Wednesday, July 3

শ্রীলংকার পুলিশ প্রধান ও প্রতিরক্ষা সচিব গ্রেফতার

শ্রীলংকায় ইস্টার সানডেতে ভয়াবহ বোমা হামলার ঘটনায় দায়িত্ব পালণে অবহেলার অভিযোগে দেশটির পুলিশ প্রধান এবং সাবেক প্রতিরক্ষা সচিবকে গ্রেফতার করা হয়েছে।
   
মঙ্গলবার এক বিবৃতিতে দেশটির পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা তাদের গ্রেফতারের খবর জানান। - খবর এএফপি

তিনি বলেন, সম্ভাব্য বোমা হামলার সতর্ক বার্তা পাওয়ার পরও কার্যকর পদক্ষেপ গ্রহনে ব্যর্থ হওয়ায় পুলিশের মহাপরিদর্শক পুজিথ জয়াসুন্দর ও সাবেক প্রতিরক্ষা প্রধান হেমাসিরি ফার্নান্ডোকে গ্রেফতার করা হয়েছে। 
দেশটির অ্যাটর্নি জেনারেল এ দুই শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিরাপত্তা ব্যর্থতার অভিযোগ আনার একদিন পরই তাদের গ্রেফতার করা হলো।
গুনাসেকারা জানান, গোয়েন্দাদের হাতে গ্রেফতারের সময় তারা দু'জন পৃথক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। 
গ্রেফতার হওয়া এই দুই কর্মকর্তার বিরুদ্ধে খুনের অভিযোগ আনা হতে পারে বলে লঙ্কান অ্যাটর্নি জেনারেল দাপুলা ডি লিভেরা জানিয়েছেন।
ডি লিভেরা অভিযোগ করেন, আগাম সতর্ক বার্তা পাওয়ার পরও ইস্টার সানডের বোমা হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছেন তারা।
ভারপ্রাপ্ত পুলিশ প্রধানের কাছে লেখা এক চিঠিতে ওই দু’জনকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করা উচিত বলেও মত প্রকাশ করেন তিনি।
তিনি বলেন, ‘তাদের অবহেলার কারণেই এত প্রাণহানি হয়েছে। তাদের এ অবহেলা আন্তর্জাতিক আইন অনুযায়ী মানবতাবিরোধী অপরাধের সামিল।’
গেল ২১ এপ্রিল শ্রীলংকার রাজধানী কলম্বোর তিনটি গীর্জা ও তিনটি বিলাসবহুল হোটেল ভয়াবহ বোমা হামলা হয়। দেশটির সরকার এই হামলায় স্থানীয় একটি উগ্রপন্থী ইসলামি গোষ্ঠীর ওপর চাপালেও তিনদিন পর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দায় স্বীকার করে বিবৃতি দেয়। হামলায় অন্তত ২৫৮ জনের প্রাণহানি ঘটে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়