Wednesday, September 13

উখিয়ায় ২০ বুথে চলছে রোহিঙ্গা নিবন্ধনের কাজ

উখিয়ায় ২০ বুথে চলছে রোহিঙ্গা নিবন্ধনের কাজ
কানাইঘাট নিউজ ডেস্ক:মিয়ানমারে জাতিগত সংহিংসতায় নির্যাতনের শিকার হয়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিবন্ধনের আওতায় আনার কাজ চলছে। কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও বালুখালীতে ২টি টিমের ২০টি বুথে ছবি তোলা ও নিবন্ধনের কাজ করা হচ্ছে।

মঙ্গলবার থেকে এই কার্যক্রম চালানোর সিদ্ধান্ত হলেও মূলত সোমবার সন্ধ্যায় এই কার্যক্রম শুরু হয়। নিরাপত্তার সুবিধার্থে, ত্রাণ সহায়তা প্রদান রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন কাজ চলছে। এই কার্যক্রমে রোহিঙ্গাদের নাম, ঠিকানা, আঙ্গুলের ছাপ ও ছবি ছাড়াও বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে জানান অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ও কন্ট্রোলরুমের ইনচার্জ খালেদ মাহমুদ।

উল্লেখ্য, নিজ দেশে জাতিগত সহিংসতায় নিপীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসছে লাখ লাখ রোহিঙ্গা নারী-শিশু ও পুরুষ। ২৪ আগস্ট আনান কমিশনের প্রতিবেদন জমা দেয়ার পর দিবাগত রাতে আরাকান রাজ্যে পুলিশ পোস্টে হামলার অভিযোগে রোহিঙ্গাদের সন্ত্রাসী আখ্যা দিয়ে অভিযানে নামে সে দেশের সেনা-পুলিশ। তারা সাধারণ রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা, ধর্ষণ, বাড়ি-ঘরে আগুন দিয়ে এলাকা ছাড়া করে। ঘটনার পর থেকে সীমান্তের জিরো পয়েন্টে এসে জড়ো হয় আতঙ্কিত হাজার হাজার রোহিঙ্গা নারী-শিশু-পুরুষ। তখন তাদের বাংলাদেশে ঢুকতে বাধা দেয়া হলেও ১ সেপ্টেম্বর রাত থেকে নতুন করে রোহিঙ্গারা বাংলাদেশে ঢোকা শুরু করে।

এদিকে জানা গেছে, ৪ লাখের অধিক নতুন রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে টেকনাফ-উখিয়ায় আশ্রয় নিয়েছে।

সহযোগিতা দেয়া ও নিরাপত্তার সুবিধার্থে এসব রোহিঙ্গাকে নিবন্ধনের মাধ্যমে পরিচয়পত্র দেয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। সে অনুযায়ী সোমবার থেকে তাদের নিবন্ধন কার্যক্রম শুরু করা হয়। 
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়