Saturday, March 28

অনুবীক্ষণ যন্ত্রে ধরা পড়ল করোনাভাইরাসের ছবি

কানাইঘাট নিউজ ডেস্ক :
এই প্রথমবারের মতো সামনে এসেছে করোনাভাইরাসের ছবি। অনুবীক্ষণ যন্ত্রে ধরা পড়েছে বিশ্বে মহামারি রূপ নেয়া এই ভাইরাস। ভারতের পুণের আইসিএমআর-এনআইভির বিজ্ঞানীদের ইলেক্ট্রন মাইক্রোস্কোপে ধরা দেওয়া সেই ছবি প্রকাশ্যে এসেছে। কীভাবে এই ভাইরাসের ছবি ধরা পড়েছে তার বিস্তারিত প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিকেল রিসার্চে। খবর এনডিটিভির।
জানা গেছে, গত ৩০ জানুয়ারি ভারতের প্রথম করোনাভাইরাস আক্রান্তের গলা থেকে সংগৃহীত নমুনা গবেষণাগারে বিশ্লেষণ করার সময় ওই ছবিটি তোলা হয়। করোনা আক্রান্ত যে মহিলার গলা থেকে সংগ্রহ করা লালায় ওই ভাইরাস মেলে তিনি এর আগে চীনের উহানে চিকিৎসাবিজ্ঞানের পড়াশুনো করছিলেন। ওই দেশ থেকে ভারতে ফিরে আসার পরেই তার শরীরে করোনাভাইরাস এর সংক্রমণ ধরা পড়ে।
পুণের বিজ্ঞানীদের দাবি, এই ভাইরাসের সঙ্গে আকারগত সাদৃশ্য রয়েছে ২০১২ সালে চীনে ব্যাপক সংক্রমণ ঘটানো ভাইরাসের। পাশাপাশি এই ভাইরাসের সঙ্গে মিল পাওয়া গেছে ২০০২ সালে ছড়িয়ে পড়া সার্স (সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোম) নিউমোনিয়া ভাইরাসেরও।
পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে করা ছাত্রীর শরীর থেকে সংগৃহীত নমুনাগুলির জিন সিকোয়েন্সিংয়ে দেখা গেছে যে উহানের ভাইরাসের সঙ্গে এই ভাইরাসটি ৯৯.৯৮ শতাংশ মিল রয়েছে।
'সার্স-কোভ-২ এর ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপি ইমেজিং' নামে প্রকাশিত ওই নিবন্ধটি লিখেছেন আইসিএমআর-এনআইভি জাতীয় ইনফ্লুয়েঞ্জা কেন্দ্রের বিশেষ দলের বিজ্ঞানীরা। লেখকদের মধ্যে রয়েছেন এনআইভির পুণের উপ-নির্দেশক এবং ইলেক্ট্রন মাইক্রোস্কোপি এবং প্যাথলজি বিভাগের প্রধান অতনু বসু।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়