Wednesday, May 31

ওজনের সাথে মিলিয়ে পানি পান করুন

ওজনের সাথে মিলিয়ে পানি পান করুন

কানাইঘাট নিউজ ডেস্ক: সুস্থ থাকার জন্য যে পর্যাপ্ত পানি খাওয়া প্রয়োজন সে কথা কারও অজানা নয়। তবুও অনেক সময়ই আমরা নিজেদের হাইড্রেটেড রাখার জন্য প্রয়োজনীয় পানি পান করি না। ফলে কিডনির সমস্যা, ডিহাইড্রেশনের মতো নানা রকম সমস্যা হতে থাকে।

সাধারণভাবে বলা হয়, সুস্থ থাকতে সঠিক ওজন বজায় রাখতে দিনে ৩ লিটার পানি পান প্রয়োজন। তবে এই হিসাবটা গড় মাত্র। এই হিসাব কিন্তু মোটেই সকলের জন্য নয়। তাই সুস্থ থাকার জন্য দিনে ৩ লিটার পানি খেতেই হবে নিজেকে এমন চাপ দেওয়ারও কোনো প্রয়োজন নেই।

সাধারণভাবে ৩ লিটার পানি শরীরের জন্য বেশিই। আপনার শরীরের ওজনই বলে দেবে কতটা পানি পান যথেষ্ট।

নিজের সঠিক ওজন জেনে নিন। প্রতিদিন আপনার কতটা পানি পান প্রয়োজন তা জানতে হলে আগে নিজের প্রকৃত ওজন জানা দরকার।

আপনার ওজনের উপরই নির্ভর করবে কতটা জল খেতে হবে। অর্থাৎ যদি আপনার ওজন ৪৫ কেজি হয়, তা হলে যতটা জল খাওয়া প্রয়োজন, ওজন ৯০ কেজি হলে বদলে যাবে সেই পরিমাণ।

ওজনের সাথে মিলিয়ে পানি পানের পরিমাণ জানার উপায়:

আপনার ওজন যা হবে তা দুই দিয়ে ভাগ করুন। যেমন আপনার ওজন যদি হয় ১৭০ পাউন্ড (৭৭ কিলোগ্রাম) হয়, তা হলে আপনাকে ১৭০/২=৮৫ আউন্স (২.৫ লিটার) পানি খেতে হবে প্রতিদিন।

এ ছাড়াও আপনার অ্যাক্টিভিটি লেভেল, অর্থাৎ আপনি সারা দিন কতটা সক্রিয়া থাকছেন, কতটা পরিশ্রম করছেন তার উপরও নির্ভর করবে আপনার পানি পানের পরিমাণ। কারণ কায়িক পরিশ্রম যত বেশি হবে, তত বেশি ঘাম হবে ও শরীর থেকে পানি বেরিয়ে যাবে।

প্রতি ৩০ মিনিট কাজের জন্য ১৬ আউন্স (৪৭৩ মিলি) পানি খাওয়া উচিত। অর্থাৎ ওজন অনুযায়ী যতটা পানি পান প্রয়োজন তার সঙ্গে যোগ হবে শরীরচর্চার জন্য প্রয়োজনীয় পানি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক