Monday, October 1

কাপড় থেকে ৫ রকম দাগ তোলার সহজ উপায়

কানাইঘাট নিউজ ডেস্ক:

কাপড়ে যেকোনও দাগ লেগে গেলে সেই দাগ তোলা অনেক কষ্টকর। সময়মত দাগ উঠিয়ে ফেলুন এই সঠিক পদ্ধতিতে:-

রক্তের দাগ
রক্তের দাগ যে জামা কাপড় থেকে তোলা প্রায় অসম্ভব হয়ে ওঠে। কিন্তু অসম্ভবকে সম্ভব করে তোলার প্রক্রিয়া রয়েছে। তিন পারসেন্ট হাইড্রোজেন কিনে নিন। শুকিয়ে যাওয়া রক্তের দাগ আগে ভিজিয়ে রাখুন। তারপর ধারালো কোন জিনিস দিয়ে দাগের জায়গাটি ঘষে নিন। এরপর হাইড্রোজেন পার অক্সাইড দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। এতে আপনার দাগ পুরোপুরি উঠে যাবে।

মেকআপের দাগ
মেকআপের দাগ জামাকাপড়ে লেগে থাকলে বেশ বাজে দেখতে লাগে। আর জামাও নষ্ট হয়। সেই দাগ উঠিয়ে ফেলুন সাদা রুটি দিয়ে। রুটির সাদা অংশগুলো গুঁড়ো করে নিন। তারপর জামায় লাগা মেকআপের দাগের ওপর গুঁড়োটি ভালো করে ঘষে দিন। যতক্ষণ না দাগ ওঠে এটা করতে থাকুন।

জামাকাপড়ে গ্রিজ লেগে গেলে সেই দাগ
জামাকাপড়ে গ্রিজ লেগে গেলে সেই দাগ তোলার জন্য আপনাকে ছুটতে হয় দোকানে। কিন্তু টাকা খরচা করার পরও অনেক সময় দাগ ওঠে না। দোকানে না ছুটে কর্নফ্লাওয়ার ছড়িয়ে দিন দাগের ওপর। গ্রিজের দাগ পুরোটা শুষে নিলে বাকি গুঁড়োটা ঝেড়ে দিন। এতে দাগ হালকা হতে হতে উঠে যাবে।

কালির দাগ 
কিছু লিখতে গেলে মাঝে মধ্যেই জামাকাপড়ে, জিনসে পেনের কালি লেগে যায়। জেল পেনের কালি যাও বা ওঠে, অন্যান্য কালি তো একেবারেই উঠতে চায় না। কালির দাগ ওঠাতে ব্যবহার করুন রাবিং অ্যালকোহল। কিংবা একটি স্পঞ্জে দুধ দিয়ে দাগের ওপর ঘষে দিন। এতে দাগ উঠবে। তবে বেশিদিন কালি লাগা জামা ফেলে রাখবেন না।

হলুদের দাগ 
বিয়ে বাড়িতে হলুদ খেলতে গিয়ে কিংবা রান্না করতে গিয়ে অনেক সময় জামায় হলুদের দাগ লেগে যায়। অনেকসময় সঙ্গে সঙ্গে সাবান জলে ভেজালেও সেই দাগ যায় না। গলুদ লাগা জায়গায় লেবু লাগিয়ে রাখুন। তারপর রোদে শুকিয়ে নিন। তারপর জামাটা ধুয়ে ফেলুন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়