Tuesday, July 26

এখন থেকেই নির্বাচনের প্রস্তুতি নিন, সাংসদদের শেখ হাসিনা

এখন থেকেই নির্বাচনের প্রস্তুতি নিন, সাংসদদের শেখ হাসিনা

কানাইঘাট নিউজ ডেস্ক: সংসদের চলতি অধিবেশন শেষে নিজ নিজ এলাকায় গিয়ে জাতীয় নির্বাচনের প্রস্তুতি নেওয়ার জন্য দলীয় সাংসদদের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদ নেতা এ সময় সাংসদদের সন্ত্রাসবিরোধী কমিটির কার্যক্রম তদারক করার এবং জঙ্গিবাদবিরোধী সচেতনতা সৃষ্টিরও নির্দেশনা দেন।

আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে তিনি বলেছেন, “সরকারের মেয়াদের আড়াই বছর চলে গেছে। আর ২ বছর ৩ মাস পরে নির্বাচন অনুষ্ঠিত হবে। এজন্য এখন থেকেই সবাইকে নির্বাচনী প্রস্তুতি নিতে হবে।”

আজ মঙ্গলবার সংসদ ভবনে সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের এক বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠকটি রুদ্ধদ্বার ছিল। তবে বৈঠক শেষে পাঁচজন সাংসদের সঙ্গে কথা বলে এই নির্দেশনার তথ্য জানা যায়।

বৈঠকের সূত্র জানায়, প্রধানমন্ত্রী বলেছেন, বর্তমান সংসদের মেয়াদ আড়াই বছর পেরিয়ে গেছে। পাঁচ বছরের মেয়াদের তিন মাস আগে থেকেই নির্বাচনের কার্যক্রম শুরু হয়ে যাবে। এ জন্য এখন থেকেই নিজ নিজ এলাকায় গিয়ে নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেকের নির্বাচনী এলাকায় যেসব উন্নয়নকাজ বাকি রয়েছে, তা শেষ করতে হবে। সরকার যে উন্নয়নমূলক কাজ করছে, সেটি বারবার মানুষের কাছে তুলে ধরবে হবে। আগে কী ছিল আর আওয়ামী লীগ সরকার কী উন্নয়ন করছে, তা মানুষকে জানাতে হবে।

বিএনপির বর্জনের মধ্যে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। ওই নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে বিএনপি আগাম নির্বাচন দাবি করলেও আওয়ামী লীগ নেতারা বলছেন, ২০১৯ সালের আগে কোনো নির্বাচন হবে না।  

চট্টগ্রামের এক সংসদ সদস্য বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, প্রত্যোকের নির্বাচনী এলাকায় যেসব উন্নয়ন কাজ বাকি রয়েছে, তা শেষ করতে হবে। এছাড়া আমরা যেসব উন্নয়ন কাজ করেছি, সে বিষয়ে জনগণের কাছে প্রচার করতে হবে।”

বৈঠকে প্রধানমন্ত্রী সংসদ অধিবেশন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সব সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় গিয়ে নির্বাচনের প্রস্তুতি নেওয়ার পাশাপাশি সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে এলাকার জনগনকে সচেতন করার নির্দেশনা দেন বলেও জানান ওই সংসদ সদস্য। সাম্প্রতিক জঙ্গি হামলা নিয়ে উদ্বিগ্ন না হতে দলীয় সংসদ সদস্যদের আহ্বানও জানান শেখ হাসিনা।

“তিনি আমাদের আশ্বস্ত করে বলেছেন, আপনারা কোনো ধরনের চিন্তা করবেন না, আমরা এর আগেও অনেক ধরনের সমস্যার সমাধান করেছি। এখনও করব,” বলেন ওই সংসদ সদস্য।

সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্যদের সরাসরি নির্বাচনে মনোনয়ন দেওয়ার কথা শেখ হাসিনা জানিয়ে দেন বলে এক সংসদ সদস্য জানান।

ওই সংসদ সদস্য বলেন, “বৈঠকে দুই জন সংসদ সদস্য অভিযোগ করেন, মন্ত্রীদের আচরণ ভালো না। তারা সাংসদদের মূল্যায়ন করেন না। তবে এ বিষয়ে প্রধানমন্ত্রী কোনো মন্তব্য করেননি।”

আরেক সংসদ সদস্য বলেন, “পুলিশ দিয়ে জঙ্গি দমনের উদ্যোগ কতটা ফলপ্রসূ হবে, সেই সন্দেহ প্রকাশ করেছিলেন একজন। তিনি বলেন, পুলিশে সবাই আমাদের লোক নন। পুলিশে বিএনপি-জামায়াতের লোক রয়েছে।

“তার কথায় প্রধানমন্ত্রী অসন্তোষ প্রকাশ করে বলেন, পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ চেষ্টা করছে। তারা জীবন দিয়ে জঙ্গি কার্যক্রম রোখার চেষ্টা করছে। তাই ব্যক্তিগত কেনো পছন্দ-অপছন্দের কারণে এভাবে বলা ঠিক নয়।”

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়