Saturday, January 20, 2018

তেজপাতার তেলের উপকারীতা

C9mklLHW0AATBeT_0.jpg


কানাইঘাট নিউজ ডেস্ক :
আগেরকার দিনে এমন কোন বাড়ি ছিল না যে সেই বাড়িতে তেজপাতা ছিল না। তেজপাতা রান্নার কাজে ব্যবহারিত জনপ্রিয় একটি মসলা জাতীয় দ্রব্য। এছাড়াও এটি দিয়ে শুধু রান্না নয় এর তেল মাথাব্যথাসহ বিভিন্ন ব্যথা কমাতে দারুণ কাজ করে। নানা রকম অসুস্থতা ছাড়াও বাড়ির পরিবেশ দূষণমুক্ত ও শান্ত রাখতেও ব্যবহার করা হতো তেজপাতা।

বাড়িতে বসেই তেজপাতা থেকে তেল বানিয়ে নিতে পারেন আপনিও। এর জন্য প্রয়োজন হবে ২৫০ মিলি অলিভ অয়েল ও ৩০ গ্রাম তেজপাতা নিন। তেজপাতা গুঁড়ো করে অলিভ অয়েলে ভিজিয়ে রাখুন।

এই মিশ্রণ কোন জারে ঢেলে কোনও অন্ধকার জায়গায় দুই সপ্তাহ রেখে দিন। এই সময়ে শুধু মাঝে মাঝে ঝাঁকিয়ে নেবেন। তারপর পাতলা কাপড়ে এই তেল ছেঁকে নিয়ে অন্য একটি পাত্রে ঢেলে ঠাণ্ডা স্থানে রেখে দিন।

যখনই প্রয়োজন হবে ব্যথার জায়গায় এই তেল লাগিয়ে নিন। তেজপাতার আরো কিছু গুণ- অ্যাসপিরিনের বদলে ব্যবহার করতে পারেন তেজপাতা। পেট ব্যথা কমিয়ে খিদে বাড়াতেও সাহায্য করে তেজপাতা। ত্বকের যে কোনো সমস্যাতেও উপকারী তেজপাতা তেল। মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতেও সাহায্য করে তেজপাতা।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক