Wednesday, September 22

হলি হেলথ হাসপাতালে প্রসূতির মৃত্যুর অপপ্রচারে হাসপাতাল কর্তৃপক্ষের ব্যাখ্যা



গত ১১/০৯/২০২১ ইং তারিখে চাউরা নিবাসী জনাব মাওলানা নজির আহমদ সাহেব দুপুর ২.০০ ঘটিকার সময় উনার স্ত্রীকে নিয়ে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার জনাব ডাঃ শেখ শামসুর রহমান রাহেল (এমবিবিএস) যার বিএমডিসি রেজিঃ নং এ-৮৩৪২৪ এর চেম্বারে এসে জরুরী চিকিৎসা সেবা নিয়ে নরমাল ভেজাইন্যাল ডেলিভারির জন্য ভর্তি হন।


ভর্তির পূর্বে ডাক্তার সাহেব এবং হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর স্বামীকে রোগীর সার্বিক অবস্থা সম্পর্কে অবহিত করেন এবং হাসপাতালের নির্দিষ্ট অঙ্গিকারনামায় স্ব-হস্তে স্বাক্ষর করেন।

রোগীর (Blood Groyp) B-ve (Negative) হওয়ায় ডাক্তার সাহেবের পরামর্শে অতি সাবধানতার সহিত এক ব্যাগ ব্ল্যাড সংগ্রহ করে রাখা হয়।

রাত ৮টার সময় (NVD) নরমাল ভেজাইন্যাল ডেলিভারিতে এক পুত্র সন্তানের জন্ম হয়।
ততক্ষণ রোগী সম্পূর্ণ স্বাভাবিক ছিলেন। রাত ১০টার সময় রোগীর (PPH)অতিরিক্ত রক্তক্ষরণ দেখা দেয়। ডাঃ শেখ শামসুর রহমান রাহেল এবং আরও একজন ডাঃ এস.এম. আলকাছ তাহমিদ (এমবিবিএস) যার বিএমডিসি রেজিঃ নং এ-১০৭৪০৫ উভয়ের সর্বাত্মক প্রচেষ্টায় রক্তক্ষরণ কিছুটা নিয়ন্ত্রণ হলে হাসপাতাল কর্তৃপক্ষ এবং ডাক্তারগণ রোগীর স্বামী এবং স্বামীর সঙ্গে থাকা দু’জন নিকটাত্মীয় ১। জনাব জুনেদ আহমদ ২। জনাব হোসাইন আহমদ উভয়ের সাথে রোগীর অবস্থা সম্পর্কে আলোচনা করে সিলেটে উন্নত চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার অনুরোধ করেন। কিন্তু রোগীর স্বামী সিলেটে যেতে অপারগতা জানান। যেহেতু ব্ল্যাড নেগেটিভ তাই  হাসপাতাল কর্তৃপক্ষ তাৎক্ষণিক সোশাল মিডিয়া এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় রাতে আরও ০৪ ব্যাগ ব্ল্যাড সংগ্রহ করে রোগীকে সিলেটে প্রেরণ করেন। কিন্তু রোগী সিলেটেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিঊন) কোনো মৃত্যুই কাঙ্খিত নয়, এই অনাকাঙ্খিত মৃত্যুর জন্য আমরা হাসপাতাল কর্তৃপক্ষ, ডাক্তারগণ, কর্মচারীবৃন্দ দুঃখ প্রকাশ করছি এবং মরহুমার পরিবারের জন্য সমবেদনা জ্ঞাপন করছি। হে আল্লাহ, মরহুমাকে জান্নাতের সুউচ্চ মর্যাদা দান করুন (আ-মীন)

কিন্তু ইদানিং আমরা লক্ষ্য করছি, সোশ্যাল মিডিয়ায় কিছু লোক প্রকৃত ঘটনা না জেনে কিংবা আড়াল করে অপপ্রচার চালাচ্ছে যাহা অত্যন্ত দুঃখজনক। হলি হেলথ্ হাসপাতাল কানাইঘাট একটি সেবামূলক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান বিগত ০৪ বছর যাবৎ বিভিন্ন সীমাবদ্ধতার মধ্যে থেকেও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সহ সমাজের অবহেলিত, বঞ্চিত লোকদের  সেবা দিয়ে আসছে। এমনকি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করে আসছে। এই প্রতিষ্ঠানে প্রতিদিন গড়ে ১০০ জন, মাসে ৩০০০, বছরে ৩৬০০০, ৪ বছরে ১৪৪০০০ জনের মতো লোককে সেবা দিয়ে আসছে। একটি অনাকাঙ্খিত ঘটনা বিগত ০৪ বছরের পরীক্ষিত সেবামূলক প্রতিষ্ঠানের মান ক্ষুন্ন করতে পারে না। আপনাদের সকলের সহযোগিতায় হলি হেলথ্ হাসপাতাল তার মান আরও বেগবান ও উন্নত সেবা প্রদানে বদ্ধ পরিকর। আপনাদের সহযোগিতা ও দোয়া প্রার্থনা করছি।


কর্তৃপক্ষ
হলি হেলথ্ হাসপাতাল
কানাইঘাট, সিলেট।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়