Monday, June 3

ঈদ হতে পারে বুধবার

নিউজ ডেস্ক:
আগামী ৫ জুন বুধবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর হবে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টারের (আইএসি)। সম্প্রতি ১৪টি দেশের ২৮ জন বিশেষজ্ঞের স্বাক্ষরসহ এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।
এতে বলা হয়েছে, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইরান, ওমান ও মরক্কোসহ যেসব দেশে ৭ মে রোজা শুরু হয়েছে সেসব দেশের আকাশে ৪ জুন মঙ্গলবার সন্ধ্যায় দেখা যাবে শাওয়াল মাসের চাঁদ। এসব দেশে ২৯ দিনে শেষ হবে সিয়াম সাধনার মাস। সে হিসেবে আগামী ৫ জুন ঈদ হওয়ার সম্ভানা রয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মক্কা, রিয়াদ, বাগদাদ, কুয়েত, দোহা ও আবুধাবির আকাশে ৩ জুন সোমবার সন্ধ্যায় ২ থেকে ৬ মিনিটের জন্য শাওয়ালের চাঁদ দৃশ্যমান হবে। তবে এদিন এসব দেশ থেকে খালি চোখে চাঁদ দেখা দুষ্কর হবে। পশ্চিম আমেরিকা ও প্রশান্ত মহাসাগরীয় কয়েকটি দেশের আবহাওয়া ভালো থাকলে সেদিন টেলিস্কোপের মাধ্যমে শাওয়ালের চাঁদ দেখা যাবে।
আইএসি আরো বলছে, যেসব দেশে ৬ মে রমজান শুরু হয়েছে সেসব দেশে ৩০ দিন রমজান হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। সে হিসেবে আরব দেশসহ পৃথিবীর অধিকাংশ দেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে ৫ জুন বুধবার।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক