Monday, August 28, 2017

আগুন-নিভে-কিভাবে

আগুন নিভে কিভাবে

কানাইঘাট নিউজ ডেস্ক: আদি মানবেরা আগুন আবিষ্কার করেছিলো লক্ষ লক্ষ বছর আগে। ক্রমান্বয়ে মানুষ আগুন নিয়ন্ত্রণ করে খাবার ঝলসে খেতে, তাপ ও আলো পেতে, এবং শিকারীদের দূরে রাখতে শিখলো। আগুন মানব জীবনে এত বড় আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছিলো যে কিছু মানুষ আগুনের পূজা পর্যন্ত করতো।

প্রাচীন গ্রীকদের ধারণা ছিল, আগুন চারটি মৌলিক উপাদানের একটি যা দিয়ে জগতের সব কিছু গঠিত। কিন্তু প্রকৃতপক্ষে, আগুন মৌলিক তো নয়ই বরং আগুনের বিজ্ঞান যথেষ্ট জটিল। আগুনের শিখায় শত শত জটিল বিক্রিয়া ঘটতে থাকে এবং জটিল যৌগ উৎপন্ন ও পরিবর্তিত হতে থাকে। আজকে জেনে নেয়া যাক আগুন পদার্থ নাকি শক্তি।

কিভাবে নিভে আগুন:
আগুন নেভাতে হলে চারটির যে কোনো একটি বন্ধ করতে হবে- জ্বালানি, তাপ, অক্সিজেন, চেইন রিয়েকশন বা শেকল বিক্রিয়া। জ্বালানি বন্ধ করতে চুলা বা গ্যাস বার্নারের সুইচ অফ করা হয়। তাপ কমাতে পানি ঢালা হয়। কার্বন-ডাই-অক্সাইড স্প্রে করলে অক্সিজেন প্রতিস্থাপিত হয় কারণ, এটি অক্সিজেনের চেয়ে ভারী। আর ফু দিয়ে গ্যাস সরিয়ে দিলে শেকল বিক্রিয়া বন্ধ হয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক