Saturday, April 27

শ্রীলংকায় ৭০ সন্দেহভাজন গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ,কানাইঘাট নিউজ ডেস্ক:

 শ্রীলংকার রাজধানী কলম্বোতে ইস্টার সানডে ভয়াবহ বোমা হামলার ঘটনায় জঙ্গিগোষ্ঠী আইএস সংশ্লিষ্ট ১৪০ জন গ্রেফতারে অভিযান শুরু করেছে দেশটির পুলিশ। এরই মধ্যে অন্তত ৭০ জনকে গ্রেফতার করা হয়েছে। 

হামলার তদন্তে লঙ্কান পুলিশকে সহায়তা করছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। এছাড়া আরো ছয়টি বিদেশি সংস্থা যুক্ত হয়েছে তদন্তে। এগুলো হচ্ছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই, যুক্তরাজ্যের স্কটল্যান্ড ইয়ার্ড, নিউজিল্যান্ড পুলিশ, অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় পুলিশ, ডেনিশ পুলিশ, ডাচ পুলিশ। 
শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।
২১ এপ্রিল খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলংকার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা ও তিনটি হোটেলসহ আটটি স্থানে হামলা চালানো হয়। এ ঘটনায় ৩৫৯ জনের প্রাণহানির খবর বলে আসছিল শ্রীলংকা। বৃহস্পতিবার নিহতের সংখ্যা আরো কম বলে জানায় দেশটি। 
লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ওই হামলায় নিহত হয়েছেন ২৫৩ জন। ১০০ জনেরও বেশি নিহত কমিয়ে আনার ব্যাপারে সরকারের দাবি, গণনার ভুল ও নিহতের পরিচয় উদঘাটনের জটিলতায় তারা ৩৫৯ জনের প্রাণহানির কথা বলেছিলেন।
লঙ্কান কর্তৃপক্ষ হামলার জন্য স্থানীয় উগ্রবাদী গোষ্ঠী ন্যাশনাল তাওহিদ জামাতকে দায়ী করে আসছে। লঙ্কান গোয়েন্দারা জাহরান হাশিম নামের উগ্রবাদী ধর্মীয় নেতাকে হামলার মূলহোতা হিসেবে চিহ্নিত করার দাবি করেছে। শ্রীলংকার সরকার হামলায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-কে হামলার জন্য দায়ী না করলেও সংগঠনটি এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে। আইএস-এর ছবি সম্বলিত বিবৃতিতে হামলাকারী হিসেবে যে ৮ জনের কথা বলা হয়েছে, তাদের মধ্যে একমাত্র হাশমিকেই দেখা গেছে মুখ খোলা অবস্থায়। আইএস-ও তাকে মাস্টারমাইন্ড হিসেবে হাজির করেছে।
২০১৩ সাল থেকে লঙ্কান তরুণরা আইএসের সঙ্গে জড়িয়ে পড়েছে জানিয়ে শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা জানান, কর্তৃপক্ষ আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ১৪০ জনকে খুঁজছে। তাদের গ্রেফতারে পুলিশের চেষ্টা অব্যাহত রয়েছে।
শ্রীলংকার প্রেসিডেন্ট বলেন, আমি দেশ থেকে আইএসকে উৎখাত করব। এটা করার সামর্থ্য আমাদের পুলিশ ও নিরাপত্তাবাহিনীর রয়েছে।
এদিকে লঙ্কান সেনাবাহিনী জানিয়েছে, দেশজুড়ে প্রায় ১০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। গ্রেফতার ও তল্লাশি অভিযান এবং ধর্মীয় স্থাপনার নিরাপত্তা নিশ্চিত করতে সেনারা দায়িত্ব পালন করবে।
লঙ্কান পুলিশ জানিয়েছে, ইস্টার সানডের হামলায় জড়িত অভিযোগে এরইমধ্যে তারা ৭৬ জনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের মধ্যে সিরিয়া ও মিসরের নাগরিকও রয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়