Thursday, June 1

গরুকে জাতীয় পশু করা হোক: রাজস্থান হাইকোর্ট

 গরুকে জাতীয় পশু করা হোক: রাজস্থান হাইকোর্ট

কানাইঘাট নিউজ ডেস্ক: গরুকে জাতীয় পশুর স্বীকৃতি দেয়ার সুপারিশ করেছে রাজস্থান হাইকোর্টের একক বেঞ্চ। কেন্দ্রের সঙ্গে সমন্বয় গড়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাজস্থান সরকারকে গতকাল বুধবার এই নির্দেশ দিয়েছে আদালত।
 
এর আগে, ভারতে গবাদি পশু নির্যাতন রুখতে কেন্দ্রীয় মন্ত্রীসভার নতুন বিধি-বিধানের ব্যাপারে স্থগিতাদেশ দেয় মাদ্রাজের হাইকোর্ট। ‘হিঙ্গোনিয়া গোশালা’ মামলার শুনানিতে রাজস্থান হাইকোর্টের ঘোষণা, ‘গোহত্যার চেয়ে বড় অপরাধ আর কিছুই নয়। অবিলম্বে গরুকে জাতীয় পশু হিসেবে ঘোষণা করা হোক।’

জানা যায়, জয়পুরে সরকারি গোশালায় গরুদের অবস্থার অবনতি নিয়ে একটি মামলা হয়েছিল রাজস্থান হাইকোর্টে। বিচারপতি মহেশচন্দ্র শর্মার একক বেঞ্চ এদিন তাতে ১৪৫ পাতার রায় ঘোষণা করেন।

অবসরের আগে বিচারপতি হিসেবে শর্মার এটাই ছিল শেষ দিন। এদিন তিনি মুক্তকণ্ঠে বলেন, ‘এ আমার, আপনার, সকলের আত্মার ডাক। আইনের উৎস তো ধর্ম। উল্টোটা নয়।’

বিচারপতি শর্মার যুক্তি, নেপাল হিন্দু রাষ্ট্র (অতীতে ছিল) হিসেবে অনেক আগেই গরুকে জাতীয় পশু ঘোষণা করেছে। ভারতও কৃষিপ্রধান দেশ এবং এখানে চাষবাস হয় মূলত গবাদি পশুর সাহায্যেই। তাই সংবিধানের ৪৮ ও ৫১এ(জি) ধারা অনুযায়ী গরুকে জাতীয় প্রাণীর আইনি মর্যাদা দেওয়ার জন্য পদক্ষেপ নেয়ার আশা প্রকাশ করেন তিনি।

ভারতীয় সাংবাদ মাধ্যমে বিচারপতি শর্মা বলেন, ‘গোহত্যার চেয়ে জঘন্য অপরাধ আর কিছুই হতে পারে না। গরু আমাদের মায়ের মতো।’
সূত্র: আনন্দবাজার
 

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়