Wednesday, May 31

হাজার গুণ শক্তিশালী অ্যান্টিবায়োটিক তৈরি

হাজার গুণ শক্তিশালী অ্যান্টিবায়োটিক তৈরি

কানাইঘাট নিউজ ডেস্ক: অাগের দিনের চেয়ে রোগের পরিমাণ বেড়ে গেছে অনেক। আবার রোগজীবাণুরা হয়েছে আগের চেয়ে অনেক শক্তিশালী। আর এসব জীবাণুদের ধ্বংস করতে সাধারণ ওষুধের পাশাপাশি অ্যান্টিবায়োটিক ব্যবহার করেন চিকিৎসকরা।

এবার হাজার গুণ শক্তিশালী অ্যান্টিবায়োটিক তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের একদল চিকিৎসা বিজ্ঞানী। একটি গুরুত্বপূর্ণ অ্যান্টিবায়োটিকের নকশা অদলবদল করে সেটিকে অনেক বেশি শক্তিশালী রূপ দিয়েছেন।

তারা দাবি করছেন, এটি পুরোনো ওষুধটির চেয়ে এক হাজার গুণ বেশি কার্যকারিতা দেখাবে। ফলে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রোগজীবাণু দমন করতে পারবে সহজেই।

পুরোনো ওষুধটির নাম ভ্যানকোমাইসিন। এটির নতুন রূপ অতি-কঠিন বা খুব শক্ত। এটির প্রস্তুতির বিস্তারিত বিবরণ প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস সাময়িকীতে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, নতুন অ্যান্টিবায়োটিকটি তিনটি ভিন্ন উপায়ে রোগজীবাণুর বিরুদ্ধে লড়াই করে। ফলে এটির বিরুদ্ধে ব্যাকটেরিয়ার টিকে থাকা প্রায় অসম্ভব হয়ে পড়ে। অবশ্য জীবজন্তু ও মানুষের ওপর ওষুধটি প্রয়োগ করে দেখার কাজটা এখনো বাকি।

প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে বছর পাঁচেকের মধ্যে ওষুধটি প্রয়োগের জন্য তারা পুরোপুরি প্রস্তুত করতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন অ্যান্টিবায়োটিকটির গবেষণায় যুক্ত স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের গবেষক দল।

সূত্র: বিবিসি

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক