Thursday, June 13

অধিকাংশ পণ্যেই ৫ শতাংশ ভ্যাট

নিউজ ডেস্ক:

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবার বাজেটে অধিকাংশ পণ্যের ভ্যাট হার ৫ শতাংশ নির্ধারণ করছে সরকার।

আজ বাজেট প্রস্তাবে এসব বিষয় প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
এবারের বাজেটে সরকারের বড় চ্যালেঞ্জ ভ্যাট আইন বাস্তবায়ন। এই ভ্যাট আদায়কে পুঁজি করে জাতীয় রাজস্ব বোর্ডকে ৩ লাখ ২৫ হাজার ৬শ’ কোটি টাকার লক্ষ্যমাত্রা বেধে দেয়া হচ্ছে। এই বিশাল পরিমাণ রাজস্ব আদায়ের প্রধান খাত বিবেচনা করা হচ্ছে ভ্যাট আহরণকে। এরই পরিপ্রেক্ষিতে নতুন হার ও নির্ধারণ করা হয়েছে।এর মধ্যে অধিকাংশ ভ্যাটের হার নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ। ৫ শতাংশ হারে ভ্যাট আদায়ের পণ্যগুলো হলো- তরল দুধ থেকে গুড়া দুধ উৎপাদন, গুড়া মরিচ, ধনিয়া, আদা, হলুদসহ সকল প্রকার মশলার মিশ্রন, রেপ সিড অয়েল,কোলজা সিড অয়েল, কোনোলা অয়েল ও সরিষার তেল, মেশিনে প্রস্তুত বিস্কুট, হাতে তৈরি বিস্কুট (প্রতি কেজি ১৫০ টাকার উপরে), হাতে তৈরি কেক ১৫০ টাকার ঊর্ধ্বে, আচার বোতলজাত ও প্যাকেট জাত, চাটনি, টমেটো পেস্ট। এ ছাড়া আম-আনারসসহ তেতুলের পেস্ট, ম্যাংগো বার, ম্যাংগো জুস, পেয়ারার জুস ও আনারসের জুস, বড় পুকুরিয়া কয়লা খনির উৎপাদিত কয়লা, ব্যবহারের অযোগ্য ট্রান্সফরমার অয়েল, রাবার প্রসেসিং অয়েল, এলপি গ্যাস, বাল্ক ইম্পোর্টেড পেট্রলিয়াম অয়েল।
বিআরটিএ কর্তৃক লেমিনেটেড ড্রাইভিং লাইসেন্স, প্লাস্টিকের তৈরি সব ধরনের টেবিল ওয়্যার, কিচেন ওয়্যার, গৃহস্থালি সামগ্রী, হাইজেনিক ও টয়লেট সামগ্রী, সব পেপারমিল কর্তৃক উৎপাদিত ক্রীম লেইট হোয়াইট রাইট পেপার, হোয়াইট প্রিন্টিং পেপার, মিডিয়াম পেপার, কিচেন টিস্যু ২৪ থেকে ২৬ গ্রাম জিএসএম, কটন ইয়ার্ন বর্জ্য যা ব্যবহার করা যায় না, কটন ইয়ার্ন টুয়িস্ট ও থ্রেড, ওয়েস্ট গ্রে ডেনিম, কৃত্রিম আঁশ বা আঁশের তৈরি ডেনিম।
কঠিন শিলা, ফেরো সিলিকন এ্যালয়, স্ক্র্যাপ বা শিপ স্ক্যাপ, এইচ আর কয়েল থেকে সিআর কয়েল, সিআর কয়েল থেকে জিপি শিট, সিআর কয়েল থেকে সিআই শিট, জিআই ওয়্যার, তারকাটা ও টোপ তারকাটা, অ্যালুমিনিয়াম তৈরি কিচেন, স্টেইলনেস স্টিল থেকে তৈরি ব্লেড, ডিজেল প্ল্যান্ট গাজীপুর থেকে উৎপাদিত ১ সিলিন্ডার ২১০ ডিজেল ইঞ্জিন, ২ সিলিন্ডার ৯১২ ডিজেল ইঞ্জিন, ৩ সিলিন্ডার ডিজেল ইঞ্জিন, ৫ কেভি বৈদ্যুতিক ট্রান্সফরমার থেকে ২ হাজার কেভিএ বৈদ্যুতিক ট্রান্সফরমার, টিউবলাইট ১৮ ওয়াড ও ৩৬ ওয়াড, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি থেকে উৎপাদিত পণ্যসমূহ ( ৫২ আসনের সাধারণ থেকে শীতাতপ নিয়ন্ত্রিত ৩৬ আসনের বাস ও মিনিবাস, ৩ টন থেকে ৭ টন ক্ষমতা সম্পন্ন ট্রাক), এলসিভিপি থেকে ল্যান্ডিং ক্রাফট পারসোনাল, পণ্যবাহী যান্ত্রিক নৌযান, চশমার প্লাস্টিক ফ্রেম ও নারকেলের ছোবড়া থেকে তৈরি ম্যাট্রেসে ৫ শতাংশ হারে ভ্যাট হার নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।
এছাড়া সেবা খাতগুলোর মধ্যে ৫ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে, ইন্টারনেট সংস্থা, ইন্ডেটিং সংস্থা, আসবাবপত্রের বিপণন কেন্দ্র, স্বর্ণকার-রৌপ্যকার, তাপানুকূল লঞ্চ সার্ভিস, পরিবহন ঠিকাদার (পেট্রোলিয়াম জাত পণ্য), বিদ্যুৎ বিতরণকারী, ইংলিশ মিডিয়াম স্কুল ও তথ্য প্রযুক্তি নির্ভর সেবায়।

সূত: ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক