Monday, September 30

আসাদকে উতখাত করাই আমেরিকার লক্ষ্য:রাইস


আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতা থেকে উতখাত করতে চায় হোয়াইট হাউজ।

মার্কিন টিভি চ্যানেল সিএনএন এর ফরিদ জাকারিয়াকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, সিরিয়ার বিষয়ে আমেরিকার অবস্থান খুবই পরিষ্কার; আর তা হলো, আসাদকে ক্ষমতা ছাড়তে হবে।

বাশার আল-আসাদ নিজ দেশে মারাত্মক সহিংসতা সৃষ্টি করেছেন এবং এ সহিংসতা মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়েছে এরকম ভিত্তিহীন ও বানোয়াট অভিযোগ করে সুসান রাইস আরো বলেন, আমেরিকা জোরালোভাবে মনে করে, আসাদ যদি শাসন ক্ষমতায় থাকেন তবে সিরিয়ার জন্য কোনো সুন্দর ভবিষ্যতে থাকবে না।

ওয়াশিংটন যখন সিরিয়া সরকারকে উতখাতের চেষ্টা করা হচ্ছে তখন সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংসে আমেরিকা কি করে প্রেসিডেন্ট আসাদের সহযোগিতা পাবে- এমন এক প্রশ্নের জবাবে এ সব কথা বলেন রাইস। তিনি আরো দাবি করেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংস করা সংক্রান্ত জাতিসংঘের সর্বশেষ ইশতেহার কেবল আসাদ সরকারের জন্যেই প্রযোজ্য হবে না।


জাতিসংঘ আমেরিকার সাবেক রাষ্ট্রদূত রাইস আরো বলেন, সিরিয়ার বিষয়ে সব পথই আমেরিকা খোলা রেখেছে এবং রাসায়নিক অস্ত্র ধ্বংস করা সংক্রান্ত ইশতেহার দামেস্ক সঠিক ভাবে পালন না করলে মার্কিন যুক্তরাষ্ট্র একক ভাবেই দেশটিতে সামরিক হামলা চালাবে।
অবশ্য, রাসায়নিক অস্ত্র ধ্বংস করতে ব্যর্থ হলে সে জন্য শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে সিরিয়ার ওপর সামরিক হামলার কোনো ব্যবস্থা জাতিসংঘ ইশতেহারে রাখা হয়নি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়