Saturday, September 14

কাঠগড়ায় অ্যামাজন, ফেসবুক, অ্যালফাবেট ও অ্যাপল

তথ্যপ্রযুক্তি ডেস্ক  ::

দু’মাস আগে অ্যামাজন, ফেসবুক, অ্যালফাবেট ও অ্যাপল এর বিরুদ্ধে অভিযোগ পর্যালোচনার জন্য কমিটি গঠন করেছে মার্কিন বিচার মন্ত্রণালয় (জাস্টিস ডিপার্টমেন্ট)। এবার প্রতিষ্ঠাগুলোর কাছে চারটি তথ্য চেয়েছে ওই কমিটি। চিঠিগুলো ইতোমধ্যে প্রকাশ্যে এসেছে। সেখানে বলা হয়েছে, সংস্থাগুলোকে প্রতিবেদন জানাতে হবে ১৪ অক্টোবরের মধ্যে। খবর দ্য ভার্জ।

এর আগে অভিযোগ ছিল, প্রতিযোগিতায় নিজেদের টিকিয়ে রাখতে এসব প্রতিষ্ঠান অবৈধ পন্থা অবলম্বন করছে। মার্কিন কংগ্রেসে ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী এলিজাবেথ ওয়ারেনসহ বেশ কয়েকজন সদস্য এর আগে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনিব্যবস্থা জোরদারের দাবি জানান। এরপর থেকেই সার্চ ইঞ্জিন ও সামাজিক মাধ্যমসহ অন্যান্য প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে গ্রাহক, ব্যবসায়ী ও উদ্যোক্তরা যে অভিযোগ করেছেন সেগুলো খতিয়ে দেখছে এই কমিটি।
বিচার বিভাগীয় কমিটি এরইমধ্যে বড় বড় প্রযুক্তি সংস্থাগুলো নিয়ে তদন্ত শুরু করেছে। ফেডারেল ট্রেড কমিশন বর্তমানে অ্যামাজন ও ফেসবুক অনুসন্ধান করছে। অ্যাপল ও গুগলের উপর বিচার বিভাগের কর্তৃত্ব রয়েছে। তাদের ডিজিটাল বিজ্ঞাপন, ই-কমার্স ও ক্লাউড কম্পিউটিং নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে নিয়মিত।
অ্যামাজনকে প্রশ্ন করেছে, তারা তৃতীয় পক্ষের বিক্রেতার জন্য ফি নির্ধারিত করার ব্যাপারে একচেটিয়া আচরণ করে কি-না। এ ছাড়া চলতি মাসে ফেসবুক বৈশ্বিক ক্রিপ্টোকারেন্সির ঘোষণা দেয়ার ব্যাপারেও সমালোচনা করেন আইনপ্রণেতারা। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি ফেসবুক, অ্যালফাবেট, অ্যামাজন কিংবা অ্যাপল।
ওহাইওর সিনেটর শেরড ব্রাউন বলেন, সম্প্রতি বড় বড় কয়েকটি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার পরও ফেসবুক এমন ঘোষণা দিয়ে আসলে ‘অবিশ্বাস্য ঔদ্ধত্য’ দেখিয়েছে। ক্রিপ্টোকারেন্সি এক ধরনের সাংকেতিক মুদ্রা যার কোনো বাস্তব রূপ নেই। এর অস্তিত্ব শুধু ইন্টারনেট জগতেই আছে। এটি ব্যবহার করে লেনদেন শুধু অনলাইনেই সম্ভব। যার পুরো কার্যক্রম ক্রিপ্টোগ্রাফি নামক একটি সুরক্ষিত প্রক্রিয়ায় সম্পন্ন হয়।
২০১৭ সাল থেকেই অনলাইনভিত্তিক এসব প্রতিষ্ঠান ‘হুলুস্থুল’ প্রতিযোগিতার মধ্যে জড়িয়ে পড়ে। ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে বলেছে, কমিটির চেয়ারম্যান ডেভিড সিসিলিন পৃথকভাবে সংস্থাগুলোকে ৪২৭ টি প্রশ্ন করেছেন ও উপরোক্ত অনেকগুলো বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করেছেন। নির্দিষ্ট সময়েরমধ্যে প্রতিষ্ঠানগুলো উত্তর না দিলে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে প্রতিষ্ঠানগুলোকে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়