Friday, November 30

:: কানাইঘাট বড়চতুল ইউপি বিএনপির কর্মী সমাবেশ অনুষ্ঠিত ::

:: কানাইঘাট বড়চতুল ইউপি বিএনপির কর্মী সমাবেশ অনুষ্ঠিত ::

কানাইঘাট ৫নং বড়চতুল ইউপি বিএনপি ও অঙ্গসংগঠনের যৌথ উদোগে এক কর্মী সমাবেশ গত বৃহস্পতিবার বিকাল ৪টায় ইউপি বিএনপির সভাপতি মোঃ আব্দুল্লাহ’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুন নূরের পরিচালনায় স্থানীয় চতুল বাজারে অনুষ্ঠিত হয়। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচন এবং নিখোজ বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবী সহ দলের সাংগঠনিক তৎপরতা জোরদার করার ল্েয আয়োজিত এ কর্মী সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট ৫ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশি কানাইঘাট-জকিগঞ্জ বিএনপির প্রধান সমন্বয়কারী মামুন রশিদ মামুন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কানাইঘাট পৌর বিএনপির সভাপতি হাজী ইফজালুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ফরিদ আহমদ, থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক কাউন্সিলর শরীফুল হক, সাবেক সাংগঠনিক সম্পাদক হাজী জসিম উদিদ্ন, বিএনপি নেতা এম এ রহমান। বক্তব্য রাখেন স্থানীয় ইউপি বিএনপি নেতা আব্দুল মালিক চৌধুরী মেম্বার, মঞ্জুর হোসেন, থানা যুবদলের যুগ্ম আহবায়ক শায়িক আহমদ, থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক মিজানুর রহমান, আব্দুর রহমান, থানা শ্রমিকদলের আহবায়ক মোঃ জাকারিয়া, যুগ্ম আহবায়ক এবাদুর রহমান লালই, ইউপি যুবদল নেতা সিরাজ, আতিক, স্বেচ্ছাসেবক দলনেতা আলমগীর, শ্রমিক দলনেতা শাহাবুদ্দিন , মোহাম্মদ আলী, সালেক আহমদ প্রমুখ।

Thursday, November 29

:: সংবিধান অনুসারে যথাসময়ে নির্বাচন হবে ::

:: সংবিধান অনুসারে যথাসময়ে নির্বাচন হবে ::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংবিধান অনুযায়ী আগামী সংসদ নির্বাচন যথাসময়েই অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার জাতীয় সংসদের সভা কক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় দলীয় সংসদ সদস্যের প্রতি এ আহ্বান জানান তিনি।



প্রধানমন্ত্রী দলের সংসদ সদস্যদের বলেন, আপনারা সময় মতো এলাকায় গিয়ে জনগণের সাথে যোগাযোগ বাড়ান। উন্নয়নমূলক কর্মকাণ্ড যা হয়েছে তা তুলে ধরেন আর যতটুকু হয়নি তা দ্রুতসম্পন্ন করার নির্দেশ দেন।



তিনি বলেন, তৃণমূল নেতারা যাকে মনোনয়ন দেবে আগামী নির্বাচনে দলের পক্ষে তাকে মনোনয়ন দেয়া হবে। জাতীয় সম্মেলনরে আগেই ইউনিয়ন/ওয়ার্ড পর্যায়ে সম্মেলন শেষ করা হবে।



দলীয় সংসদ সদস্যদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, প্রত্যেকের আমলনামা আমার হাতে আছে। কে কি করছেন তার গোয়েন্দা প্রতিবেদনও রয়েছে। প্রত্যেকে তাদের কর্ম অনুযায়ী ফল পাবেন। কে ভালো করেছে, কে খারাপ করছে তা আমরা হাতে রয়েছে। কর্ম অনুযায়ী সবাই এর ফল পাবেন।



১৬ ডিসেম্বর বিজয় দিবসকে সামনে রেখে সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় গিয়ে বিজয় মেলার আয়োজন করার নির্দেশ দিয়ে তিনি বলেন, এই মেলায় সরকরের উন্নয়ন কার্মকাণ্ড, বিরোধী দলের ধ্বংসাত্বক আন্দোলন সংগ্রাম ও যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়টি তুলে ধরবেন।



শেখ হাসিনা বলেন, আরাফাত রহমানের পাচার করা টাকা ফিরিয়ে আনা হয়েছে। এটা সরকারের জন্য একটা বড় সাফল্য। এই টাকা ফিরিয়ে আনার কারণেই বিরোধী দলের নেতা খালেদা জিয়া ও জামায়াত-শিবির নেতারা হুমকি ধামকি দিচ্ছে। দেশে তারা যে অরাজকতা শুরু করেছে তা মোটেই সুখকর নয়। জামায়াত শিবিরের এই সমস্ত হুমকী ধামকির বিষয়টি নিয়ে বৈঠকে তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়। বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক কর্মসূচির কঠোর সমালোচনা করে সর্বশেষ বুধবার ১৮ দলীয় জোটের মহাসমাবেশ থেকে প্রধানমন্ত্রীকে দেয়া হুমকীর তীব্র নিন্দা জানান সংসদ সদস্যরা।



বৈঠকে বলা হয়, জামায়াত-শিবির যে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালাচ্ছে এ বিষয়গুলো মাথায় রেখে আমাদের চলতে হবে। প্রয়োজনে কঠোর হস্তে দমন করতে হবে।



এ সময় প্রধানমন্ত্রী বলেন, সময় খুব সংক্ষিপ্ত। এই সময়ের মধ্যে নতুন প্রকল্প যদি গ্রহণ না করা যায়, তাহলে যে সমস্ত প্রকল্প অর্ধেক সমাপ্ত হয়েছে সেগুলো সমাপ্ত করার জন্য পরমর্শও প্রদান করেন তিনি।



তিনি আরো বলেন, প্রত্যেক এলাকায় বিদ্যুতের চাহিদা রয়েছে। সব জায়গায় আমরা বিদ্যুৎ পৌঁছাতে পারিনি। অবশিষ্ট যে সময় আছে এই সময়ের মধ্যে যতটুকু সম্ভব লাইন সম্প্রসারণ করে জনগণের চাহিদা পূরণ করার জন্য তিনি পরমর্শ দেন।



:: রসিক নির্বাচনে অংশ নিচ্ছে না জাতীয় পার্টি ::

:: রসিক নির্বাচনে অংশ নিচ্ছে না জাতীয় পার্টি ::









দলীয় কোন্দালের কাছে পরাস্ত হয়ে অবশেষে রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন থেকে সরে দাঁড়ালো এরশাদের জাতীয় পার্টি। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর বনানীতে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এ ঘোষণা দেন।তিনি জানান, দলের সমর্থিত প্রার্থী মসিউর রহমান রাঙ্গাকে মনোয়নপত্র প্রত্যাহারের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া দলীয় সিদ্ধান্ত না মানায় অপর দুই বিদ্রোহী প্রার্থীকে বহিষ্কারেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানা তিনি।সংবাদ সম্মেলনে দলের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর আহমেদ, মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ চৌধুরী, জিয়াউদ্দিন আহমেদ বাবুল, এমএ সাত্তার, এবিএম তাজুল ইসলাম চৌধুরী ও চেয়ারম্যানের প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায় উপস্থিত ছিলেন।



Wednesday, November 28

আদর্শ সমাজ ও দ্বীন ইসলামের প্রচারে দারুল উলুম মাদ্রাসার ভূমিকা অবিস্মরণীয়

আদর্শ সমাজ ও দ্বীন ইসলামের প্রচারে দারুল উলুম মাদ্রাসার ভূমিকা অবিস্মরণীয়

নিজস্ব প্রতিবেদকঃ
 জমিয়তে উলামা বাংলাদেশের প্রধান উপদেষ্টা ও কানাইঘাট দারুল ঊলুম মাদ্রাসার মুহতামিম বিশিষ্ট আলেমেদ্বীন আল্লামা মোহাম্মদ বিন ইদ্রিস শায়েখে লক্ষীপুরী বলেছেন, উপমহাদেশের প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ দারুল উলূম মাদ্রাসার প্রতিষ্ঠাতা আল্লামা মুশাহিদ বায়মপুরী (রঃ) ছিলেন একজন সমাজ সংস্কারক নিবেদিত প্রাণ ব্যক্তিত্ব। তিনি ইসলামের প্রচার প্রসার ও দ্বিনের জন্য কাজ করে গেছেন। তাঁরই প্রতিষ্ঠিত দারুল উলূম মাদ্রাসা ইসলামের সুমহান আদর্শ প্রচার করে যাচ্ছে। তিনি আরো বলেন, শতকরা ৯৫% মুলমানদের দেশে আজ সন্ত্রাসী, খুন-খারাবী, চুরি, ডাকাতি, লুটতরাজ, নারী ধর্ষণ, নারী নির্যাতন ও শিশু অপহরণ চলছে। এ থেকে পরিত্রান পেতে ক্বোরআন সুন্না মোতাবেক সমাজ ব্যবস্থা গড়ে তুলতে হবে। আল্লামা লক্ষীপূরী আজ বুধবার কানাইঘাট দারুল উলুম, দারুল হাদীস মাদ্রাসার বার্ষিক এনাম ও হিসাবের বিশাল ওয়াজ মাহফিলে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। মাদ্রাসার সহকারী শিক মাওঃ ক্বারী হারুনুর রশিদের উপস্থাপনায় মহাগ্রন্থ আল-ক্বোরআন থেকে বয়ান পেশ করেন মাওঃ মাহমুদুল হাসান, মাওঃ মুফতি নুরুল হক, মাওঃ মুফতি ইউসুফ সাহেব, মাওঃ হাফিজ হারুনুর রশিদ, মাওঃ নুরুল ইসলাম এলএলবি, মাওঃ মখলিছুর রহমান। বার্ষিক হিসাব পেশ করেন মাদ্রাসার মুহদ্দিস আল্লামা সামছুদ্দিন সাহেব দুর্লভপুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম.সোহরাব হোসেইন, কানাইঘাট পৌরসভার মেয়র লুৎফুর রহমান, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ এম.এ.হাই, বিশিষ্ট সাংবাদিক এম.এ.হান্নান প্রমুখ।

::কানাইঘাটে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদ্যাপিত ::

::কানাইঘাটে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদ্যাপিত ::

নিজস্ব প্রতিবেদকঃ
 আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০১২ উপলক্ষ্যে আজ বুধবার সকাল ১১টায় কানাইঘাট উপজেলা প্রশাসন ও বেসরকারী এনজিও সংস্থা ব্র্যাকের যৌথ উদ্যোগে কানাইঘাটে র‌্যালী, মানববন্ধন পরবর্তী উপজেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়। নির্বাহী কর্মকর্তা এস.এম.সোহরাব হোসেনের সভাপতিত্বে এবং ব্র্যাক ওয়াশের উপজেলা সিনিয়র ম্যানেজার ফারুক আহমদের উপস্থাপনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কানাইঘাটের পৌর মেয়র লুৎফুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান প্রভাতী রানী দাস, মহিলা বিষয়ক কর্মকর্তা গৌরাঙ্গ চন্দ্র মন্ডল, প্রাথমিক শিক্ষা অফিসার সাজ্জাদ হোসেন, সাংবাদিক এখলাছুর রহমান, ব্র্যাক স্বাস্থ্য কর্মসূচীর উপজেলা ম্যানেজার কার্তিক বিশ্বাস প্রমুখ। র‌্যালী, মানব বন্ধন কর্মসূচী ও আলোচনা সভায় সরকারী কর্মকর্তা, বিভিন্ন পেশার লোকজন, এন.জি.ও কর্মী ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন। সভায় বক্তারা সমাজের সকল ক্ষেত্রে নারীর প্রতি বৈষম্য ও নির্যাতন প্রতিরোধে সোচ্চার ভূমিকা পালনের আহ্বান জানান।

:: কানাইঘাটে ২ পলাতক আসামীসহ ৪ জুয়াড়ী গ্রেফতার ::

:: কানাইঘাটে ২ পলাতক আসামীসহ ৪ জুয়াড়ী গ্রেফতার ::

নিজস্ব প্রতিবেদকঃ
 কানাইঘাট থানা পুলিশ পৃথক দু’টি অভিযান চালিয়ে দুই ওয়ারেন্টভুক্ত আসামীসহ চার জুয়াড়ীকে গ্রেফতার করেছে। গোপন সংবাদের ভিত্তিতে গত মঙ্গলবার গভীর রাতে কানাইঘাট সদর ইউনিয়নের বীরদল ভাড়ারীফৌদ গ্রামে থানার সিনিয়র সাব-ইন্সপেক্টর মাসুদ পারভেজ এক অভিযান চারিয়ে জি.আর- ৫১/১২ মামলার পলাতক আসামী আবু বক্কর (৬২) এবং তার পুত্র আলা উদ্দিন (৩৫) কে গ্রেফতার করেন। অপরদিকে পৃথক অপর একটি অভিযান চালিয়ে গতকার সকাল সাড়ে ১১টার সময় গাছবাড়ী বাজারের পরিত্যক্ত একটি গোডাউন থেকে জুয়া খেলার সময় এস.আই. মাসুদ পারভেজ চার জুয়াড়ীকে নগদ কিছু টাকা ও তাস সহ আটক করেন। গ্রেফতারকৃত জুয়াড়ীরা হলো উপজেলার নিজ দলইকান্দি গ্রামের চাঁন মিয়ার পুত্র জামাল উদ্দিন (৪০) একই গ্রামের মৃত হোসন আলীর পুত্র সামছুল ইসলাম (৫০) সরদারী মাটি গ্রামের আব্দুল খালিকের আব্দুল্লাহ (২৬) একই গ্রামের মৃত মোবারক আলীর পুত্র সাহাব উদ্দিন (৪৭)। এদের বিরুদ্ধে জুয়া আইনে গতকাল থানায় মামলা দায়ের করা হয়েছে।

Tuesday, November 27

:: কানাইঘাটে ঘোড়ার উপর থেকে পড়ে সওয়ারের মৃত্যু ::

:: কানাইঘাটে ঘোড়ার উপর থেকে পড়ে সওয়ারের মৃত্যু ::

নিজাম উদ্দিন/কাওছার আহমেদ:
কানাইঘাটে দক্ষিণ বানীগ্রাম ইউনিয়নের ছত্রপুর গ্রামে গত সোমবার স্থানীয় প্রশাসনের অনুমতি উপেক্ষা করে এলাকার প্রভাবশালী একটি চক্র ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করে। ঘোড়দৌড় চলাকালে একটি ঘোড়ার উপর থেকে ছিটকে পড়ে ৮বছরের এক শিশু সওয়ারের মর্মান্তিক মৃত্যু এবং আব্দুল হান্নান নামে আরো এক যুবক ঘোড়ার পদপিষ্ট হয়ে গুরুতর আহত অবস্থায় সিলেট ওমেক হাসপাতালে প্রেরণ করা হয়েছে। জানা যায়, প্রশাসনের অনুমতি না নিয়ে প্রভাবশালী একটি চক্র ঘোড় দৌড়ের আড়ালে জুয়ার আসর বসিয়ে বড় অংকের টাকা হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যে এ ধরনের প্রতিযোগিতার আয়োজন করে থাকে। গত সোমবার সকাল ১১টার দিকে ঘোড়দৌড় শুরু হলে স্থানীয় আগফৌদ নারাইনপুর গ্রামের বদরুল ইসলামের ঘোড়ার সওয়ার একই গ্রামের আবা বিল্লালের পুত্র দুলাল আহমদ (৮) ঘোড়ার উপর থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হয়। আহত দুলালকে কোন প্রকার চিকিৎসা না দিয়ে নিজ বাড়ীতে রাখা হয়। বিনা চিকিৎসায় রাত অনুমান ১১টার দিকে নিজ বাড়ীতে সে মৃত্যু বরণ করে। ঘটনাটি ধামাচাঁপা দিতে ঘোড়ার মালিক ও ঘোড়দৌড় আয়োজককারী প্রভাবশালী চক্রটি তড়িঘড়ি করে প্রশাসনকে না জানিয়ে নিহত দুলালের লাশ দাফন সম্পন্ন করে। খবর পেয়ে আজ মঙ্গলবার সকালে কানাইঘাট থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পায়। এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম.সোহরাব হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ঘোড়দৌড় প্রতিযোগিতা বন্ধ করার জন্য জেলা প্রশাসক মহোদয় আমাকে নির্দেশ দেন। আমি তাৎক্ষণিকভাবে বিষয়টি ২৫ তারিখ রাতে ভারপ্রাপ্ত কর্মকর্তা ছুটিতে থাকায় বিষয়টি থানার ওসি (তদন্ত) মহসিন আলমকে ঘোড়দৌড় প্রতিযোগিতা বন্ধ করার জন্য টেলিফোনে নির্দেশ প্রদান করি এবং পর দিন সোমবার আমার অফিসের ৮৬৪ নং স্মারক এ ছত্রপুর এলাকায় ঘোড়দৌড় প্রতিযোগিতা বন্ধ করার জন্য লিখিতভাবে কানাইঘাট থানাকে অবহিত করা হয়। এ ব্যাপারে কানাইঘাট থানার ওসি আব্দুল হাইর সাথে কথা হলে, তিনি বলেন ঘটনার দিন আমি ছুটিতে ছিলাম। দায়িত্বে থাকা ওসি (তদন্ত) শেখ মহসিন আলম নির্বাহী কর্মকর্তার নির্দেশ পেয়ে সোমবার ঘটনাস্থলে পৌঁছে ঘোড়দৌড় প্রতিযোগিতা বন্ধ করে দেন। পরবর্তীতে পুলিশ ঘটনাস্থল থেকে আসার পর আয়োজকরা হঠাৎ করে ঘোড়দৌড় প্রতিযোগিতা শুরু করে। এতে এ অনাকাংখিত ঘটনাটি ঘটেছে। এ ব্যাপারে এখনও নিহতের পরিবারের পক্ষ থেকে থানায় কোন মামলা দায়ের করা হয় নি। আমরা অপেক্ষায় আছি। বাদী পক্ষ থেকে মামলা দায়ের করা না হলে পুলিশ আইনানুগ ব্যবস্থা গ্রহন করবে।

:: কানাইঘাটে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু ::

:: কানাইঘাটে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু ::

নিজস্ব প্রতিবেদক:
কানাইঘাটে গাজী বুরহান উদ্দিন সড়কের শিকদার ব্রীজের নয়াগ্রামের পাশে আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে সিলেটগামী একটি বাসের ধাক্কায় তিন বছরের শিশু মিলি বেগমের মৃত্যুর খবর পাওয়া গেছে। অপরদিকে সিলেট-জকিগঞ্জ রাস্তার দলইমাটি যাত্রী ছাউনির পাশে রাস্তা পারাপারের সময় মুহিব উদ্দিন (৬৫) দ্রুতগামী একটি অটোরিক্সা সিএনজি’র (সিলেট-থ-১১-২৩৫০) ধাক্কায় গুরুতর আহত হন। আহতকে উদ্ধার করে ওমেক হাসপাতালে নেয়ার পথে রাস্তায় সে মারা য়ায়। জানা যায়, আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে নয়াগ্রামের ছমছুর উদ্দিনের ৩ বছরের মেয়ে মিলি বেগম বাড়ী সংলগ্ন বোরহান উদ্দিন সড়কে খেলা করতে যায়। এসময় সিলেটগামী একটি বাস যার নং- সিলেট-থ- ৫৫৫৪ তাকে চাঁপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঘটনার পরই ঘাতক বাস চালক পালিয়ে রক্ষা পেলেও স্থানীয় লোকজন বাসটিকে আটক করেন। পৃথক দুটি ঘটনার খবর পেয়ে কানাইঘাট থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছে।

:: কানাইঘাটে শোক দিবস পালিত ::

:: কানাইঘাটে শোক দিবস পালিত ::

নিজস্ব প্রতিবেদক:
ঢাকার অদূরে অবস্থিত নিশ্চিন্তপুরে পোশাক কারখানায় অগ্নিকান্ড এবং চট্টগ্রামে ফ্লাইওভার ধ্বসে ব্যাপক প্রাণহানীর ঘটনায় রাষ্ট্রীয় উদ্যোগে একদিনের জাতীয় শোক দিবস কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষ্যে কানাইঘাটের সকল সরকারী ও আদাসরকারী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হয়। নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা এবং আহতদের আশু সু-স্বাস্থ্য কামনা করে উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মিলাদ ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এছাড়াও অন্যান্য ধর্মের উপাসনালয়ে প্রার্থনা খবর পাওয়া গেছে। আজ মঙ্গলবার বাদ যোহর উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদ আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সরকারী কর্মকর্তা ছাড়াও বিপুল সংখ্যক মুসল্লী উপস্থিত ছিলেন।

:: কানাইঘাট দারুল উলুম মাদ্রাসার  জলসা বুধবার ::

:: কানাইঘাট দারুল উলুম মাদ্রাসার জলসা বুধবার ::

কানাইঘাট দারুল উলুম দারুল হাদীস মাদ্র্রাসার বার্ষিক হিসাব ও এনামের জলসা আগামীকাল বুধবার সকাল ১০টা হতে রাত ১০ টা পর্যন্ত মাদ্রাসা মাঠে অনুষ্টিত হবে। উক্ত মাহফিলে সর্বস্থরের জনসাধারনকে উপস্থিত থাকার জন্য মাদ্রাসার মুহতামিম শায়খুল হাদিস আল্লামা মুহাম্মদ বিন ইদ্রিস লক্ষীপুরী আহবান জানিয়েছেন।(বিজ্ঞপ্তি)

Sunday, November 25

:: জামায়াতের কাছে ইসলাম ধর্ম নিরাপদ নয় : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ::

:: জামায়াতের কাছে ইসলাম ধর্ম নিরাপদ নয় : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ::

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এডভোকেট শামসুল হক টুকু বলেছেন, জামায়াত আমাদের মহানবীর আদর্শ মানেনা। তারা মওদুদীর আদর্শ বাস্তবায়নে সচেষ্ট। সুতরাং জামায়াতের কাছে ইসলাম ধর্ম নিরাপদ নয়। তিনি গতকাল শনিবার তার গ্রামের বাড়ি পাবনার ভেড়ায় নিজ বাড়িতে উপজেলার মহিলা আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।



স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জামায়াত ধর্মের নামে রাজনীতি করে ফায়দা লুটছে। তারা দেশের সরলপ্রাণ মুসলমানদের ধর্মীয় অনুভূতিকে পুঁজি করে এবং বিএনপিকে মই হিসেবে ব্যবহার করে ক্ষমতায় যেতে চায়। তাদের শটতা ও ভণ্ডামীর ব্যাপারে সকলকে তিনি সচেতন হওয়ার আহবান জানান। তিনি বলেন, আমাদের অধের্ক ভোটার মহিলা তাই শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নারীর ক্ষমতায়নে প্রতিটি নাগরিকের পিতার নামের পাশাপাশি মাতার নাম ব্যবহার করে মহিলাদের ইজ্জত বাড়িয়েছে। সরকার মহিলাদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে বিধবা ভাতা চালু করেছে। শিক্ষা, স্বাস্থ্য, চাকরিসহ প্রায় সকল ক্ষেত্রে মহিলাদের অগ্রাধিকার দিচ্ছে। প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যতে তারা যাতে মা-বোনদের বিভ্রান্ত করে ভোট না নিতে পারে সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে। এর জন্য মহিলা আওয়ামী লীগকে গুরূত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।



প্রতিমন্ত্রী বলেন, বিএনপি-জামাত গনতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত করার অপচেষ্টায় লিপ্ত। তিনি বলেন, বেগম জিয়া তার দুর্নীর্তিগস্ত ছেলেদের পাশাপাশি যুদ্ধাপরাধীদের বাঁচাতেই তার দলকে দিয়ে ইন্দন দিয়ে দেশে নাশকতামূলক কাজ করছে। আইন-শৃঙ্খলা বাহিনী এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিচ্ছে। তিনি বলেন, এই অপশক্তির ষড়যন্ত্র প্রতিরোধ করে দেশের গনতন্ত্র রক্ষা করতে দেশ প্রেমিক সব মানুষের এগিয়ে আসতে হবে।



সুষমা রানী সাহার সভাপতিত্বে এসময় বক্তৃতা করেন, জেলা আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ, বেড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি গুলজার হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল কাদের, বেড়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রোমেচা খাতুন, যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুসলিমা খাতুন বনি, মোস্তাফিজুর রহমান, এম সাহাব উদ্দিন টুটুল, নজরুল ইসলাম, জান্নাত আরা খাতুন, ফাতেমা ইয়াসমিন ও বুলবুলি খাতুন।ফেয়ার নিউজ





Friday, November 23

:: কানাইঘাটে আপন ভাই ও ভাতিজার হাতে আহত বৃদ্ধের মৃত্যু ::

:: কানাইঘাটে আপন ভাই ও ভাতিজার হাতে আহত বৃদ্ধের মৃত্যু ::

নিজস্ব প্রতিবেদক:
কানাইঘাট পৌরসভার নিজ চাউরা দক্ষিণ গ্রামে জমি সংক্রান্ত পূর্ব বিরোধের জের ধরে গত বৃহস্পতিবার আপন ভাই ও ভাতিজার লাঠির আঘাতে আহত ৭০ বছরের বৃদ্ধা আজিজুল হক আজ শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় সিলেট ওমেক হাসপাতালে মারা যাওয়ার খবর পাওয়া গেছে। কানাইঘাট থানা পুলিশ ঘটনার সাথে জড়িত থাকার দায়ে মৃত্যুবরণকারী আজিজুল হকের ভাতিজা বশির আহমদ (৫০) কে আজ নিজ বাড়ী থেকে গ্রেফতার করেছে। মামলার এজাহারে জানা যায়, নিহত আজিজুল হকের সাথে তার আপন ভাই আব্দুল হক (৬০), ভাতিজা বশির আহমদ গংদের মধ্যে জমি-জমা ও বাড়ির সীমানা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে বৃদ্ধ আজিজুল হক বাড়ীর পাশে ফরিদ উদ্দিনের মুদির দোকানে বসা অবস্থায় ভাই আব্দুল হক, ভাতিজা বশির আহমদ ও তার পুত্র জাকারিয়া (২২) জমি সংক্রান্ত বিরোধ নিয়ে আজিজুল হকের সাথে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন। এক পর্যায়ে আজিজুল হককে তারা মারধর করলে তিনি মাটিতে অজ্ঞান অবস্থায় লুটিয়ে পড়েন। পরে তার আত্মীয় স্বজনরা সাথে সাথে কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাকে নিয়ে আসলে কর্তৃব্যরত চিকিৎসকগণ আজিজুল হকের শারীরিক অবস্থার অবনতি হলে সিলেট ওমেক হাসপাতালে প্রেরণ করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ সকাল ৯টার দিকে মারা যান আজিজুল হক। এ ঘটনায় নিহতের ছেলে হারুন রশিদ বাদী হয়ে থানায় চাচা আব্দুল হক, চাচাতো ভাই বশির আহমদ, ভাতিজা জাকারিয়াকে আসামী করে আজ শুক্রবার হত্যা মামলা দায়ের করলে থানার এসআই মাসুদ পারভেজ সকালে ঘটনাস্থল পরিদর্শন করে বশির আহমদকে গ্রেফতার করেন। থানার হত্যা মামলা নং-(২২)/২৩/১১/১২ইং। এ ব্যাপারে থানার অফিসার ইনচার্জ আব্দুল হাইর সাথে যোগাযোগ করা হলে তিনি স্থানীয় সংবাদিকদের বলেন, জমি সংক্রান্ত ঘটনা নিয়ে এ ঘটনা ঘটেছে। আজিজুল হকের ময়নাতদন্তের রিপোর্টের পর হত্যার প্রকৃত আলামত পাওয়া যাবে। এদিকে মামলার আসামীর আত্মীয়-স্বজনরা জানিয়েছেন বাধর্ক্যজনিত কারনে আজিজুল হক দীর্ঘদিন ধরে অসুস্থ কথা কাটাকাটির জের নিয়ে স্ট্রোক করে অসুস্থ অবস্থায় তিনি হাসপাতালে মারা গেছেন। তাকে নির্যাতন করা হয়নি।



:: কানাইঘাটে ৮ দিন ধরে ৭ম শ্রেণীর ছাত্র নিখোঁজ ::

:: কানাইঘাটে ৮ দিন ধরে ৭ম শ্রেণীর ছাত্র নিখোঁজ ::

নিজস্ব প্রতিবেদক:
 কানাইঘাট পৌরসভাস্থ পাবলিক হাইস্কুলের ৭ম শ্রেণীর ছাত্র আব্দুল্লাহ আল ওমর ওরফে সৌরভ (১৪) ৮দিন ধরে নিখোঁজ রয়েছে বলে তার পরিবারের লোকজন জানিয়েছেন। নিখোঁজ সৌরভের মা কানাইঘাট পৌরসভার ডালাইচর গ্রামের জাহানারা বেগম (৩৭) জানান গত ১৫ নভেম্বর সকাল ১১টায় তার ছেলে সৌরভ নানারবাড়ী জুলাই গ্রামের যাওয়ার জন্য বাড়ী থেকে রওয়ানা হয়। পরে খোঁজ নিয়ে জানতে পারেন সে নানার বাড়ীতে যায় নি। সম্ভাব্য সকল স্থানে খোঁজাখুজির পর সৌরভ কে না পেয়ে গত ২০নভেম্বর মা জাহানারা বেগম কানাইঘাট থানায় সাধারণ ডায়রী করেন যার নং- ৭৩২। হারিয়ে যাওয়ার সময় সৌরভের পরনে সাদা বল শার্ট এবং ফুল টাউজার ছিল। তার গায়ের রং- ফর্সা ও মুখমন্ডল গোলাকার। কোন সুহৃদ ব্যক্তি তার সন্ধান পেলে ০১৭৩৮-৬৭১০০৩ উক্ত নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

Wednesday, November 21

কানাইঘাটে পিএসসি পরীক্ষায় প্রথমদিনে ৩১০ ও ইবতেদায়ী পরীক্ষায় অনুপস্থিত ১০৫

কানাইঘাটে পিএসসি পরীক্ষায় প্রথমদিনে ৩১০ ও ইবতেদায়ী পরীক্ষায় অনুপস্থিত ১০৫

নিজস্ব প্রতিবেদকঃ
আজ বুধবার সারাদেশের ন্যায় কানাইঘাটে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পিএসসি ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা ব্যাপী ১৩টি পরীক্ষা কেন্দ্রের মাধ্যমে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০১২ শিক্ষাবর্ষে পিএসসি পরীক্ষায় ৪৪৪২জন পরীক্ষার্থীর নাম রেজিষ্ট্রেশন করা হলেও গতকাল গণিত পরীক্ষায় ৩১০জন শিক্ষার্থী ছিল অনুপস্থিত। অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ১৪৯জন ছেলে এবং ১৬১জন মেয়ে। গতকাল অনুষ্ঠিত পরীক্ষায় ৪১৩২জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ১৬৬৯জন ছেলে এবং ২৪৬৩জন মেয়ে। এছাড়া ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭৩৮জন। এরমধ্যে ৩১০জন ছেলে ও ৪২৮জন মেয়ে। প্রথম দিনের অনুষ্ঠিত পরীক্ষায় অনুপস্থিত ছিল ১০৫। এদের মধ্যে ৪৭জন ছেলে ও ৫৮জন ছিল মেয়ে পরীক্ষার্থী।

:: কানাইঘাটে তারেক রহমানের ৪৮ তম জন্ম বার্ষিকী পালিত ::

:: কানাইঘাটে তারেক রহমানের ৪৮ তম জন্ম বার্ষিকী পালিত ::

নিজস্ব প্রতিবেদকঃ
বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৪৮তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে কানাইঘাট উপজেলা ও পৌর বিএনপি এবং সহযোগী সংগঠনগুলোর যৌথ উদ্যোগে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল গত মঙ্গলবার বিকেল ৫টায় কানাইঘাট পূর্ব বাজারস্থ বিএনপি’র কার্যালয়ে অনুষ্ঠিত হয়। পৌর বিএনপি’র সভাপতি ইফজালুর রহমানের সভাপতিত্বে এবং থানা ছাত্রদলের সভাপতি নজরুল ইসলামের পরিচালনায় আলোচনাসভা ও মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন থানা বিএনপি’র সহসভাপতি ডাঃ আব্দুশ শহিদ শিকদার, ইউপি চেয়ারম্যান রফিক আহমদ চৌধুরী ইউপি চেয়ারম্যান শাহাব উদ্দিন, সাবেক ইউপি চেয়ারম্যান হামিদুল হক, শমসের আলম, থানা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক হাজী জসীম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক কাউন্সিলার শরীফুল হক, বিএনপি নেতা ডাঃ আবু শহিদ, আব্দুর রাজ্জাক মেম্বার, কুতুব উদ্দিন মেম্বার, আজিজুল হক মেম্বার, পৌর কাউন্সিলার রহিম উদ্দিন ভরসা, কাউন্সিলার জাহাঙ্গীর আলম জাহান, থানা যুবদলের আহবায়ক আব্দুল মন্নান, যুগ্ম আহবায়ক মামুন রশিদ, থানা স্বেচ্ছাসেবকদলের সিনিয়র যুগ্ম আহবায়ক ফারুক আহমদ, যুগ্ম আহবায়ক জিএম কামাল, থানা শ্রমিকদলের আহ্বায়ক মোঃ জাকারিয়া, যুগ্ম আহবায়ক এবাদুর রহমান লালই, থানা উলামা দলের আহবায়ক হাফিজ কুদরত উল্লাহ, সাধারণ সম্পাদক মাওঃ নিজাম উদ্দিন, পৌর স্বেচ্ছাসেবকদলের আহবায়ক মিজানুর রহমান, যুগ্ম আহবায়ক মোহাম্মদ আলী, রাশিদুল হাসান টিটু, জালাল আহমদ জনী, পৌর যুবদলের আহবায়ক জসীম উদ্দিন, যুগ্ম আহবায়ক রোমান সিদ্দিকী, ইসলাম উদ্দিন, পৌর শ্রমিকদলের আহবায়ক আবিদুর রহমান, যুগ্ম আহবায়ক শরিফ উদ্দিন, থানা ছাত্রদলের সহসভাপতি খছরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক দিলদার হোসেন শামীম, ছাত্রদল নেতা রুহুল আমিন, রুহুল আম্বিয়া, দেলোওয়ার, আমিনুল ইসলাম, কয়সর আলম, করিম চৌধুরী, দেলোওয়ার প্রমুখ। সভায় নেতৃবৃন্দ তারেক রহমানকে স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক আখ্যায়িত করে বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের যোগ্য উত্তরসূরী হিসেবে তিনি বাংলাদেশকে একটি স্বনির্ভর রাষ্ট্রে পরিণত করার জন্য কাজ করায় দেশী বিদেশী চক্রের ষড়যন্ত্রের শিকার হয়ে মিথ্যা মামলায় বিগত তত্ত্বাবধায়ক সরকার তাঁকে মেরে ফেলার চক্রান্ত করেছিল। কিন্তু তারা সফল হয় নি।

:: কানাইঘাটে অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষ ! আহত ১০ ::

:: কানাইঘাটে অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষ ! আহত ১০ ::

নিজস্ব প্রতিবেদকঃ
কানাইঘাট-সুরইঘাট রাস্তার নিজ চাউরা গ্রামের পার্শ্ববর্তী স্থানে আজ বুধবার দুপুর ১২টায় দু’টি অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে নারী-পুরুষসহ অন্তত ১০জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। গুরুতর আহত জনৈক আব্দুল আহাদ (৪০) কে সিলেট ওমেক হাসপাতালে ও মুসলিমা বেগম (৫০) মুসলিমা খাতুন (৪০)কে কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপেক্সে ভর্তি করা হয়েছে এবং বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। স্থানীয় লোকজনের কাছ থেকে জানা যায়, আজ ১২টার দিকে কানাইঘাট বাজার থেকে যাত্রীবাহি একটি অটোরিক্সা সুরাইঘাট বাজারে এবং সুরাইঘাট বাজার থেকে অপর একটি অটোরিক্সা কানাইঘাট বাজারে আসার পথে মুখোমুখি সংঘর্ষে দু’টি অটোরিক্সা ধুমড়ে মুছড়ে গেলে ১০জন যাত্রী রক্তাক্ত আহত হন। এসময় আহত অবস্থায় দু’সিএনজি গাড়ীর ড্রাইভার পালিয়ে যায় এবং দুর্ঘটনার তিগ্রস্ত দু’টি সিএনজি গাড়ির মালিক দ্রুত অন্যত্র সরিয়ে ফেলেন। আহত অন্যান্য যাত্রীরা হলেন, আব্দুলাহ আল সায়েম (১০), আলফাতুন (৩৫), কলি (০২) আব্দুর রহমান (০৯) আয়শা বেগম (৮০), জসিম উদ্দিন (২৮) ও সাফিয়া বেগম (২৫)। দূর্ঘটনার খবর পেয়ে কানাইঘাট থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

“নিরাপদ সড়ক চাই” কানাইঘাট উপজেলা শাখার পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্টিত

“নিরাপদ সড়ক চাই” কানাইঘাট উপজেলা শাখার পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্টিত

নিজস্ব প্রতিবেদক:
নিরাপদ সড়ক চাই(নিসচা) কানাইঘাট উপজেলা শাখার আহবায়ক কমিটির সাথে (নিসচা) সিলেট জেলা কমিটির এক মতবিনিময় ও পরিচিতি সভা গত সোমবার সন্ধ্যা ৬ টায় স্থানীয় ডাকবাংলো হল রুমে অনুুষ্টিত হয়। উপজেলা নিসচা’র আহবায়ক সাংবাদিক মাহবুবুর রশিদের সভাপতিত্বে ও সদস্য সচিব সাংবাদিক নিজাম উদ্দিনের পরিচালনায় উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই সিলেট জেলা শাখার সভাপতি শাহ আহাদ আলী লিটন,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শাখার সাধারণ সম্পাদক আহমেদ জাকারিয়া, প্রচার সম্পাদক এম.এ.আলিম। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা শাখারউপি যুগ্ন আহবায়ক সাংবাদিক আব্দুন নূর,কাওছার আহমদ, সদস্য বদরুল ইসলাম,জাহিদ হাসান,দেলওয়ার হোসেন,শাহেদ আহমদ, আলমাছ উদ্দিন,রোমান আহমদ, দিলদার হোসেন জুবায়ের, সোহেল আহমদ, হেলাল আহমদ,গোলাম কিবরিয়া, মাছুম আহমদ,ফয়সল আহমদ,ছমির উদ্দিন,দেলোয়ার হোসেন,মিজানুর রহমান, জয়নাল আবেদীন,কবির আহমদ,আবুল ফয়েজ,আলা উদ্দিন,মান্না

Tuesday, November 20

:: কানাইঘাট উপজেলা ও পৌর জাতীয় যুবসংহতির কমিটি গঠন ::

:: কানাইঘাট উপজেলা ও পৌর জাতীয় যুবসংহতির কমিটি গঠন ::

কানাইঘাট উপজেলা ও পৌর জাতীয় যুব সংহতির এক প্রতিনিধি সভা গত সোমবার বিকেল ৫টায় কানাইঘাট উত্তর বাজারস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও যুব সংহতির প্রধান সমন্বয়কারী বাবুল আহমদের সভাপতিত্বে এবং যুব সংহতির নেতা আলমাছ উদ্দিনের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা জাতীয় যুব সংহতির আহ্বায়ক আলতাফুর রহমান আলতাফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা জাতীয় যুব সংহতির সদস্য সচিব মর্তুজা আহমদ চৌধুরী, কানাইঘাট পৌর জাতীয় পার্টির সভাপতি মাষ্টার আব্দুল মালিক। এছাড়া সভায় উপজেলা ও পৌর জাতীয় যুব সংহতির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সভায় সর্বসম্মতিক্রমে মোঃ আলমাছ উদ্দিনকে সভাপতি, শামীম আহমদকে সাধারণ সম্পাদক, মঈন উদ্দিনকে সাংগঠনিক সম্পাদক করে উপজেলা যুব সংহতি এবং সাহেদ আহমদকে সভাপতি, দিলদার আলমকে সাধারণ সম্পাদক ও মোঃ তোফেলকে সাংগঠনিক সম্পাদক করে পৌর জাতীয় যুব সংহতির কমিটির অনুমোদন দেন জেলা যুব সংহতির আহ্বায়ক ও সদস্য সচিব। প্রতিনিধি সভা শেষে পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হোসেইন মোঃ এরশাদ কর্তৃক সিলেট জেলা জাতীয় পার্টির আহ্বায়ক হিসেবে বিশিষ্ট রাজনীতিবিদ গণমানুষের নেতা সেলিম উদ্দিনকে নির্বাচিত করায় তাঁকে অভিনন্দন জানিয়ে এক আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়।(বিজ্ঞপ্তি)

Monday, November 19

:: কানাইঘাটে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ::

:: কানাইঘাটে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ::

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশ নিরাপদ সড়ক চাই (নিসচা)’র চেয়ারম্যান ও ওয়াল্টন কোম্পানীর নির্বাহী পরিচালক চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, ওয়াল্টন একটি আন্তর্জাতিক মানের ইলেক্ট্রনিক্স পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও অত্যন্ত সুনামের সহিত তার পণ্য সামগ্রী রপ্তানি করে আসছে। তিনি বিদেশী পণ্যের দিকে না ঝুঁকে দেশের অর্থনীতির চাকা সচল এবং কর্মসংস্থান সৃষ্টি করতে আমাদের মন মানিষকতার পরিবর্তন ঘটিয়ে দেশীয় পণ্য ক্রয়ে আগ্রহ সৃষ্টি করতে হবে। নিসচা’র চেয়ারম্যান বাংলাদেশের সড়ক দুর্ঘটনার য়তি চিত্র তোলে ধরে বলেন, সড়ক দূর্ঘটনা রোধ করতে পারলে ৩বছরে একটি পদ্মা সেঁতুর নির্মাণ সম্ভব, এজন্য দাতাগোষ্ঠীর কাছে আমাদের ধর্ণা দিতে হতো না। অন্যদিকে সড়ক দুর্ঘটনা রোধে কোন ধরনের বাস্তব প্রদপে গ্রহণ না করায় প্রতিদিন অসংখ্য মানুষ দূর্ঘটনায় মারা যাচ্ছেন এবং পঙ্গুত্ব বরণ করছেন। নিরাপদ সড়ক চাই আন্দোলনের বিরুদ্ধে যে ষড়যন্ত্র চলছে তা ঐক্যবদ্ধভাবে প্রতিহত এবং সড়ক দূর্ঘটনা রোধ করার জন্য সর্বস্তরের জনগণকে সচেতন ও সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি। ইলিয়াস কাঞ্চন আজ সোমবার বিকেল ২টায় কানাইঘাটে ওয়াল্টন কোম্পানীর বাণিজ্যিক শাখার শুভ উদ্বোধন পরবর্তী এক সূধীসমাবেশে প্রধান অতিথি’র বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। ওয়াল্টন কানাইঘাট শাখার শো-রুমের পরিচালক আলহাজ্ব হাফিজ মোঃ রইছ উদ্দিনের সভাপতিত্বে ও উপজেলা নিসচা’র সদস্য সচিব সাংবাদিক নিজাম উদ্দিনের পরিচালনায় উক্ত সমাবেশে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন ওয়াল্টনের এক্সিকিউটিভ পরিচালক ও নিসচা’র কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হুমায়ুন কবির, কানাইঘাট প্রেসকাবের সভাপতি এম.এ.হান্নান, কানাইঘাট পৌরসভার কাউন্সিলার শরিফুল হক, নিরাপদ সড়ক চাই এর সিলেট জেলা সভাপতি শাহ আহাদ আলী লিটন, সাধারণ সম্পাদক আহমেদ জাকারিয়া, প্রচার সম্পাদক এম.এ.আলিম। উপস্থিত ছিলেন, উপজেলা নিসচা’র আহ্বায়ক সাংবাদিক মাহবুবুর রশিদ, যুগ্ম আহ্বায়ক সাংবাদিক কাওছার আহমদ, জামাল উদ্দিন, আব্দুন নুর, জয়নাল আবেদীন, বদরুল ইসলাম। এদিকে ইলিয়াস কাঞ্চনের কানাইঘাট আগমন উপল্েয উপজেলা নিসচা’র নেতৃবৃন্দ ও স্থানীয় ওয়াল্টন শাখার কর্মকর্তা সুধী সমাবেশে ছাত্র জনতাসহ বিভিন্ন পেশার কয়েক হাজার মানুষ উপস্থিত ছিলেন। 

Sunday, November 18

:: হারিছ চৌধুরীকে প্রার্থী চান জকিগঞ্জ বিএনপি নেতারা!::

:: হারিছ চৌধুরীকে প্রার্থী চান জকিগঞ্জ বিএনপি নেতারা!::

আল মামুন, জকিগঞ্জ:
সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব আত্নগোপনে থাকা একাধিক মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামী হারিছ চৌধুরীকে সিলেট- ৫( জকিগঞ্জ- কানাইঘাট) আসনে আগামী সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে দেখতে চান জকিগঞ্জ বিএনপির নেতারা। গত রোববার স্থানীয় ডাক বাংলো প্রাঙ্গণে আয়োজিত দলের ঈদ পুনর্মিলনীতে স্থানীয় নেতারা তাদের এ প্রত্যাশার কথা তুলে ধরেন।

জকিগঞ্জ উপজেলা বিএনপির সহসভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান হেলাল আহমদ চৌধুরীর সভাপতিত্বে উপজেলা বিএনপির একাংশের সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ ও কবির আহমদ মেম্বারের উপস্থাপনায় ঐ সভায় বিএনপি, যুবদল, ছাত্রদল ও অঙ্গসংগঠনের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন সাবেক পৌর মেয়র ইকবাল আহমদ, সাবেক সাধারণ সম্পাদক এড. কাওসার রশিদ বাহার, আব্দুল জলিল কাউন্সিলর, জেলা যুবদল দপ্তর সম্পাদক এম এ করিম, উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক কাওসার আহমদ, উপজেলা জিসিস আহবায়ক আব্দুল্লাহ আল মামুন হিরা, পৌর ছাত্রদল ভারপ্রাপ্ত সভাপতি ফারুক আহমদ, পৌর যুবদল সভাপতি রিপন আহমদ, আব্দুস সহীদ খান, আব্দুস শহীদ মাসুক, মাও. জহির উদ্দিন, আব্দুস শহীদ চুনু, ময়নুর রাজা মানিক প্রমূখ।

হারিস চৌধুরীর এক সময়ের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত জকিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র উপজেলা বিএনপির সহসভাপতি ইকবাল আহমদ বলেন- মিথ্যা মামলায় জড়িয়ে হারিছ চৌধুরীকে ধ্বংস করা যাবে না। আগামী সংসদ নির্বাচনের আগেই হারিছ চৌধুরী দেশে ফিরে আসবেন। দলের নেতাকর্মীরা তাকে প্রার্থী হিসেবে চাচ্ছেন। হারিছ চৌধুরীর মেয়ে ইংল্যান্ড প্রবাসী ব্যারিস্টার সামিরা তানজিম জুসি উরফে মুন্নু বাবার পক্ষে ঢাকা ও সিলেটের বিভিন্ন নেতার সাথে যোগাযোগ রাখছেন বলেও ইকবাল জানান। সরকার পরিবর্তন হলে হারিছ চৌধুরীর বিরুদ্ধে দায়ের করা ভিত্তিহীন মামলাগুলি ঠিকবে না বলেও ইকবাল উল্লেখ করেন।

অবৈধভাবে গাড়ী ক্রয়, ন্যাশনাল টি কোম্পানীর তেল পোড়ানো, কর ফাঁকি, মানি লন্ডারিং, জিয়া অরফেনেজ দুর্নীতি, গ্রামের বাড়ি কানাইঘাটে হরিণ পালন, একুশে আগস্ট গ্রেনেড হামলা, দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলাসহ হাফ ডজনেরও বেশি মামলা মাথায় নিয়ে আত্নগোপনে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী।  বেশ কয়েকটি মামলায় তার সাজাও হয়েছে। এর মধ্যে শুধু ন্যাশনাল টি কোম্পানীর মামলাতেই ৫৯ বছরের জেল ও ২২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

Saturday, November 17

:: কানাইঘাট মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্রীর অকাল মৃত্যু ::

:: কানাইঘাট মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্রীর অকাল মৃত্যু ::

নিজস্ব প্রতিবেদক:
কানাইঘাট পৌরসভাস্থ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর সমাপনি পরীক্ষার্থী এক মেধাবী ছাত্রীর অকস্মাৎ মৃত্যুর খবর পাওয়া গেছে। জানা যায়, পৌরসভার সুতারগ্রামের ফয়জুর রহমানের মেয়ে ৫ম শ্রেণীর ছাত্রী নাজমিন বেগম (১১) আজ সকাল ৯টার দিকে নিজ বাড়ী থেকে সহপাঠিদের নিয়ে স্কুলে যাওয়ার পথে পথিমধ্যে সে অজ্ঞান হয়ে মাটিতে লুটিয়ে পড়ে। পরে তাঁকে স্থানীয় লোকজন দ্রুত অজ্ঞান অবস্থায় কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। এদিকে নাজিমন বেগমের অকস্মাৎ মৃত্যুর সংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে সর্বত্র শোকের ছায়া নেমে আসে। তাঁর বাবা-মা, ভাই-বোন, আত্মীয়স্বজন ও সহপাঠীদের কান্নায় এক হৃদয় বিদারক দৃশ্যের সৃষ্টি হয়। নাজমিন বেগমের অকস্মাৎ মৃত্যুতে তাঁর শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন কানাইঘাট মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়েরর ম্যানেজিং কমিটির সভাপতি এখলাছুর রহমান, স্কুলের প্রধান শিক্ষক নুরুজ্জামানসহ অন্যান্য শিক্ষক শিক্ষিকাবৃন্দ।



:: রেডক্রিসেন্ট ক্ষতিগ্রস্ত মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে----হাফিজ মজুমদার এম.পি ::

:: রেডক্রিসেন্ট ক্ষতিগ্রস্ত মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে----হাফিজ মজুমদার এম.পি ::

নিজস্ব প্রতিবেদক:
সিলেট-৫ কানাইঘাট-জকিগঞ্জ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান আলহাজ্ব হাফিজ আহমদ মজুমদার বলেছেন, রেড ক্রিসেন্ট সোসাইটি যেখানেই প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয় তখনই আর্তমানবতার মহান ব্রত নিয়ে সবার আগে ক্ষতিগ্রস্ত অসহায় দূর্গত মানুষের পাশে সাধ্য অনুযায়ী দাড়িয়ে সাহায্য ও সহযোগিতার হাত প্রশারিত করে থাকে। তিনি প্রাকৃতিক দুর্যোগে আক্রান্তদের পাশে দাড়ানোর জন্য সমাজের বিত্তশালীসহ দলমত নির্বিশেষে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। হাফিজ আহমদ মজুমদার আজ শনিবার সকাল ১১টায় মুলাগুল বাজারে এক সুধী সমাবেশে রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের উদ্যোগে বিগত ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত উপজেলা ১নং লীপ্রসাদ পূর্ব ইউনিয়নের সাউদ গ্রামের ঘরবাড়ী হারা ৬৫টি পরিবারকে পুণর্বাসনের লক্ষ্যে গৃহ নির্মাণের পরিবার প্রতি নগদ ১০হাজার টাকা, ১৫পিছ ঢেউটিন ও অন্যান্য উপকরন প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। রেড ক্রিসেন্ট সোসাইটির সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিলের সভাপতিত্বে এবং রেড ক্রিসেন্টের সদস্য সাবেক ছাত্রনেতা সাইফুর রহমান খোকনের পরিচালনায় রেডক্রিসেন্টের আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব ক্যাপ্টেন (অব:) আবু বক্কর চৌধুরী, কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আশিক উদ্দিন চৌধুরী, জেলা আ’লীগের সিনিয়র সদস্য লোকমান আহমদ, সিলেট জেলা আ’লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তাক আহমদ পলাশ, জেলা আ’লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ইসতিয়াক আহমদ চৌধুরী, কানাইঘাট উপজেলা আ’লীগের আহ্বায়ক ও পৌর মেয়র লুৎফুর রহমান, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ আব্দুল হাই, উপজেলা আ’লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ সিরাজুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক রফিক আহমদ, মাসুদ আহমদ, নিজাম উদ্দিন আল মিজান, আ’লীগ নেতা ইউপি চেয়ারম্যান ফারুক আহমদ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন, লীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান ডাঃ ফয়াজ আহমদ। উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান ফয়জুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যান শমসের আলম, পৌর আ’লীগের যুগ্ম আহ্বায়ক নাজমুল ইসলাম হারুন, পৌর যুবলীগের আহ্বায়ক এনামুল হক, রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্য সুয়েব আহমদ চৌধুরী, আ’লীগ নেতা আব্দুল লতিফ, সামছুদ্দিন মেম্বার, মখদ্দুছ আলী স্থানীয় আ’লীগ নেতা তমিজ উদ্দিন মেম্বার, নাজিম উদ্দিন, প্রতাব চন্দ, ছালেক, আলমাছ উদ্দিন, শ্রমিকলীগের আহ্বায়ক জসীম উদ্দিন, প্রমুখ। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি হাফিজ মজুমদার এম.পি ৬৫টি পরিবারের সদস্যদের মধ্যে রেড ক্রিসেন্টের পক্ষ থেকে আর্থিক অনুদান তুলে দেন। এলাকাবাসী স্থানীয় বিভিন্ন দাবী দাওয়াসহ জন গুরুত্বপূর্ণ সুরাইঘাট-লোভাছড়া পাথর কোয়ারীর রাস্তার যোগাযোগ স্থাপনের লক্ষ্যে নুন নদী ও কালিজুরী নদীর উপর অবিলম্বে ব্রিজ নির্মাণের দাবী জানালে এম.পি মজুমদার এ সরকারের সময়ের মধ্যে সকল উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন করা হবে বলে, আশ্বাস প্রদান করেন।

Friday, November 16

:: চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন আগামীকাল কানাইঘাট আসছেন ::

:: চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন আগামীকাল কানাইঘাট আসছেন ::

নিজস্ব প্রতিবেদক:
নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ও ওয়ালটন বাংলাদেশ লিমিটেডের পরিচালক চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন আগামীকাল শনিবার কানাইঘাটে আসছেন। তিনি বিকাল ২টায় কানাইঘাট উত্তর বাজারের উপজেলা রোডে অবস্থিত ওয়ালটন শো রুমের শুভ উদ্বোধন করবেন। পরে সেখানে আয়োজিত এক সুধী সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন । উক্ত শুভ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আশিক চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা এস,এম সোহরাব হোসেন, কানাইঘাট পৌর মেয়র লুৎফুর রহমান, কানাইঘাট প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এম.এ হান্নান। এদিকে নিরাপদ সড়ক চাই এর প্রেসিডেন্ট ইলিয়াস কাঞ্চনের কানাইঘাটে আগমনকে সফল করার জন্য উপজেলা নিরাপদ সড়ক চাই (নিসচা)’র আহবায়ক সাংবাদিক মাহবুবুর রশিদ, সদস্য সচিব সাংবাদিক নিজাম উদ্দিন সকলের প্রতি আহবান জানিয়েছেন।

Thursday, November 15

:: কানাইঘাট এখন ভূয়া কবিরাজদের নিরাপদ আস্তানা ::

:: কানাইঘাট এখন ভূয়া কবিরাজদের নিরাপদ আস্তানা ::

নিজস্ব প্রতিবেদক:
কানাইঘাট উপজেলা সর্বত্র ভূয়া কবিরাজ ও হেকিমদের দৌরাত্য অনেকাংশে বেড়ে চরম আকার ধারন করেছে। হাতুড়ে এসব অনভিজ্ঞ হেকিম কবিরাজদের তৈরী ঔষধ খেয়ে সাধারণ মানুষের জীবন ঝূঁকিপূর্ণ হয়ে উঠেছে। উপজেলার ভিবিন্ন হাট বাজার সরেজমিন ঘুরে দেখা যায়, জনবহুল স্থানগুলোতে ভূয়া কবিরাজদের ভিড়। এরা বিভিন্ন জাতের লতা, পাতা, গাছের ছাল দিয়ে পসরা সাজিয়ে জনবহুল স্থানগুলোতে বসে থাকে। সন্ধ্যার পর হলে তাদেরকে বেশী দেখা যায়। ঔষধের অসংখ্য কৌঠা সাজিয়ে ঢাক, ডোল বাজিয়ে হাতে হ্যান্ড মাইক দিয়ে কখনও রেকর্ডার বাজিয়ে লোকজনদের দৃষ্টি আকর্ষনের চেষ্টা করে। আবার অনেক কবিরাজ পথচারী লোকজনদের দৃষ্টি আকর্ষন করার জন্য নানা ধরনের বণ্য পশু-পাখির হাড়, চামড়া প্রদর্শন করে লোকজনদের বিশ্বাস স্থাপনের জন্য ঔষধ বিক্রি স্থানে তারা নিজস্ব কাউকে দাড় করিয়ে রাখে। দরিদ্র রোগীরা এসব কবিরাজদের তৈরী ঔষধ খেয়ে অসুস্থ হয়ে পড়েন। কারো কারো জীবনে নেমে আসে চরম বিপর্যয়। তবুও এসব যেন দেখার কেউ নেই। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর একজন কর্মকর্তার  সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, রাস্তাঘাটে ঔষধ বিক্রির কোন নিয়ম নেই। এটি সম্পূর্ণ অবৈধ। কবিরাজের এসব ঔষধ মান সম্মত নয়।

Wednesday, November 14

শিগগিরই �শিশু আইন ১৯৭৪�কে যুগোপযোগী করা হবে : আইনমন্ত্রী

শিগগিরই �শিশু আইন ১৯৭৪�কে যুগোপযোগী করা হবে : আইনমন্ত্রী

আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, শিগগিরই শিশু অধিকার সুরক্ষা এবং সমাজে শিশুর নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে �শিশু আইন ১৯৭৪�কে সংশোধন করে যুগোপযোগী করা হবে।

দারিদ্রের কারণে আমাদের দেশের শিশুরা পরিবারে ও সমাজে যেসব হয়রানির শিকার হয়ে থাকে তার মধ্যে যৌন হয়রানি অন্যতম। কারণ শিশুরা নিজেদের রক্ষা করতে পারে না। তাই তাদের জন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

মন্ত্রী গতকাল মঙ্গলবার ঢাকার একটি অভিজাত হোটেলে আয়োজিত যৌন হয়রানি থেকে শিশুদের রক্ষা ও পুনর্বাসন সংক্রান্ত এক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন।

�শিশু আইন ১৯৭৪� সংশোধন সংক্রান্ত একটি প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন হয়েছে বলেও তিনি জানান।

সেভ দ্য চিলড্রেন আয়োজিত �যৌন নির্যাতন ও হয়রানি থেকে বাংলাদেশের শিশুদের রক্ষা ও পূনর্বাসন জোরদার করণ� শীর্ষক এ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন-বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ডেলিগেশনের প্রধান উইলিয়াম হানা, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক নাসিমা বেগম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সচিব তারিক-উল ইসলাম, বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলী এবং বাংলাদেশে সেভ দ্য চিলড্রেন এর কান্ট্রি ডিরেক্টর মাইকেল ম্যাকগ্রা।

সেভ দ্য চিলড্রেন-এর চাইল্ড প্রোটেকশন বিভাগের পরিচালক নায়োমি কানানগারা অনুষ্ঠানে বিস্তারিত প্রকল্প উপস্থাপন করেন।

ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, আজকের শিশুরাই আগামী দিনে জাতিকে নেতৃত্ব দেবে। আমরা যদি তাদের উপযুক্ত পরিবেশ দিতে না পারি, তাহলে ভবিষ্যত জাতি গঠনে সংকট সৃষ্টি হবে। তাই বর্তমান সরকার শিশুর বিকাশ ও উন্নয়নের জন্য যা যা দরকার তাই করবে।

সমাজে শিশুর নিরাপত্তা নিশ্চিত করতে আইনমন্ত্রী সুশীল সমাজ, শিক্ষা প্রতিষ্ঠান, সমাজপতি, স্থানীয় নেতৃত্বসহ সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

শিশুর প্রতি যৌন নির্যাতন ও হয়রানি কমিয়ে আনার লক্ষ্যে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর আওতায় ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের ১৬টি জেলায় তিন বছর মেয়াদি এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

যেসব শিশু ইতিমধ্যেই যৌন নির্যাতন ও হয়রানির শিকার হয়েছে তাদেরকেও এই প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হবে।

ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায় ১৩ কোটি ৭২ লাখ টাকার এই প্রকল্পের আওতায় ১৬ টি জেলার ১২৯ টি সম্প্রদায়ের ৪০ হাজার শিশু ও ৪০ হাজার অভিভাবক সহায়তা পাবে।

সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি, ব্রেকিং দ্য সাইলেন্স ও ইনসিডিন বাংলাদেশ যৌথভাবে মাঠ পর্যায়ে এ প্রকল্প বাস্তাবায়ন করবে। এছাড়াও স্থানীয় পর্যায়ে ২০০ টি এনজিও, ২০০ সরকারি কর্মকর্তা এবং পাঁচটি মন্ত্রণালয় এ প্রকল্পে কাজ করবে।ফেয়ার নিউজ



Monday, November 12

::কানাইঘাটে ১৮ দলীয় ঐক্যজোটের গণমিছিল ও সমাবেশ অনুষ্ঠিত::

::কানাইঘাটে ১৮ দলীয় ঐক্যজোটের গণমিছিল ও সমাবেশ অনুষ্ঠিত::

নিজস্ব প্রতিবেদক:
তত্ত্বাবধায়ক সরকার পূনর্বহাল ও বিরোধী দলীয় জোটের নেতাকর্মীদের ওপর দায়েরকৃত সকল মামলা প্রত্যাহারসহ বিভিন্ন দাবীতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে কানাইঘাট উপজেলা ১৮দলীয় ঐক্যজোটের উদ্যোগে আজ সোমবার বাদ আছর কানাইঘাট বাজারে এক বিরাট গণমিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি বাজারের প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে পূর্ব বাজারে গিয়ে এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। ১৮দলীয় ঐক্যজোটের কানাইঘাট পৌর শাখার আহ্বায়ক ও পৌর বিএনপি’র সভাপতি হাজী ইফজালুর রহমানের সভাপতিত্বে ও জোটের উপজেলা শাখার সচিব জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি মুফতি মাওঃ এবাদুর রহমানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জোটের যুগ্ম আহ্বায়ক বিএনপি নেতা অধ্যাপক ফরিদ আহমদ, কাউন্সিলার শরিফুল হক, হাজী জসিম উদ্দিন, হামিদুল হক চেয়্যারম্যান, ডাঃ ইয়াকুব, আব্দুল খালিক মোস্তফা, আব্দুন নুর মেম্বার, জোটের পৌর সচিব জমিয়ত নেতা মাওঃ ফজলুর রহমান, মাওঃ এহসান উল্লাহ, ইসলামী ঐক্যজোটের উপজেলা শাখার সাধারন সম্পাদক মাওঃ খলিলুর রহমান, পৌর খেলাফত মজলিসের সেক্রেটারী মাওঃ শিব্বির আহমদ, খেলাফজ মজলিস নেতা শহীদ আহমদ, জমিয়ত নেতা মাওঃ এহসান উল্লাহ, মাওঃ আলিম উদ্দিন, বিএনপি নেতা আলমাছ উদ্দিন, আজিজুল হক মেম্বার, শামীম আহমদ শিবলু, থানা যুবদলের আহ্বায়ক আব্দুল মান্নান, যুগ্ম আহ্বায়ক মামুন রশিদ, সায়িক আহমদ, থানা স্বেচ্ছাসেবকদলের সিনিয়র যুগ্ম আহবায়ক ফারুক আহমদ, থানা শ্রমিক দলের আহ্বায়ক মোঃ জাকারিয়া, সিনিয়র যুগ্ম আহ্বায়ক এবাদুর রহমান লালই, জাফর, সেলিম, থানা ছাত্রদলের সভাপতি নজরুল ইসলাম, সহসভাপতি রাশিদুল হাসান টিটু, খছরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক দিলদার হোসেন শামীম, পৌর স্বেচ্ছাসেবকদলের আহ্বায়ক মিজানুর রহমান, সিনিয়র যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী, পৌর শ্রমিকদলের আহ্বায়ক আবিদুর রহমান, সিনিয়র যুগ্ম আহ্বায়ক শরিফ উদ্দিন, পৌর যুবদলের আহ্বায়ক জসিম উদ্দিন, যুগ্ম আহ্বায়ক রুমান সিদ্দিকী, ইসলাম উদ্দিন, শামসুল ইসলাম, মামুন আহমদ, ডালিম, আজির উদ্দিন, যুবদল নেতা রহমত, সেলিম, ওয়াসিম, মন্টাই, থানা ছাত্রদল নেতা আমিনুল ইসলাম, রুহুল আমিন, রুহুল আম্বিয়া, একেএম বাবলু, দেলোওয়ার হোসেন, কয়ছর আলম, করিম চৌধুরী, এইচএম রানা, ওলিউর রহমান, আব্দুল কুদ্দুছ, রাসেল চৌধুরী, কাদির, দেলোয়ার প্রমুখ। সভায় বক্তারা বলেন, অবিলম্বে তত্ত্বাবধায়ক সরকার পুনবহাল এবং বিরোধী জোটের ওপর দমন, নিপীড়ন বন্ধ করা না হলে খালেদা জিয়ার নেতৃত্বে দুর্বার আন্দোলনের মাধ্যমে এ সরকারের পতন নিশ্চিত করা করা হবে।

কানাইঘাটে বিএনপি ও ছাত্রদলের বিক্ষোভ মিছিল

কানাইঘাটে বিএনপি ও ছাত্রদলের বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক:
দেশব্যাপী বিরোধী দলীয় নেতাকর্মীদের উপর মিথ্যা মামলা ও নির্যাতনের প্রতিবাদে কানাইঘাট বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে আজ সোমবার বিকেল ৪টায় এক বিােভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি উপজেলা পরিষদ চত্ত্বর থেকে শুরু হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়কগুলো প্রদণি শেষে দণি বাজারে এক পথসভায় মিলিত হয়। পৌর বিএনপি’র সিনিয়র সহসভাপতি হাজী আব্দুল মালিক এর সভাপতিত্বে ও উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুল করিম শাহীনের পরিচালনায় অনুষ্ঠিত পথসভায় বক্তব্য রাখেন, পৌর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, উপজেলা বিএনপি নেতা আজির উদ্দিন (ভেড়া), পৌর বিএনপি’র সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম বুলবুল, বিএনপি নেতা ইসলাম উদ্দিন, যুবদল নেতা আব্দুল জব্বার, গিয়াস উদ্দিন, আব্দুল কাহির, উপজেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক আব্দুল খালিক, গাছবাড়ী কলেজ ছাত্রদলের আহ্বায়ক মাসুদুর রহমান মাসুদ, ছাত্রদল নেতা রায়হান, সাহেদ, হোসাইন, আজমল হোসেইন, তাজুল ইসলাম, আব্দুল মুমিন, কাওছার, ইমরান, ইমন, রুহুল আমিন, জাহেদুল আলম, কামরুল ইসলাম, জসীম উদ্দিন, রফিউল আলম, মঞ্জুর আহমেদ, ফয়ছল আহমদ, সোহেল আহমদ প্রমুখ। বক্তারা বলেন, অবিলম্বে দেশব্যাপী পুলিশের সাথে যোগসাজশে যুবলীগ ও ছাত্রলীগের হামলা বন্ধ না করলে যুবদল, ছাত্রদল, সাধারণ মানুষকে সাথে নিয়ে সকল সন্ত্রাসী কার্যক্রমের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত রয়েছে। অবিলম্বে বিরোধী দলের গ্রেফতারকৃত সকল নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দাবী জানানো হয়।



Saturday, November 10

:: কানাইঘাটে আ’লীগ ও ছাত্রলীগ নেতার সংবর্ধনা ::

:: কানাইঘাটে আ’লীগ ও ছাত্রলীগ নেতার সংবর্ধনা ::

নিজস্ব প্রতিবেদক:
কানাইঘাট উপজেলা আ’লীগের আহবায়ক পৌর মেয়ের লুৎফুর রহমান বলেছেন, শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশ যখন সকলক্ষেত্রে এগিয়ে যাচ্ছে ঠিক সেই মূহুর্থে দেশের অগ্রগতি উন্নয়নের চাকাকে ব্যাহত করার জন্য খালেদা জিয়ার নির্দেশে ৭১এর পরাজিত শক্তি জামায়াত শিবির সারাদেশে জনগণের জানমাল বিনষ্ট করে নৈরাজ্য সৃষ্টির পায়তারা করছে। আ’লীগ ও ছাত্রলীগের সর্বস্থরের নেতাকর্মীরা শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে এ অপশক্তিকে রাজপথে থেকে মোকাবেলা করতে হবে। লুৎফুর রহমান আজ শনিবার বিকেল ২টায় স্থানীয় আল রিয়াদ কমিউনিটি সেন্টারে সিলেট জেলা আ’লীগের সিনিয়র সদস্য বিশিষ্ট সমাজসেবী আলহাজ্ব এম.এ.মুমিন চৌধুরীর সম্মানে সংবর্ধনা এবং সিলেট সরকারী কলেজ ছাত্রলীগের অন্যতম নেতা শাহরিয়ার কবির রায়হানের বিদেশ যাত্রা উপলক্ষ্যে কানাইঘাট উপজেলা ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত এক বিশাল বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক গিয়াস উদ্দিনের সভাপতিত্বে এবং ছাত্রলীগের সিনিয়র সদস্য আসাদ উদ্দিনের পরিচালনায় সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংবর্ধিত অতিথি জেলা আ’লীগের সিনিয়র সদস্য আলহাজ্ব এম.এ.মুমিন চৌধুরী, উপজেলা আ’লীগের যুগ্ম আহবায়ক নিজাম উদ্দিন আল মিজান, অধ্যাপক লোকমান আহমদ, উপজেলা আ’লীগের সিনিয়র সদস্য জালাল আহমদ, আ’লীগ নেতা ইউপি চেয়ারম্যান ফারুক আহমদ চৌধুরী, জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক এডভোকেট ফখরুল হক, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য এডভোকেট আব্দুল খালিক। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, জেলা ছাত্রলীগের সভাপতি পংকজ পুরকায়স্থ, জেলা যুবলীগের সদস্য আব্দুল হেকিম শামীম, জেলা ছাত্রলীগের বণ ও পরিবেশ বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন (ডায়মন্ড), বিভাগীয় উপ-সম্পাদক হামজা হেলাল, সদস্য ফয়জুল্লাহ, রাসেল আহমদ, জৈন্তাপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি কাওছার আহমদ, জকিগঞ্জ উপজেলা সভাপতি সিব্বির আলম চৌধুরী। বক্তব্য রাখেন, কানাইঘাট পৌর যুবলীগের আহ্বায়ক এনামুল হক, যুগ্ম আহবায়ক সেলিম আহমদ, এমসি কলেজ ছাত্রলীগ নেতা মামুন রশীদ, কে এ সুমন, হারুন রশিদ, আলতাফ হোসেন, উপজেলা ছাত্রলীগ নেতা আখতার হোসেন, কাওছার আহমদ, সুমন, দেলোওয়ার, রিজবী আহমদ, শাহীন, লিপন, হাসনাত, মারুফ, মাছুম, ডালিম, রায়হান, উপজেলা শ্রমিকলীগের যুগ্ম আহ্বায়ক সেবুল আহমদ, জাহাঙ্গীর কবির, আদনান আহমদ, জুনেদ আহমদ জীবান প্রমুখ। সংবর্ধনা সভার শুরুর পূর্বে প্রায় শতাধিক মোটর শোভাযাত্রা সহকারে সংবর্ধিত অতিথি এম.এ.মুমিন চৌধুরী, ছাত্রলীগের নেতাকর্মীরা সংবর্ধনাস্থলে নিয়ে আসেন। এছাড়া সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন স্থান থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল সহকারে অংশগ্রহণ করেন।



:: কানাইঘাট আ’লীগের বিক্ষোভ মিছিল ::

:: কানাইঘাট আ’লীগের বিক্ষোভ মিছিল ::

নিজস্ব প্রতিবেদক:

দেশব্যাপী জামায়াত শিবিরের অপতৎপরতা ও নৈরাজ্যের প্রতিবাদে কেন্দ্রীয় আ’লীগের কর্মসূচীর অংশ হিসেবে আজ শনিবার বিকেল ৪টায় কানাইঘাট উপজেলা আ’লীগের উদ্যোগে কানাইঘাট বাজারে এক বিক্ষোভ মিছিল পরবর্তী বাজার ত্রিমোহনী পয়েন্টে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আ’লীগের সিনিয়র যুগ্ম আহবায়ক ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ সিরাজুল ইসলামের সভাপতিত্বে এবং পৌর আ’লীগের যুগ্ম আহবায়ক নাজমুল ইসলাম হারুনের পরিচালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের যুগ্ম আহবায়ক রফিক আহমদ, মাসুদ আহমদ, এডভোকেট আব্দুস সাত্তার, এডভোকেট মামুন রশিদ, পৌর আ’লীগের আহবায়ক জামাল উদ্দিন, সিনিয়র যুগ্ম আহবায়ক মোঃ আব্দুল্লাহ, যুগ্ম আহবায়ক নছির আহমদ, খলিলুর রহমান, শাহেদ আহমদ, থানা আ’লীগ নেতা সামছুদ্দিন মেম্বার, কাউন্সিলার ফখরউদ্দিন শামীম, ওলিউর রহমান, রিংকু চক্রবর্তী, আব্দুল লতিফ, তাজ উদ্দিন, আলিম উদ্দিন, আব্দুল খালিক, যুবলীগ নেতা আব্দুল্লাহ আল মুমিন, জাহাঙ্গীর আলম রানা, শ্রমিকলীগের আহবায়ক জসীম উদ্দিন, ছাত্রলীগ নেতা মারুফ আহমদ, নজরুল ইসলাম সাজু, রোমান আহমদ, আজমল হোসেন প্রমুখ। সভায় বক্তারা জামায়াত শিবিরের সকল হিংসাত্বক কর্মকান্ড প্রতিহত করতে দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

:: কানাইঘাটে বাল্য বিবাহ দেয়ার অপরাধে মা গ্রেফতার ::

:: কানাইঘাটে বাল্য বিবাহ দেয়ার অপরাধে মা গ্রেফতার ::

নিজস্ব প্রতিবেদক:
কানাইঘাটে এক প্রবাসী স্বামীকে ফেলে রেখে ভাসুরের হাত ধরে পালিয়ে যাওয়া সেই বহুরূপী মহিলা পারভীন বেগম কর্তৃক তার প্রথম স্বামী জয়নাল আবেদীনের ঔরষজাত কন্যা ৪র্থ শ্রেণী পড়–য়া সাড়ে ৯বছরের মেয়ে নাজিয়া আক্তারকে জোরপূর্বকভাবে ১৮ বছরের এক কিশোরের সাথে গত ১৩অক্টোবর বিয়ে দেওয়ার ঘটনার প্রায় ১মাস পর কানাইঘাট থানা পুলিশ পারভীন বেগমকে গ্রেফতার করতে সম হয়েছে। বাল্য বিবাহের ঘটনায় কানাইঘাট থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(১)/৩০ধারায় গত ২১ অক্টোবর মামলা দায়ের করা হলে বাল্য বিবাহের মূল হুতা মা পারভীন বেগম (৩০) কে গ্রেফতার ও ভিকটিম নাজিয়া আক্তারকে উদ্ধার করার জন্য পুলিশ একাধিক অভিযান পরিচালনা করেও কাউকে গ্রেফতার করতে পারে নি। গত শুক্রবার গভীর রাতে গোপন সংবাদের ভিত্তিতে মামলার তদন্তকারী কর্মকর্তা এস.আই কামরুজ্জামান এক অভিযান চালিয়ে পৌরসভার বায়মপুর গ্রামের জহির উদ্দিনের বাড়ী থেকে বাল্য বিবাহের মূল হুতা মা পারভীন বেগমকে গ্রেফতার করতে সম হয়। নাবালক মেয়ে নাজিয়া আক্তারকে বাল্য বিবাহ এবং পরবর্তীতে লুকিয়ে রাখার অপরাধে পারভীন বেগমকে গতকাল উক্ত মামলায় আসামী দেখিয়ে আদালতে সোপর্দ করেছে থানা পুলিশ। উল্লেখ্য যে, কানাইঘাট সদর ইউনিয়নের বীরদল ভাড়ারীফৌদ গ্রামের রশিদ আহমদের মেয়ে পারভীন বেগম (৩০) তাঁর প্রথম বিবাহের প্রবাসী স্বামী বীরদল আগফৌদ গ্রামের জয়নাল আহমদকে ফেলে রেখে প্রবাসী বাসুর আব্দুল মুমিনের হাত ধরে পালিয়ে যায়। পালিয়ে যাওয়ার পর প্রথম স্বামীর ঔরশজাত কন্যা কানাইঘাট মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণীর পড়–য়া নাজিয়া আক্তারকে মা পারভীন বেগম ১ম স্বামীর অনুমতি অগোচরে স্কুল কর্তৃপরে বাঁধা উপো করে জাল জালিয়াতির মাধ্যমে নিকাহ রেজিষ্ট্রার কর্তৃক লন্তির মাটি গ্রামের শমসের আলম ১৮এর সাথে বাল্য বিবাহ দেয়। এ নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে সিলেটের জেলা প্রশাসক খান মোহাম্মদ বিলাল বাল্য বিবাহের ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম. সোহরাব হোসেনকে নির্দেশ দেন। পরে নির্বাহী কর্মকর্তার নির্দেশে কানাইঘাট থানায় বাল্য বিবাহের ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন মামলা দায়ের করেন। স্থানীয় সচেতন মহল বাল্য বিবাহ প্রতিরোধে স্কুল ছাত্রী নাজিয়া আক্তারের বিবাহের সাথে জড়িত তার মা পারভীন বেগম এবং অন্যান্যদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন। 

Friday, November 9

::কানাইঘাটে যুবলীগের ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে বর্ণাঢ্য মিছিল সমাবেশ::

::কানাইঘাটে যুবলীগের ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে বর্ণাঢ্য মিছিল সমাবেশ::

নিজস্ব প্রতিবেদকঃ
বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে এবং সারাদেশে জামায়াত শিবিরের তান্ডবের প্রতিবাদে কানাইঘাট উপজেলা যুবলীগের উদ্যোগে আজ শুক্রবার বিকাল ৫টায় কানাইঘাট বাজারে এক বর্ণাঢ্য মিছিল পরবর্তী বাজার ত্রিমোহনী পয়েন্টে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা যুবলীগের সিনিয়র সদস্য জাহাঙ্গীর আলম রানার সভাপতিত্বে এবং সিনিয়র সদস্য আব্দুল্লাহ আল-মুমিনের পরিচালনায় সমাবেশে প্রদান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের সিনিয়র যুগ্ম আহবায়ক ইউপি চেয়ারম্যান অধ্য সিরাজুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর আ’লীগের আহবায়ক জামাল উদ্দিন, সিনিয়র যুগ্ম আহবায়ক কেএইচএম আব্দুল্লাহ, যুগ্ম আহবায়ক নাজমুল ইসলাম হারুন, আ’লীগ নেতা সামসুদ্দিন মেম্বার। বক্তব্য রাখেন উপজেলা যুবলীগ নেতা হারিছ উদ্দিন, ফরিদ উদ্দিন, ইয়াহিয়া, রইছ উদ্দিন, আলিম, কামাল উদ্দিন, হেলাল আহমদ, শাহাব উদ্দিন, দেলোয়ার, রুহিন চৌধুরী, কামিল হায়দার, জিয়া উদ্দিন, মখলিছুর রহমান, আব্দুল্লাহ, সেবুল আহমদ, হেলাল, ইউসুফ, আলম, নূরুল ইসলাম, উপজেলা শ্রমিকলীগের আহবায়ক জসিম উদ্দিন প্রমুখ। সভায় বক্তারা বলেন, শেখ হাসিনার নেতৃত্বে যখন দেশ উন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে যাচ্ছে ঠিক সেই মুহুর্তে বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার নির্দেশে যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতে জামায়াত শিবির চক্র সারাদেশে পরিকল্পিত ভাবে আইন-শ্ঙ্খৃলা বাহিনীর উপর হামলা ও জনগণের জানমালের তিসাধন করছে। যুবলীগ নেতাকর্মীদের বিরোধী দলের যেকোন আন্দোলন সংগ্রাম মোকাবেলা করতে রাজপথে অগ্রণী ভূমিকা পালনের জন্য প্রস্তুত থাকতে হবে।

::কানাইঘাট সাতবাঁক ইউপি স্বেচ্ছাসেবক দলের ৫১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন::

::কানাইঘাট সাতবাঁক ইউপি স্বেচ্ছাসেবক দলের ৫১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন::

জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কানাইঘাট উপজেলা শাখার ৪নং সাতবাঁক ইউপির ৫১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি অনুমোদন লাভ করেছে। মোঃ শাহজাহান আহমদকে আহবায়ক ও আনোয়ার হোসেনকে সিনিয়র যুগ্ম আহবায়ক এবং জহির উদ্দিন, আবুল হাসনাত, বিলাল আহমদ, শামসুদ্দিন (.সামসু,), সিরাজ উদ্দিন, হাবিব আহমদ, নূর উদ্দিন, আব্দুল ওদুদ, জাহিদ আহমদকে যুগ্ম আহবায়ক করে ৫১ সদস্য বিশিষ্ট সাতবাঁক স্বেচ্ছাসেবক দলের কমিটিকে অনুমোদন দিয়েছেন উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক নাজিম উদ্দিন ও সিনিয়র যুগ্ম আহবায়ক ফারুক আহমদ।

