Saturday, September 16

ফ্রান্সের প্যারিসে ‘বাংলা ডে’ অনুষ্ঠিত

দেলওয়ার হোসেন সেলিম, ফ্রান্স,প্যারিস:
স্থানীয় সময় গত রোববার প্যারিসের অদূরে গুড প্ল্যানেট ফাউন্ডেশনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বাংলাদেশের গান, পুঁথি সাহিত্য, শিশুদের চিত্রাঙ্কন, ভয়েস অব বাংলাদেশ, বাংলাদেশের পতাকা, পাটের তৈরি পণ্য, বেতের তৈরি জিনিসপত্র, পুরাতন জামদানি ও মসলিন কাপড়, বাংলাদেশের ঐতিহ্যবাহী নৌকার ছোট ছোট মডেল, ভ্যান গাড়ি, রিকশা, আলোকচিত্র, পোস্ট কার্ড, ফেস্টুনসহ নানান জিনিস উপস্থাপনা করা হয়।
‘বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)’-এর পক্ষ থেকে রসগোল্লা, চমচম, কাঁচা গোল্লা, রসমলাইসহ নানা খাবার পরিবেশন করা হয়।
অনুষ্ঠানে বাংলাদেশের ঐতিহ্যবাহী নাচ, গান, আলপনা, বস্ত্র শিল্পের প্রদর্শনীসহ বাংলাদেশ কীভাবে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করছে- এসবের ওপর ইয়ান আর্খথুস-বার্খথোন ও আনাস্তাসিয়া মিকোভা নির্মিত বিশেষ ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।
ফ্রেন্ডশিপ ফ্রান্সের সেক্রেটারি জেনারেল নিকোলাস দোপোখতে’র সঞ্চালনায় কনফারেন্স একসেপসিওনে দ্যু রোনা খান ইভেন্টে বক্তব্য দেন ‘গুড প্ল্যানেট ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ইয়ান আর্খথুস-বার্খথোন, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, ফ্রেন্ডশিপ বাংলাদেশের পরিচালক রুনা খান ও ডি নুর।
অনুষ্ঠানে অন্যতম আয়োজক রোনা খান সকলকে ধন্যবাদ জানান ও বিদেশের মাটিতে দেশকে উপস্থাপনে প্রবাসীদের ভূমিকার প্রশংসা করেন।
অনুষ্ঠানে আরও  উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস প্যারিসের কাউন্সিলর ও হেড অফ চ্যান্সারি হযরত আলী খান, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা আনিসা আমিন, বিসিএফএ’র উপদেষ্টা মণ্ডলীর সদস্য মোজাম্মেল, রিয়াজ, আল মাহিন, আকাশ মোহামেদ হেলাল, শাহ জাহান, শাহেদ ভূঁইয়া, রাকিব, হিরণ ও ফটো সাংবাদিক ফরিদ আহমেদ রনি।
এছাড়া আরও উপস্থিত ছিলেন এস এম আহসানুল করিম, আব্দুল আহাদ, আব্দুর রহমান শিপন, হোসাইন মোহাম্মদ মনির, কাব্য কামরুল, সাংবাদিক দেলওয়ার হোসেন সেলিম, আব্দুল হাই ইমরান, হোসাইন মোহাম্মদ মনির, আবুল কালাম আজাদ, দেলোয়ার হোসাইন, মিয়া ফয়সাল, সোহেল, শিপন, শাহ জাহান চৌধুরীসহ আরও অনেকে।
ঐতিহ্য পুঁথি সাহিত্যের গান গেয়ে শোনান কাব্য কামরুল। আর্টিস্ট প্লাস্টিসিয়েন টেক্সটাইল ডিজাইনার নিলুফার জাহান লোকজ নকশা দিয়ে তৈরি কাপড়ের শিল্পকর্ম প্রদর্শনী করেন।
কমিউনিটির সদস্য মোহাম্মদ হান্নান দেশে ফ্রেন্ডশিপ-এর সেবামূলক বিভিন্ন কার্যক্রমের প্রসংশা করে ধন্যবাদ জানিয়ে তাদেরকে বাংলাদেশের শারীরিক প্রতিবন্ধীদের সহযোগিতার অনুরোধ জানান। তিনি প্রতি বছর অন্তত একটা দিন ফ্রান্সের মাটিতে ‘বাংলা ডে’-এর মতো আয়োজন করার জন্য বিসিএফ -এর পক্ষ থেকে অনুরোধ জানান। 

বিশ্বের অন্যতম শিল্পকলা, সাহিত্য, সাংস্কৃতিক কেন্দ্র প্যারিসে প্রতি বছর ধারাবাহিকভাবে  'বাংলা ডে' উদযাপন করা হবে ।  সেই প্রত্যাশা করছেনা অংশ গ্রহণকারীরা ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়