Thursday, July 23

কানাইঘাটে বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সেমিনার

নিজস্ব প্রতিবেদক:
কানাইঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক জনসচেতনতা মূলক এক প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা সম্মেলন কক্ষে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খানের সভাপতিত্বে ও সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের চীফ (ইলেক্ট্রনিক্স) শামীমা আক্তার ও উপজেলা প্রোগ্রাম অফিসার আবুল কালাম আজাদের যৌথ উপস্থাপনায় এক প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী। 

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মাও. আব্দুল্লাহ শাকির, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম। 

উক্ত সচেতনতা মূলক সভায় সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে যারা বিদেশ যেতে ইচ্ছুক তাদেরকে দক্ষ মানব সম্পদে গড়ে তুলতে ৩০ ধরনের কারিগরির উপর প্রশিক্ষণ দেওয়া হয়। স্বল্প সময়ে প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশ গমন করলে সেখানে কোন হয়রানী ছাড়াই স্ব স্ব ক্ষেত্রে ভালো কাজের সুযোগ ছাড়াও এ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রবাসীদের সবধরনের সহায়তা প্রদান করা হয়ে থাকে থেকে বলেও এতে উল্লেখ করা হয়। 

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান মুমিন চৌধুরী বলেন, সরকার বিদেশগামীদের নানা ধরনের প্রশিক্ষণ দিতে সারাদেশে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলেছে, যাতে করে সেখানে বিদেশ যেতে ইচ্ছুকরা দালাল, বাটপার, আদম ব্যবসায়ীদের খপ্পরে না পড়ে এগ্রিমেন্ট অনুযায়ী সরকারী প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশে যেতে পারেন। তিনি আরো বলেন, বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিতে বর্তমানে আগ্রহী। এজন্য অবশ্যই যারা বিদেশ যেতে চান তারা যদি সরকারী প্রশিক্ষণ গ্রহণ করেন তাহলে সহজেই প্রবাসে গিয়ে ভালো উপার্জন করতে পারবেন। এছাড়াও এসময় তিনি কানাইঘাটে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং প্রবাসী ব্যাংকের শাখা খোলার জন্য বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ চৌধুরী এমপির প্রতি আহ্বান জানান। 

সভায় বিভিন্ন মতামত তুলে ধরে বক্তব্য রাখেন সেমিনারে অংশগ্রহণকারী কানাইঘাট প্রেসক্লাবের নেতৃবৃন্দ সহ স্থানীয় সাংবাদিক ও বিভিন্ন দফতরের সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধিরা। 

অনুষ্ঠানের শুরুতে প্রজেক্টরের মাধ্যমে সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন তথ্যসহ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের বেলাল আহমদ, সোহেল আহমদ। 

কানাইঘাট নিউজ ডটকম/২৩ জুলাই ২০২০

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়