দু’বছর ধরে কমিটিবিহীন কানাইঘাট উপজেলা পৌর ও ডিগ্রি কলেজ ছাত্রদল

দু’বছর ধরে কমিটিবিহীন কানাইঘাট উপজেলা পৌর ও ডিগ্রি কলেজ ছাত্রদল

কাওছার আহমদ:
 দীর্ঘ  দুই বছর ধরে জাতীয়তাবাদী ছাত্রদলের কানাইঘাট উপজেলা, পৌর ও ডিগ্রি কলেজ শাখা কমিটিবিহীন। এ অবস্থায় কানাইঘাটে ছাত্রদলের সাংগঠনিক কার্যক্রমে দেখা দিয়েছে স্থবিরতা। নতুন নতুন গ্র“প উপগ্র“পের জন্ম হওয়ায় বাড়ছে হানাহানি ও প্রতিহিংসা পরাণয়নতা। বিরোধী দলের আন্দোলন সংগ্রামে ছাত্রদল নিয়ামক শক্তি হিসাবে অতীতে কাজ করলেও বর্তমান অবস্থা একেবারেই শোচনীয়। কমিটিবিহীন উপজেলা, পৌর ও ডিগ্রি কলেজ ছাত্রদলের ৬-৭টি উপগ্র“প রয়েছে। কমিটি না থাকায় কেন্দ্রীয় কর্মসূচি বাস্তবায়নে ও কারও মাথাব্যাথা নেই। দীর্ঘ প্রায় দেড় বছর ধরে নতুন কমিটির জন্য অপো করতে করতে পদ প্রত্যাশীরা এখন হতাশ। দলীয় সূত্রে জানা যায়, ২০০৪ সালে কানাইঘাট উপজেলা ছাত্রদলের কমিটি গঠিত হয়। এর একমাসের মধ্যেই ডিগ্রি কলেজ ও পৌর ছাত্রদলের কমিটি গঠন সম্পন্ন হয়। ছাত্রদলের গঠনতন্ত্র অনুযায়ী কমিটির মেয়াদ দু’বছর হলেও মেয়াদোত্তীর্ণের ৬ বছর অতিবাহিত হলেও নতুন কমিটি গঠন না হওয়ায় ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি সিলেট জেলা ও নগর ছাত্রদলের কমিটি ২০১০ সালের ২৭ আগষ্ট বাতিল করলে কেন্দ্রের নির্দেশ মোতাবেক উপজেলা, পৌর ও ডিগ্রি কলেজ ছাত্রদলের কমিটি বিলুপ্ত হয়। কিন্তু অদ্যাবধি জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি আলোর মুখ না দেখায় কানাইঘাট উপজেলা, পৌর ও ডিগ্রি কলেজ শাখার নতুন কমিটি আসছে না। উপজেলা কমিটি গঠনের ব্যাপারে উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুল করিম শাহীন নেতাকর্মীদের হতাশ হওয়ার কথা স্বীকার করে সমকালকে বলেন, কেন্দ্রে জেলা কমিটি গঠনের জন্য কয়েকদফা বৈঠক হয়েছে। আশা করি কিছু দিনের মধ্যেই কমিটি ঘোষণা করা হবে। এরপরই উপজেলা ছাত্রদলের কমিটি গঠিত হবে। পৌর ছাত্রদল সভাপতি রুহুল আমিন জানান, দীর্ঘদিন ধরে ছাত্রদলের কমিটি গঠন না হওয়ায় কানাইঘাটের প্রত্যেকটি ইউনিটে ছাত্রদলের কার্যক্রম নিষ্ক্রীয় হয়ে গেছে। তবে ভেঙ্গে পড়ার কিছু নেই। এ ব্যাপারে উপজেলা ছাত্রদলের সভাপতি নজরুল ইসলাম বলেন, বর্তমান সৈরাচারী ও বাকশালী সরকারের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম নিয়েই এখন ব্যস্ত থাকতে হচ্ছে। নতুন কমিটি আসতে দেরী হওয়াতে কর্মীদের হতাশা প্রসঙ্গে তিনি বলেন, রাজপথে লড়াকু সৈনিকদের হতাশ হওয়ার কিংবা সাহস হারানোর কিছু নেই।



:: কানাইঘাটে পুজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ::

:: কানাইঘাটে পুজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ::

নিজস্ব প্রতিবেদক:
 বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ কানাইঘাট উপজেলা শাখার দ্বি-বার্ষিক সম্মেলন আজ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে পৌরসভার কানাইঘাট বাজারস্থ প্রধান সার্বজনীন পূজামন্ডপে এক সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সলীল চন্দ্র দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ভজন লাল দাসের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট জেলা পুজা উদযাপন পরিষদের সহসভাপতি এডভোকেট নিরঞ্জন কুমার দে। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট পুজা উদযাপন পরিষদের সিনিয়র সদস্য অকিল চন্দ্র ধর, সাধারণ সম্পাদক শ্রী মৃত্যুঞ্জয়, সিলেট জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সেক্রেটারী অসীত ভ্ট্টাচার্য, কানাইঘাট হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি বাবু দুর্গা কুমার দাস, সুদীপ্ত চক্রবর্তী, চিত্রশিল্পী ভানু লাল দাস, সাংবাদিক নিজাম উদ্দিন। বক্তব্য রাখেন পুজা উদযাপন পরিষদের নেতা মতিলাল দাস, মানিক লাল দাস, রিংকু চক্রবর্তী, প্রতাপ চন্দ্র দাস, বাবুল চন্দ্র দাস, জয়ন্ত চক্রবর্তী, সুকান্ত চক্রবর্তী প্রমুখ। সভায় বক্তারা দেবোত্তর সম্পত্তি সংরন আইন অনতিবিলম্বে চালু করা, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ফাউন্ডেশন প্রতিষ্ঠাসহ বিভিন্ন দাবী দাওয়া সরকারের কাছে তুলে ধরেন এবং সম্প্রতি কক্সবাজারের রামু ও উখিয়াতে বৌদ্ধ পল্লী ও মন্দিরে হামলার ঘটনার তীব্র নিন্দা জানান।
জামায়াত-শিবিরের হামলার আশঙ্কায় কঠোর নিরাপত্তা

জামায়াত-শিবিরের হামলার আশঙ্কায় কঠোর নিরাপত্তা

বৃহস্পতিবার রাত থেকেই রাজধানীতে গোয়েন্দা নজরদারি বাড়ানোসহ কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পুলিশ ও র‌্যাব। শুক্রবার জামায়াত-শিবির রাজধানীসহ সারাদেশে ব্যাপক নাশকতা সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছে গোয়েন্দা সংস্থাগুলো।



সংস্থাগুলো মনে করছে, জুম্মার নামাজের পর রাজধানীতে ইসলামী আন্দোলনের মিছিলে শিবির কর্মীরা মিশে পুলিশের ওপর হামলা ও বোমাবাজির মতো ঘটনা ঘটাতে পারে। ডিএমপির উপ-কমিশনার মাসুদুর রহমান পুলিশের অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের বিষয়টির সত্যতা স্বীকার করেছেন। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার এম সোহায়েল বলেছেন, �শুক্রবার সারাদেশে সতর্ক অবস্থায় থাকবে র‌্যাব।��

এদিকে, শুক্রবার রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে জামায়াত শিবিরের হামলা ও চোরাগুপ্তা হামলার আশঙ্কা করছে সরকারের একাধিক গোয়েন্দা সংস্থা।

শুক্রবার সকাল থেকে বায়তুল মোকাররমের গেটে পুলিশ ও র‌্যাব কঠোর অবস্থানে থাকবে। নামাজ পড়তে যাওয়া মুসল্লিদের মেটাল ডিটেক্টরের মাধ্যমে চেক করা হবে।



এছাড়াও রাজধানীর শান্তিনগর, মগবাজার, মালিবাগ, শাহবাগ মোড়, ফার্মগেট, নিউমার্কেট, ধানমণ্ডি, মোহাম্মদপুর, মহাখালি, মিরপুর, গুলশান, বারিধারা ডিপ্লোমেটিক জোনসহ পুরো রাজধানীতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকবে।





Thursday, November 8

::মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সুজান রাইস ::

::মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সুজান রাইস ::

পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনট কি দ্বিতীয় মেয়াদেও ওবামা প্রশাসনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন?-- এমন প্রশ্নের নেতিবাচক উত্তরই মিলেছে সংশ্লিষ্ট সব মহল থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সূত্রের উদ্ধৃতি দিয়ে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত সুজান রাইস হতে যাচ্ছেন হিলারির উত্তরসূরী।

বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী হিলারি নিজেই আর দ্বিতীয় মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব অব্যাহত রাখতে আগ্রহী নন। আগামী জানুয়ারিতে তার চার বছর দায়িত্ব পালনের মেয়াদ শেষ হওয়ার পর নিজ থেকেই সরে যাওয়ার আগ্রহ ব্যক্ত করেছেন তিনি।ফেয়ার নিউজ



অবৈধ যান আর নয়: যোগাযোগ মন্ত্রী

অবৈধ যান আর নয়: যোগাযোগ মন্ত্রী

মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা এবং শ্যালো ইঞ্জিনচালিত নসিমন-করিমন চলাচল বন্ধে পরিবহন মালিক-শ্রমিকদের দাবির মধ্যে আজ বৃহস্পতিবার তিনি বলেন আগামী দুই মাসের মধ্যে সারাদেশে সড়ক ও মহাসড়কে অবৈধ যান চলাচল বন্ধের নির্দেশ দেওয়া হল।



আজ সকালে আকস্মিক পরিদর্শনে যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের নারায়ণগঞ্জ বিআরটিএ কার্যালয়ে আসেন। তিনি সেখানে সাংবাদিকদের বলেন, �ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক শত শত ইজিবাইক চলছে। এসব দেখে মনে হচ্ছে, এখানে ইজি বাইকের কারখানা আছে।�

নারায়ণগঞ্জ প্রশাসনকে এই বিষয়ে সজাগ হওয়ার পাশাপাশি সারাদেশে অবৈধ সব যান চলাচল বন্ধের নির্দেশ দেন মন্ত্রী।

বার বার সড়ক উপদেষ্টা কমিটি, সড়ক নিরাপত্তা কমিটিতে নসিমন, করিমন ও ভটভটি না চলতে দেয়ার সিদ্ধান্ত হলেও তা কার্যকর না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। বিআরটিএ�র কার্যক্রমে অসন্তোষ প্রকাশ করে কাদের বলেন, �বিআরটিএ অপকর্ম ও দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে।



�রাতারাতি দুর্নীতি নির্মূল করা সম্ভব নয়। তবে গত ১১ মাসে ঘন ঘন সারপ্রাইজ ভিজিট ও শাস্তির দেয়ার কারণে বিআরটিএর দুর্নীতি ও অনিয়ম ৫০ শতাংশে কমিয়ে আনা সম্ভব হয়েছে।�



বিআরটিএ কার্যালয়ে আসার আগে মন্ত্রী ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের পাগলা বাজার এলাকায় নামেন। সেখানে তিনি বিভিন্ন যানবাহনের কাগজপত্র পরীক্ষা করে দেখেন। সেখান থেকে সরাসরি বিআরটিএ নারায়ণগঞ্জ সার্কেল অফিসে আসেন। মন্ত্রী আবুল বাশারকে দেখে প্রশ্ন করেন, �তুমি এখানে কেন? আবার এখানেও দুর্নীতি শুরু করেছ? ইকুরিয়া থেকে সদ্য বদলি হয়ে আসা মোটর যান পরিদর্শক। পরে তিনি বিআরটিএ�র চেয়ারম্যানকে ফোন করে আবুল বাশারকে নারায়ণগঞ্জের মতো গুরুত্বপূর্ণ স্থানে দায়িত্ব দেয়ায় ক্ষোভ প্রকাশ করেন। মন্ত্রী বাশারকে অন্য স্থানে বদলির নির্দেশও দেন।ফেয়ার নিউজ