Sunday, June 12

এক ইলিশের দামই ২৬ হাজার!

এক ইলিশের দামই ২৬ হাজার!

কানাইঘাট নিউজ ডেস্ক: এখন চলছে সিয়াম সাধনার মাস। যে মাসে সবকিছুর দামই হাতের নাগালে থাকার কথা। এক্ষেত্রে একটি ইলিশের দাম ঊর্ধ্বে গেলে দু-চার হাজার টাকা হতে পারে? কিন্তু তাই বলে এক ইলিশের দাম ২৬ হাজার টাকা! পশ্চিমবঙ্গের হাওড়ায় মাছটি বিক্রি হয়েছে। সেখানে 'জামাই ষষ্ঠী' নামের একটি সামাজিক উৎসব চলছে। মেয়ের জামাইয়ের পাতে দেয়ার জন্য ২২ হাজার রুপিতে এক ব্যক্তি ইলিশ মাছটি কিনেছেন বলে 'এই সময়' জানিয়েছে।

এতে বলা হয়, নিলামে উঠলো চার কেজি ওজনের ইলিশ মাছ। চোখের নিমেষে দর উঠল কুড়ি হাজার ছাপিয়ে। ৪ কিলো ওজনের বর্মার ওই ইলিশ নাকি স্বাদে-গন্ধে কোনা অংশেই পদ্মার ইলিশের চেয়ে কম যায় না। তার জন্য ২২ হাজার টাকা কোনো ব্যাপারই না।

হাওড়ার পাইকারি মাছ ব্যবসায়ী আনোয়ার মাকসুদ জানালেন, 'আমাদের এখানে ইলিশের আকাল চলছে গত কয়েক বছর ধরে। বাংলাদেশ থেকে ইলিশের আমদানিও বন্ধ হয়ে গেছে। তাই ভালো স্বাদের ইলিশ পেতে এখন জাহাজে চেপে আসা মিয়ানমারের বা ব্রহ্মদেশের ইলিশই আমাদের ভরসা।

'হাওড়া মাছ বাজারের দোকানিরা জানালেন, 'গত কয়েক বছর ধরেই ব্রহ্মদেশ থেকে ইরাবতী নদীর ভালো, সুস্বাদু ইলিশ আমদানি হচ্ছে এখানে। ব্রহ্মদেশের ওই ইলিশ স্বাদে-গন্ধেও অতুলনীয়। কোনও অংশে তা পদ্মার ইলিশের চেয়ে কম যায় না। তবে জাহাজে আমদানি হয় বলে তার দামও একটু বেশি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়