Tuesday, August 20

অবরুদ্ধ কাশ্মীরে স্কুল খুললেও নেই শিক্ষার্থী

ভারত নিয়ন্ত্রীত জম্মু-কাশ্মীরের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিলের অংশ হিসেবে সোমবার সেখানকার বেশ কিছু স্কুল খুলে দেয়া হয়েছে। তবে স্কুল খুলে দিলেও সেখানে শিক্ষার্থীদের দেখা যায়নি একেবারেই, বরং ছিলো সেনা সদস্যদের ভিড়। 

যেসব স্কুল খুলে দেয়া হয়েছে সেগুলো মূলত সরকারি স্কুল। বেসরকারি স্কুলগুলো বন্ধই আছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। 
চলতি মাসের শুরুর দিকে সংবিধানের সংশোধনীর মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত। এর পর থেকে সেখানে চরম উত্তেজনা বিরাজ করছে। প্রায় দু’সপ্তাহ ধরে চরম উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে গতকাল কিছু স্কুল খুলে দিয়েছে কর্তৃপক্ষ। তবে যেসব স্কুল খুলেছে তাতে সোমবার ছাত্র-ছাত্রীদের উপস্থিতি দেখা যায়নি। মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে এখনো অবরুদ্ধ অবস্থা বিরাজ করছে।
কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে, রাজধানী শ্রীনগরে দুই শতাধিক স্কুল খুলে দিয়েছে তারা। কিন্তু সাংবাদিকরা বেশিরভাগ স্কুলে গিয়ে শিক্ষার্থীদের পাননি।
অভিভাবকরা বলছেন, নিরাপত্তা নিয়ে তারা উদ্বিগ্ন।
বিবিসি জানিয়েছে, এমন পরিস্থিতিতে অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে দেয়ার পরিবর্তে বাসায় রাখতেই স্বস্তি পাচ্ছেন, বিশেষ করে মোবাইল নেটওয়ার্ক চালু না হওয়া পর্যন্ত।
একজন স্থানীয় স্কুল শিক্ষক বার্তা সংস্থা রয়টার্স’কে বলেছেন , এ ধরণের অনিশ্চিত অবস্থায় তারা শিক্ষার্থীদের স্কুলে আশা করেন না।
তিনি আরও বলেন যে, অনেক স্কুল এখনো বন্ধ রয়েছে এবং যেগুলো খোলা হয়েছে সেগুলোরও শিক্ষক কর্মকর্তা কর্মচারী খুবই কম এসেছে।
কর্মকর্তারা বলছেন, তারা বোঝার চেষ্টা করছেন যে কত সংখ্যক শিক্ষার্থী স্কুলে এসেছে। তবে যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে খবর সংগ্রহ করাও কঠিন।
অন্যদিকে ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ধীরে ধীরে কাশ্মীরের সব বিধিনিষেধ শিথিল করা হবে এবং সেখানকার পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়