Wednesday, August 24

জৈন্তাপুরের সাবেক উপজেলা চেয়ারম্যান ও সালিশ ব্যক্তিত্ব সিরাজ উদ্দিন আর নেই


জৈন্তাপুর প্রতিনিধিঃ 

সিলেটের জৈন্তাপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, জৈন্তিয়া ১৭ পরগনা সালিশ সমন্বয় কমিটির প্রাক্তন সভাপতি বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবী আলহাজ্ব  সিরাজ উদ্দিন আহমদ আর নেই  (ইন্নাল্লিহ--- রাজিউন)। মৃত্যুকালে তাহার বয়স হয়েছিল ৭৫ বছর।

২৪ আগস্ট বুধবার যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের নিজ বাসায় স্থানীয় সময় সকাল ১১টা এবং বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় তিনি ইন্তেকাল করেন। 

মৃত্যুকালে তিনি স্ত্রী ৪ পুত্র, ২ কন্যা সন্তান, আত্মীয়স্বজন সহ অসংখ্য গুণগ্রাহী এবং রাজনৈতিক সহকর্মী রেখে গেছেন। 

সিরাজ উদ্দিন আহমদের সংক্ষিপ্ত জীবনী ::

তিনি ১৯৪৭ সালের ২৮ ফেব্রুয়ারি  সিলেটের জৈন্তাপুর থানা সদরের চুনাহাটি মহল্লায় জন্মগ্রহণ করেন। পিতা মরহুম আব্দুর রশিদ, মাতা মরহুমা হামিদা খাতুন। 

তাঁর শিক্ষা জীবন শুরু হয় জৈন্তাপুর এম.ই স্কুল (বর্তমান জৈন্তাপুর সরকারী উচ্চ বিদ্যালয়)। তিনি হরিপুর বহুমখী উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীতে ভর্তি হয়ে দশম শ্রেণী পর্যন্ত অধ্যয়ন করেন। তবে ১৯৬৪ সালে সেন্ট্রাল জৈন্তা হাইস্কুলের অধীনে তিনি এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। 

১৯৬৬ সালে সিলেট পলিটেকনিকেল কলেজে মেগানীক্যাল ইঞ্জিনিয়ারীং বিষয়ে অধ্যয়নের জন্য ভর্তি হন। কলেজ জীবনে তিনি ছাত্র ইউনিয়নের রাজনীতিতে সক্রিয়ভাবে জড়িয়ে পড়েন । ছাত্র রাজনীতিতে সক্রিয় থাকায় তাকে কয়েকদিন জেল খাটতে হয়, শিক্ষা জীবন অসমাপ্ত করে পালিয়ে ঢাকায় চলে যান। ঢাকায় তিনি পাকিস্তান বিমান বাহিনীতে জুনিয়র কমিশন পদে যোগদেন। পশ্চিম পাকিস্তানী প্রশিক্ষকদের বৈশম্যমূলক আচরনের প্রতিবাদ করায় বাঙালির প্রশিক্ষনার্থীদের সাথে তাদের বিরুদ সৃষ্টি হয়। ১৯৭০ সালে সরকারী শ্রম অধিদপ্তরে চাকুরী নিয়ে নতুন কর্মজীবন শুরু করেন। 

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি বগুড়ার গাইবান্ধা জেলায় মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ভাবে সহযোগিতা করেন। ১৯৮০ সালে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরের ডেপুটিশন বিভাগে বদলি হন এ সময় নানা চাপের মুখে তিনি চাকুরী হতে অব্যাহতি নেন । ১৯৮৩ সালে তিনি রাজনীতিতে প্রবেশ করেন । তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের ১৮ দফা বাস্তবায়ন কমিটির সভাপতি হিসাবে জাতীয় পার্টির রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত হন । 

১৯৮৫ সালে জৈন্তাপুর উপজেলা পরিষদের  প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি জৈন্তার শিক্ষা, যোগাযোগ ব্যবস্থা সহ গ্রামীণ অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি এলাকার ছাত্র ও যুব সমাজকে নিয়ে ১৯৭৫ সালে জৈন্তাপুর পল্লীমঙ্গল যুবসংঘ গঠন করেন, জৈন্তাপুরের বিভিন্ন আন্দোলন সংগ্রামে তার রয়েছে গুরুত্বপূর্ণ অবদান । 

তিনি বৃহত্তর জৈন্তিয়া ১৭ পরগনা সালিশ সমন্বয় কমিটির সভাপতি বিগত ২০০৩ সালে সিলেট-তামাবিল জাফলং মহাসড়কে বিআরটিসি বাস আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আলহাজ্ব সিরাজ উদ্দিন আহমদ ১৯৭০ সালে রংপুর গাইবান্ধা শহরের বাসিন্দা মরহুম আব্দুস ছত্তারের কন্যা শামসুন নাহারের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। শামসুর নাহারই জৈন্তাপুর উপজেলার প্রথম মহিলা শিক্ষিকা তিনি দরবস্ত পাকড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন। শামসুন নাহার মানষিক অসুস্থ্য থাকায় পরবর্তীতে সিরাজ উদ্দিন আহমদ গোয়াইনঘাট উপজেলার লাফনাউট এলাকার মরহুম শামসুল হকের কন্যা রেহানা বেগমকে বিয়ে করেন। তিনি ছয় সন্তানের জনক, দুই মেয়ে, চার পুত্র । 

তিনি জৈন্তাপুর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দাতা সদস্য সহ জৈন্তাপুর প্রেসক্লাবের জীবন সদস্য এবং বহু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি ১৯৯৮ সালে হজ্বব্রত পালন করেন । 

তিনি পৃথিবীর বেশ কয়েকটি দেশ ভ্রমন করেছেন । আমেরিকা, লন্ডন, সৌদি আরব, দুবাই, ভারত, পাকিস্তান সহ কানাডা । 

তিনি বিগত কয়েক বছর থেকে যুক্তরাষ্ট্রের মিশিগান শহরে পরিবারের সাথে বসবাস করছেন এবং শারীরিক ভাবে অসুস্থ্য ছিলেন। 


এদিকে সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান সিরাজ উদ্দিন আহমদের মৃত্যুতে বিভিন্ন মহল  শোক প্রকাশ করেছে।  

শোক প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি, জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জয়নাল আবেদীন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বশির আহমদ, উপজেলা নিবার্হী অফিসার আল-বশিরুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামিন দেবী, জৈন্তাপুর মডেল থানার অফিসার ইনচার্জ গোলাম দস্তগীর আহমেদ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম লিয়াকত আলী, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক গিয়াস আহমদ, জৈন্তাপুর উপজেলা জাতীয় পাটির সভাপতি এম ইসমাইল আলী আশিক , জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল হোসেন মোঃ হানিফ।

নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। 


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়