Friday, April 12

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভুটানের প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কানাইঘাট নিউজ ডেস্ক:

ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং। 

শ্রদ্ধা জানানোর পর শুক্রবার বেলা ১২টায় কিছু সময় তিনি নিরবে দাঁড়িয়ে থাকেন। এরপর ভুটানের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করেন। পরে পরিদর্শক বইয়ে তার মন্তব্য লেখেন এবং স্বাক্ষর করেন।
ভুটানের প্রধানমন্ত্রী ধানমন্ডিতে পৌঁছার আগেই সেখানে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হয়। ৩২ নম্বরের রাস্তায় লোক চলাচলও বন্ধ করে দেয়া হয়। এর আগে তিনি সাভার স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দিনের কর্মসূচি শুরু করেন।
জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং।
শুক্রবার বেলা ১১টায় তিনি জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। 
লোটে শেরিং মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনায় সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। শ্রদ্ধা শেষে তিনি স্মৃতিসৌধ পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।
এদিকে চারদিনের সরকারি সফরে শুক্রবার সকাল ৮টা ১৫ মিনিটে হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরন করেন ভুটানের প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান। তাকে গার্ড অব অনার দেয়া হয় বিমানবন্দরে। 
প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, শুক্রবার বিকেলে বুদ্ধিস্ট মোনাস্টারি কমপ্লেক্স, বাসাবো, সবুজবাগ এবং এরপর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তিনি বৈঠক করবেন। এছাড়া এদিন এফবিসিসিআইয়ের নেতাদের সঙ্গেও তার বৈঠক করার কথা রয়েছে।
আগামীকাল শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ কার্যালয়ের টাইগার গেটে শেরিংকে অভ্যর্থনা জানাবেন। এরপর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে ভুটানের বাণিজ্য সুবিধা ছাড়াও কৃষি ও স্বাস্থ্য খাতে কয়েকটি চুক্তি সই হতে পারে। 
এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে (চামেলী) দুই প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক আলোচনা অনুষ্ঠিত হবে। পরে কার্যালয়ের করবী হলে দুই দেশের মধ্যে চুক্তিস্বাক্ষর ও যৌথ প্রেস বিবৃতি অনুষ্ঠিত হবে। এদিন রাতে হোটেল ইন্টার কন্টিনেন্টালে তার সম্মানে আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে অংশ নেবেন শেরিং।
জানা যায়, সফরের সময় পহেলা বৈশাখের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং। ১৪ এপ্রিল সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত সুরের ধারার পহেলা বৈশাখ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
এছাড়া পুরনো বিদ্যাপীঠ ময়মনসিংহ মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েও শেরিংয়ের যাওয়ার কথা রয়েছে।
সূত্র: ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়