Saturday, May 25

এক প্যাকেটে ৫ টুকরো চিপস, দাম ৫ হাজার টাকা!

ফিচার ডেস্ক:

ছোট বড় সবাই পটেটো চিপস খেতে পছন্দ করে। পটেটো চিপস খাওয়ার কি কোনো নির্দিষ্ট সময় আছে? মন চাইলেই, কাছে-পিঠের কোনো দোকান থেকে কিনে খেয়ে নিলেই হল! কিন্তু পাঁচ টুকরো পটেটো চিপসের দাম যদি প্রায় ৫ হাজার টাকা হয়, খাবেন?

অবাক হচ্ছেন! অবিশ্বাস্য হলেও এমনই মহামূল্য পটেটো চিপস তৈরি করে সুইডেনের একটি সংস্থা। হাতে তৈরি করা এই চিপস একটি সুসজ্জিত বাক্সে ভরে বিক্রি করা হয়। একটি বাক্সে মাত্র ৫টি করে চিপস থাকে। দাম ৬২ মার্কিন ডলার। বছর তিনেক আগে যখন এই পটেটো চিপস লঞ্চ হয়েছিল, তখন এক সপ্তাহের মধ্যেই এর ১০০টি বাক্স বিক্রি হয়ে যায়।
কিন্তু কেন এত দাম এই পটেটো চিপসের?
এই মহার্ঘ্য চিপস তৈরির উপাদানগুলো বছরের একটি নির্দিষ্ট সময়ে পাওয়া যায়। ফলে চিপস তৈরির জন্য প্রয়োজনীয় উপদানগুলোর যোগান কম থাকায় এই চিপসের এত দাম!
কী কী উপাদানে তৈরি হয় এই পটেটো চিপস?
এই চিপস তৈরির জন্য বিশেষ ধরনের পাঁচ উপাদান প্রয়োজন হয়। এর প্রধান উপকরণ আলু আসে উত্তর সুইডেনের আমারনাস-এর পার্বত্য এলাকা থেকে। এটি অত্যন্ত দূর্গম এলাকা। এই এলাকায় খুব সীমিত পরিমাণে আলুর চাষ করা হয়। শুধু তাই নয় বছরে একবার ‘ব্লু হার্ভেস্ট মুন’-এর সময়ে মাঠ থেকে এই আলু তোলা হয়। এই চিপস তৈরির আর একটি প্রয়োজনীয় উপাদান মাটসুটেক মাশরুম। জানা গিয়েছে, বিশেষ ধরনের গ্লাভস না পরে এই মাশরুম নাকি তোলা যায়না! উত্তর সুইডেনের জঙ্গল থেকে এই মাটসুটেক মাশরুম সংগ্রহ করে আনা হয়।
এই চিপস তৈরির আর একটি প্রয়োজনীয় উপাদান ক্রাউন ডিল গাছ, যা আনা হয় অস্ট্রেলিয়ার বারে দ্বীপপুঞ্জ থেকে। এই চিপসের আর একটি উপাদান ট্রাফল সিউইড। এটি এক ধরনের ছত্রাক। এটি আনা হয় নাফারাও দ্বীপ থেকে। এছাড়াও, এই চিপস তৈরির জন্য প্রয়োজনীয় লেকস্যান্ড পেঁয়াজ আর পেল অ্যালে ওর্ট সুইডেনে কম পরিমাণে পাওয়া যায়। ফলে সব মিলিয়ে এই চিপসের দাম বেশ হওয়াটাই স্বাভাবিক!

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়