Sunday, May 26

কবুতরের দাম ১২ কোটি টাকা!

নিউজ ডেস্ক:
সম্প্রতি একটি অনলাইন নিলামে প্রায় ১৪ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি প্রায় ১২ কোটি) দর উঠেছিল একটি কবুতর। ওই দামে কবুতরটি কিনে নেন এক চীনা নাগরিক। ভাবছেন একটি কবুতরের এতো দাম! বিশ্বাস হচ্ছে না, তবুও সত্য।
ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, কবুতরটির এমন বিপুল দাম হওয়ার পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। এটি একটি বেলজিয়ামের কবুতর। মহামূল্য এই কবুতরটির নাম আর্মান্দো। এটি ‘রেসিং হোমার’ প্রজাতীর কবুতর।
এই জাতীয় কবুতরের দিক নির্ণয় করার ক্ষমতা অসাধারণ। সঠিক দিন চিনে মাইলের পর মাইল অনায়াসে পাড়ি দেয়ার ক্ষমতা রয়েছে এই ‘রেসিং হোমার’-এর।
তীক্ষ্ণ দৃষ্টি, নিখুঁত অনুমান ক্ষমতার জন্য বিগত প্রায় ২৫০-৩০০ বছর ধরে ‘রেসিং হোমার’ প্রজাতীর কবুতরের যথেষ্ট কদর রয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। উনবিংশ শতাব্দীতে বেলজিয়াম এবং ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় এই প্রজাতীর কবুতর প্রতিপালন এবং ওড়ানোর প্রতিযোগিতার প্রচলন ছিল। পরে তা ক্রমশ ইউরোপের অন্যান্য দেশে জনপ্রিয় হয়ে উঠে।
এশিয়ার বিভিন্ন দেশেও কবুতর প্রতিপালনের চল শতাব্দী প্রাচীন। ‘রেসিং হোমার’ প্রজাতীর কবুতর প্রতিপালনে বেলজিয়াম অন্যতম হলেও এর আকাশ ছোঁয়া দর বরাবর দিয়ে এসেছে চীন।
চীনে ধনী বিত্তবান থেকে মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত— সকল শ্রেণির মানুষের মধ্যেই কবুতর প্রতিপালনের চল রয়েছে। এছাড়া, শরৎ আর বসন্তকালে চীনে রাজকীয় আয়োজনে কবুতর ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন হাজার হাজার মানুষ। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যই এতো দাম দিয়ে এই কবুতরটি কেনা হয়েছে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়