Wednesday, January 20

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আসছে স্মার্টফোন


দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আসছে স্মার্টফোন
কানাইঘাট নিউজডেস্ক: স্মার্টফোন ছাড়া মানুষের জীবন মানে ২০০ বছর পিছিয়ে যাওয়া। বর্তমান যুগে স্মার্টফোন ছাড়া অনেকের চলে না। কিন্তু যাদের চোখে দৃষ্টি নাই, তারা স্মার্টফোন ব্যবহার করবে না। এবার তাদের জন্য তৈরি হচ্ছে বিশেষ ধরনের টাচস্ক্রিন ট্যাবলেট।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানের অধ্যাপকরা বিশেষ ধরনের টাচস্ক্রিন ট্যাবলেট আবিষ্কার করেছেন যা দৃষ্টি প্রতিবন্ধীরাও ব্যবহার করতে পারবে।

উনিশ শতকের গোড়ার দিকে ফ্রান্সে শত্রুর থেকে বাঁচার জন্য সেনাদের মেসেজ পাঠানোর জন্য এক ধরনের ডট প্রযুক্তির ব্যবহার করা হত। এই প্রযুক্তিতে গভীর অন্ধকারেও আঙ্গুলের স্পর্শে মেসেজ পড়া যেত। এই প্রযুক্তির আবিষ্কার করেছিলেন লুইস ব্রেইল। ছয় ডটের এই প্রযুক্তিতে বর্ণ, শব্দ এবং অক্ষর লেখা ও পড়া যেতো। পাশাপাশি দুটি সারিতে তিনটি করে ডট থাকতো। এক একটি ডটকে বলা হতো 'সেল'।

ইউনিভার্সিটি অব মিশিগানের অধ্যাপক সিলি ও মডরেইন, সহযোগী অধ্যাপক ব্রেন্ট গিলেস্পি এবং পিএইচডি শিক্ষার্থী আলেক্সান্ডার রুসোমান্নো এমন একটি প্রযুক্তি নিয়ে কাজ করছেন যা দিয়ে দৃষ্টি প্রতিবন্ধীরা একটি ডিসপ্লের সম্পূর্ণ অংশ পড়তে পারবেন।

এখানে ব্যবহৃত হয়েছে মাইক্রোফ্লুইডিকস এবং স্বল্প পরিমাণ তরল ও গ্যাস। শিগগিরই ডিভাইসটি বাজারে পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়