Monday, April 25

আরও কয়েকদিন অব্যাহত থাকবে তাপপ্রবাহ

আরও কয়েকদিন অব্যাহত থাকবে তাপপ্রবাহ

রিপোর্ট: রোববারও গত কয়েকদিনের মতো অসহনীয় গরম বয়ে গেছে। দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা তাপপ্রবাহে রাজধানীসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এসময় বাতাসে আর্দ্রতা বেশি থাকায় অসহনীয় গরম অনুভূত হচ্ছে। যদিও সন্ধ্যার পর কিছুক্ষণ স্বস্তির বাতাস দেখা দিচ্ছে।

আবহাওয়াবিদরা বলছেন, আরও কয়েকদিন থাকবে চলমান তাপপ্রবাহ। এর মধ্যে দেশের কোথাও কোথাও বৃষ্টি হলেও রাজধানীতে সহসাই বৃষ্টির আভাস নেই। এজন্য মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্তও অপেক্ষায় থাকতে হতে পারে রাজধানীবাসীকে।

এদিকে চাঁদপুর, নোয়াখালী ও শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর ও বরিশাল বিভাগের ওপর দিয়ে এবং ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তবে ফরিদপুর, রাজশাহী, মংলা, সাতক্ষীরা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৪১ ডিগ্রি সেলসিয়াস। এসময় রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, 'এপ্রিলের শেষার্ধে মাথার উপরে সূর্যকিরণ থাকে, এমন রোদে আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হয় বেশি'। অস্বস্তিকর আবহাওয়া বিরাজ করে প্রায় সবখানে।

গত কয়েক বছর ধরেই এপ্রিলে এমন গরম অনুভূত হচ্ছে। ২০১৪ সালের ২৪ এপ্রিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস উঠেছিল ঢাকার তাপমাত্রা।

তিনি অারো জানান, এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে। সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় এবং বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকাসহ বৃষ্টি হতে পারে। এসময় কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

'দু’সপ্তাহের বেশি সময় ধরে অনেক এলাকায় মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে'। এটা অস্বাভাবিক নয়। বৈশাখের মাঝামাঝি এসে এমন আবহাওয়া থাকেই। চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস থাকলেও ঢাকায় তাপমাত্রা আরও বাড়তে পরে। মে মাসের শুরুতে বৃষ্টি হতে পারে রাজধানীতে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়