Friday, March 20

কানাইঘাটে অপচিকিৎসায় প্রসূতি ও নবজাতকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক:   
কানাইঘাট উপজেলার গাছবাড়ী বাজার চৌমুহনীতে অবস্থিত একটি ফার্মেসির গ্রাম্য হাতুড়ে ডাক্তার দম্পত্তির অপচিকিৎসায় এক নবজাতক ও মায়ের করুণ মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে এলাকায় তোলপাড় সৃষ্টি হয়েছে।
সরেজমিনে গিয়ে জানা যায়, গত বৃহষ্পতিবার উপজেলার দক্ষিণ বানীগ্রাম ইউনিয়নের লামাদলইকান্দি গ্রামের দিন মজুর রইছ উদ্দিনের স্ত্রী ৩ সন্তানের জননী রাজিয়া বেগম (২৮) এর হঠাৎ প্রসব ব্যাথা শুরু হলে তাকে স্বামী ও তার পরিবারের লোকজন দুপুর ১২টার দিকে গাছবাড়ী বাজারের চৌমুহনীতে অবস্থিত মেসার্স শুভ মেডিকেয়ারে নিয়ে যান। সেখানে অন্তঃসত্ত্বা রাজিয়া বেগমকে নিয়ে আসার পর ফার্মেসির মালিক পল্লী চিকিৎসক সামছুল ইসলাম ও তার স্ত্রী ভূয়া গাইনি বিশেষজ্ঞ পদবীধারী আখতারী বেগম জেলি প্রাথমিক চিকিৎসা করে তার পরিবারের লোকজনদেরকে বলেন, ‘রাজিয়ার প্রসব বেদনা শুরু হয়েছে, এখনই ডেলিভারি করতে হবে।’
এছাড়া তাদের ফার্মেসিতে সব ধরণের ডেলিভারির ব্যবস্থা রয়েছে বলে আশ্বস্ত করে গ্রাম্য হাতুড়ে ডাক্তার সামছুল ইসলাম ও তার স্ত্রী আখতারী বেগম জেলি। পরে রাজিয়া বেগমের শরীরে ইনজেকশন ও স্যালাইন পুশ করে চিকিৎসা শুরু করে তারা।
একপর্যায়ে রাত ৯টার দিকে অপচিকিৎসার কারণে রাজিয়া বেগম মৃত নবজাতক ছেলে সন্তান জন্ম দেওয়ার কিছুক্ষণ পর অতিরিক্ত রক্তকরণে রাজিয়া বেগমও মৃত্যুর কোলে ঢলে পড়েন। রাত ১০টার দিকে রাজিয়া বেগম ও তার নবজাতক সন্তানের মরদেহ কৌশলে বের করে ফার্মেসি বন্ধ করে ভুয়া ডাক্তার দম্পতি সটকে পড়েন। অপচিকিৎসায় নবজাতক ও তার মায়ের মৃত্যুর সংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে শুভ মেডিকেয়ারে স্থানীয় লোকজন ভিড় করেন।
জানা গেছে, শুভ মেডিকেয়ারের মালিক পল্লী চিকিৎসক সামছুল ইসলামের বাড়ি উপজেলার কাপ্তানপুর গ্রামে। এ ঘটনার পর ফার্মেসি বন্ধ রয়েছে।
বানীগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মাসুদ আহমদ ও স্থানীয় আওয়ামী লীগ নেতা নাজিম উদ্দিন এবং চৌমুহনী এলাকার ব্যবসায়ীসহ স্থানীয়রা জানিয়েছেন, শুভ মেডিকেয়ারের মালিক পল্লী চিকিৎসক সামসুল ইসলাম ও তার স্ত্রী আখতারী বেগম সব ধরনের রোগের চিকিৎসা দিয়ে থাকে। সামসুল নিজে বিশেষজ্ঞ ডাক্তার ও তার স্ত্রী গাইনী বিশেষজ্ঞ পরিচয় দিয়ে এলাকার অনেক প্রসূতি মায়ের অপচিকিৎসা করে থাকে। তাদের হাতে ডেলিভারির সময় পূর্বে আরো কয়েকজন নবজাতকের মৃত্যু হয়। এছাড়া অনেকে তাদের খপ্পরে পড়ে নানাভাবে অপচিকিৎসার শিকার হয়েছেন। মা ও নবজাতকের মৃত্যুর ঘটনায় পল্লীচিকিৎসক দম্পত্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও ডা. শেখ শরফ উদ্দিন নাহিদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি আমার জানা নেই, খোঁজ নিয়ে দেখছি।
কানাইঘাট নিউজ ডটকম/২২ মার্চ ২০২০

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়