Saturday, May 11

ভারতে লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোটগ্রহণ রোববার

নিউজ ডেস্ক:
ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফা ভোটগ্রহণ আগামীকাল রোববার। ইতিমধ্যেই ভারতের ৪২৫টি আসনে ভোটগ্রহন শেষ হয়েছে। বাকি রয়েছে এখনও ১১৮টি আসন।
ভারতে মোট সাত দফার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ৭টি রাজ্যের ৫৯ টি লোকসভা আসনে হবে ভোটগ্রহন। এদফায় ভোট হবে উত্তরপ্রদেশের ১৪টি, হরিয়ানার ১০টি, পশ্চিমবঙ্গের ৮টি, বিহারের ৮টি, মধ্যপ্রদেশের ৮টি, ঝাড়খন্ডের ৪টি এবং রাজধানী দিল্লির ৭টি আসনে।
এই দফায় স্বভাবতই সকলের নজর থাকবে ভারতের রাজধানী দিল্লির দিকে। দিল্লিতে কংগ্রেস ও আম-আদমি পার্টির মধ্যে জোট না হওয়ায় ৭টি কেন্দ্রেই লড়াই হবে ত্রিমুখী। কংগ্রেস ও আম–আদমির লড়াইয়ের মধ্যে পড়ে ৭টি কেন্দ্রে বিজেপি বাড়তি সুবিধা পেয়ে যেতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।
ষষ্ঠ দফা নির্বাচনে প্রতিটি দলেই রয়েছে স্টার প্রার্থীদের ছড়াছড়ি। ২০১৪ সালে রাজধানী দিল্লির এই ৭ টি কেন্দ্রে বিজেপি এবং আম-আদমি (আপ) পার্টির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। সেবার ৪৬,৬ শতাংশ ভোট পেয়ে ৭ টি আসনেই জয় পায় বিজেপি। ৩৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান পায় আপ। এবং মাত্র ১৫ শতাংশ ভোট পেয়ে কংগ্রেস তৃতীয় স্থান দখল করে।
সেখানে দাঁড়িয়ে এবার আপ-কংগ্রেস আসন সমঝোতা হলে যে ফল অন্যরকম হতো তা বলার অপেক্ষা রাখে না। রাজধানী দিল্লিতে এবার সবথেকে আলোচিত কেন্দ্র হলো পূর্ব দিল্লির লোকসভা আসনটি। এই আসনে এবার বিজেপির প্রার্থী হয়েছেন সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। আপের প্রার্থী আতিশি মারলনা এবং কংগ্রেসের প্রার্থী অরবিন্দর সিং লাভলি।
দিল্লির চাঁদনি চক লোকসভা কেন্দ্রে এবারে বিজেপির প্রার্থী কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী তথা দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী হর্যবর্ধন। আপ প্রার্থী করেছে পঙ্কজ গুপ্তাকে এবং কংগ্রেসের টিকিটে প্রার্থী হয়েছেন জি পি আগরওয়াল।
উত্তর পূর্ব দিল্লির আসনে বিজেপির প্রার্থী হয়েছেন গতবারের বিদায়ী সাংসদ ও ভোজপুরী অভিনেতা গায়ক মনোজ তেওয়ারী। মনোজের প্রতিপক্ষ কংগ্রেসের হয়ে প্রার্থী হয়েছেন দিল্লির সবথেকে বেশি সময়ের জন্য থাকা সাবেক মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত, আপের প্রার্থী দিলীপ পান্ডে।
নয়াদিল্লি কেন্দ্রে গতবারের বিদায়ী সাংসদ মীনাক্ষি লেখির প্রধান প্রতিপক্ষ কংগ্রেসের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী অজয় মাকেন। আপের প্রার্থী ব্রিজেশ গোয়াল।
দিল্লির উত্তর পশ্চিম কেন্দ্রে গতবারের জয়ী সাংসদ উদিৎ রাজের পরিবর্তে বিজেপি এবারে প্রার্থী করেছে প্রসিদ্ধ গায়ক হংসরাজ হনসকে। তবে বিজেপির টিকিট না পেয়ে কংগ্রেসের যোগ দিয়েছেন উদিত। যদিও কংগ্রেস এই কেন্দ্রে প্রার্থী করেছে রাজেশ লিলাথিয়াকে। আপের প্রার্থী হয়েছেন গুগুন রাঙ্গা।
এবারের ষষ্ঠ দফা নির্বাচনে অন্যতম কেন্দ্রগুলির মধ্যে রয়েছে মধ্যপ্রদেশের ভোপাল কেন্দ্রটি। বিজেপির শক্ত ঘাঁটি বলে পরিচিত এই কেন্দ্রটিতে এবার জোরদার লড়াই হতে চলেছে। এই কেন্দ্রে বিজেপির সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুরের সঙ্গে মূল লড়াই হবে কংগ্রেস প্রার্থী তথা রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী দ্বিগ্বিজয় সিং-এর।
এছাড়া উত্তরপ্রদেশের সুলতানপুর কেন্দ্রে এবার ভাগ্য পরীক্ষা হবে বিজেপির কেন্দ্রীয় শিশু ও কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধীর।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক