Wednesday, November 13

১৭ বিধায়ককে অযোগ্য ঘোষণা ভারতের সুপ্রিম কোর্টের

কর্নাটক রাজ্যের ১৭ জন বিদ্রোহী বিধায়ককে অযোগ্য ঘোষণা করেছে ভারতের সুপ্রিম কোর্ট।

বুধবার এক রায়ে দেশটির সর্বোচ্চ আদালত এই নির্দেশ দেয়।
এর আগে গত জুলাইয়ে কংগ্রেসের ১৪ জন এবং জেডিএসের ৩ জন বিদ্রোহী বিধায়ককে অযোগ্য ঘোষণা করেন কর্নাটক বিধানসভার অধ্যক্ষ। এছাড়া ২০২৩ সালের মধ্যে বর্তমান বিধানসভার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত এই বিধায়করা কোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না বলেও নির্দেশ দেন তিনি।
এই নির্দেশের বিরোধীতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তারা। কিন্তু সুপ্রিম কোর্ট অধ্যক্ষের আদেশই বহাল রেখেছে। তবে আগামী ৫ ডিসেম্বরের উপ-নির্বাচনে লড়াইয়ের অনুমতি দেয়া হয়েছে তাদের। ফলে কিছুটা হলেও স্বস্তি পাচ্ছেন তারা।
বিদ্রোহী ১৭ বিধায়ক তাদের পদ থেকে ইস্তফা দেয়ার পরে আর কর্নাটক বিধানসভায় ফিরে যেতে চাননি। ফলে ২৩ জুলাই আস্থা ভোটে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হয় জেডিএস-কংগ্রেস জোট। এরপরেই বিজেপি সেখানে সরকার গড়ার দাবি করে।
এরপরই যেসব বিধায়ককে অযোগ্য বলে ঘোষণা করা হয় তারা তাদের ওই অযোগ্যতা বাতিল করার আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। কিন্তু সুপ্রিম কোর্টে গিয়েও কোনো লাভ হয়নি।
ওই বিধায়কদের অযোগ্যতার কারণে শূন্য থাকা আসনের ১৫ টিতে আগামী ৫ ডিসেম্বর উপনির্বাচন হতে চলেছে।
২২৪ সদস্যের কর্নাটক বিধানসভায় বিজেপির পক্ষে ১০৬ জন বিধায়কের সমর্থন রয়েছে। অপরদিকে বিরোধী জেডিএস-কংগ্রেসের পক্ষে রয়েছে ১০১ জন বিধায়কের সমর্থন।
তবে বুধবার সুপ্রিম কোর্টের দেয়া ওই নির্দেশের ফলে ওই অযোগ্য বিধায়করা আসন্ন উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। আর বিজেপিকে অন্তত উপনির্বাচনে ছয়টি আসনে জিততেই হবে। তবে ইয়েদিয়ুরাপ্পা সরকার টিকিয়ে রাখতে ইঙ্গিত দিয়ে রেখেছে যে, অযোগ্য বিধায়করা ভোটে জিতলেই ঠাঁই হতে পারে মন্ত্রীসভায়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়