত। তারা হলেন রহিম উদ্দিন (পাঞ্জাবি) ও কাওছার আহমদ ( মোমবাতি) । আর উটপাখীর প্রার্থী জাহাঙ্গীর আলম লেখাপড়া করেছেন পঞ্চম শ্রেণী পর্যন্ত। ৩ নম্বর ওয়ার্ডেও প্রতিদ্ব›দ্বীতা করছেন ৩ প্রার্থী। তাদের একজন এসএসসি পর্যন্ত পড়েছেন। তিনি হলেন বিলাল আহমদ ( জামা),  উটপাখীর প্রার্থী কামাল উদ্দিন স্ব-শিক্ষিত হলেও মোমবাতির করিম উদ্দিনের মামলা ও শিক্ষাগত যোগ্যতার কলাম নেই।
 
৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীও মোট ৩ জন। স্ব-শিক্ষিত ২ জন আর অষ্টম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করছেন ১ জন। স্ব-শিক্ষিতরা হলেন মো. এনাম উদ্দিন (উটপাখী) ও মো. জাকির হোসেন ( পাঞ্জাবি)। মোমবাতির প্রার্থী তাজ উদ্দিনের শিক্ষাগতযোগ্যতা অষ্টম শ্রেণী। ৯ নম্বর ওয়ার্ডের ৩ প্রার্থীর সবাই স্ব-শিক্ষিত। তারা হলেন কামরুজ্জামান বাহার ( মোমবাতি), শাহাব উদ্দিন (পাঞ্জাবি) ও মো. আবুল বাশার ( উটপাখী)।
 
মহিলাদের জন্য সংরক্ষিত ৩ ওয়ার্ডের ৯ প্রার্থীর মধ্যে সবচেয়ে বেশি শিক্ষিত ১ নম্বর ওয়ার্ডের জেসমিন আক্তার আঁখি। আনারস প্রতীক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করা এই প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। একই ওয়ার্ডের কলম প্রতীকের প্রার্থী রহিমা বেগমের শিক্ষাগত যোগ্যতা এসএসসি। আংটির প্রার্থী রানু বেগমের শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণী আর ফয়জুন নেসা ( জবা ফুল ) ও মৌসুমী আক্তার ( চশমা) স্ব-শিক্ষিত।
 
সংরক্ষিত ২ নম্বর ওয়ার্ডেও ২ প্রার্থীর দু’জনেই চতুর্থ শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেছেন। তারা হলেন মোছা. আছিয়া বেগম ( আনারস) ও হাসিনা বেগম (সিএনজিচালিত অটোরিকশা)। একই অবস্থা এ ক্যাটাগরির ৩ নম্বর ওয়ার্ডের প্রার্থীদের। এ ওয়ার্ডের দুই প্রার্থী আছমা বেগম ( চশমা) ও প্রভাতি রাণী দাস ( আনারস) স্ব-শিক্ষিত।
 
এই ৪৮ প্রার্থীর সবাই স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে প্রতিদ্ব›দ্বীতা করছেন। তাদের কেউ কেউ ‘কোন ফৌজদারি মামলায় অভিযুক্ত নহি’র কলামে ঠিক মার্ক দেয়ার বদলে, বিভিন্ন মন্তব্য করেছেন। যেমন, না, নেই, প্রযোজ্য নহে ইত্যাদি। কেউ কেউ দিয়েছেন ক্রস চিহ্ন। যদিও সেখানে দেয়া কথা ঠিক মার্ক।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়